একক নাটকেই বেশি আগ্রহ দর্শকের

বিনোদন

এন আই বুলবুল | ১৯ নভেম্বর ২০১৯, মঙ্গলবার
সময় বদলে গেছে। বদলে যাচ্ছে দর্শকেরও রুচি। একটা সময় টেলিভিশনে ধারাবাহিক নাটকের প্রতি দর্শকের ছিল প্রবল আগ্রহ। কিন্তু এখন অবস্থা তার বিপরীত। এই সময়ে একক নাটকেই বেশি আগ্রহ দর্শকের। বরাবরই প্রশ্ন থেকে যায়, কেন দর্শক একক নাটকের দিকে ঝুকছেন? আমাদের প্রতিবেশী দেশের চ্যানেলগুলোতে এখনো সিরিয়ালের দারুণ দাপট। আমাদের দর্শকও সেসব সিরিয়াল দেখছেন। কিন্তু দেশের ধারাবাহিকের প্রতি কেন দর্শকের এমন অনীহা? আর কেনই বা তারা একক নাটকে বেশি আগ্রহ দেখাচ্ছেন? টিভি চ্যানেলগুলোর পাশাপাশি নাটক এখন থাকছে ইউটিউব চ্যানেলে।
প্রতিটি টিভি চ্যানেল নাটক প্রচারের পর সেটি আবার ইউটিউবে আপলোড করা হচ্ছে। সেখানে দেখা যায় চ্যানেলের একক নাটকগুলোর ভিউয়ার্স হচ্ছে বেশি। এছাড়া যে সব একক নাটক শুধু ইউটিউবের জন্য নির্মাণ হচ্ছে সেগুলো টিভি চ্যানেলের নাটকগুলোকে ছাড়িয়ে যায় ভিউয়ার্সের দিক থেকে। দর্শকের বাইরে চলতি সময়ের জনপ্রিয় শিল্পীরাও একক নাটকেই অভিনয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ প্রসঙ্গে নির্মাতা ও অভিনেতা আবুল হায়াত বলেন, দর্শক কেন এখন টিভি ধারাবাহিক দেখবে। এখন তো বেশির ভাগ ধারাবাহিক নাটকে গল্পই থাকে না। একটা সময় দর্শকের মুখে মুখে ছিল আমাদের টিভি ধারাবাহিকগুলোর নাম। গেল কয়েক বছরে দর্শকের মনে রাখার মতো কয়টা ভালো ধারাবাহিক নাটক নির্মাণ হয়েছে? মনে রাখার মতো গল্প দিয়ে এখন ধারাবাহিক নাটক নির্মাণ হয় না। যার কারণে দর্শক একক নাটকেই তাদের তৃপ্তি মেটান। এছাড়া আমি মনে করি এখন একক নাটকেই দর্শক ভালো গল্প পাচ্ছেন। ভালো বাজেটে এসব নাটক নির্মাণ হচ্ছে। দর্শকও একক নাটকে নতুনত্ব পাচ্ছে। এছাড়া দর্শক বর্তমানে ইউটিউবে নাটক দেখতে অভ্যস্ত হয়ে পড়ছে। সেখানে এক বসাতেই একক নাটক দেখে শেষ করা যায়। চলতি সময়ের জনপ্রিয় অভিনেতা অপূর্ব টিভি ধারাবাহিক নাটকের পাশাপাশি নিয়মিত একক নাটকে অভিনয় করছেন। গেল দুই বছরে তার অভিনীত বেশ কিছু একক নাটক ব্যাপক সাড়া ফেলে। দর্শকের একক নাটকের প্রতিই কেন বেশি আগ্রহ জানতে চাইলে তিনি বলেন, সময়ের পরিবর্তনে আমরা এখন অনেক এগিয়ে। অল্প সময়ে পুরো বিষয়টি দেখতে পছন্দ করি। ঠিক সেই প্রভাবটা আমাদের নাটকের ওপর পড়ছে। দর্শক যেহেতু এখন ইউটিউবে নাটক বেশি দেখছে তাই এক বসাতেই একটি নাটক দেখে শেষ করতে চান। সেটি ধারাবাহিকের ক্ষেত্রে সম্ভব নয়। ইউটিউবে সব কিছু পাওয়া সহজ হয়ে যাওয়াতে টিভি নাটকের দিকে দর্শকের আগ্রহ এখন তেমন নেই। এছাড়া আমাদের ধারাবাহিকগুলো বর্তমানে মান বজায় রাখতে পারে না। এ কারণে কয়েক পর্ব দেখার পর দর্শক সেই ধারাবাহিকটি দেখার আগ্রহ হারিয়ে ফেলে। দর্শকের যেমন আগ্রহ একক নাটকের দিকে তেমনি শুধু একক নাটকেই অভিনয় করছেন চলতি সময়ের জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। এ প্রসঙ্গে তিনি বলেন, একক নাটকে নানা রকম চরিত্রে অভিনয় করা যায়। যারা আমার নাটক দেখছেন তারা জানেন একেকটি নাটকে একেক রকম চরিত্র আমার। গেল কয়েক বছর ধরে আমাদের ধারাবাহিকগুলো গতানুগতিক গল্পে বেশি নির্মাণ হচ্ছে। দর্শক এখন আর
গৎবাঁধা গল্প দেখতে চায় না। একক নাটকে প্রায় সব শিল্পীর ডিফরেন্ট চরিত্র থাকার কারণে দর্শকের এ ধারার নাটকের প্রতি আগ্রহ বেড়েছে। শুধু আমাদের দেশেই নয়, কলকাতার দর্শকও আমাদের একক নাটক দেখছে এখন। আরো একটি বিষয় হলো এখন দুই ধরনের একক নাটক নির্মাণ হচ্ছে। এসবের একটি হচ্ছে কমেডি ধারার আর অন্যটি সিরিয়াস গল্পের নাটক। যার যেটা ইচ্ছা সেই দর্শক সেটিই দেখছেন।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তৃণমূল কংগ্রেস আর একটা স্বাধীনতার আন্দোলন করবে

শ্রদ্ধা ও চোখের জলে মাহফুজুর রহমান খানকে শেষ বিদায়

সুরতহাল রিপোর্টে রুম্পার শরীরের বিভিন্নস্থানে জখম, সহপাঠীদের বিক্ষোভ, দোষীদের শাস্তি দাবি

জাগপা’র সভাপতি হলেন তাসমিয়া প্রধান

খেলতে বাধা দেয়ায় থানায় শিশুর অভিযোগ

খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে যুবদলের বিক্ষোভ কাল

৩ ইইউ শক্তির চিঠি প্রত্যাখ্যান, ক্ষেপণাস্ত্র কর্মসূচি জারি রাখবে ইরান

ঘুষসহ সিভিল এভিয়েশনের কর্মকর্তা গ্রেপ্তার

‘বিএনপির অস্থিরতা সৃষ্টি ক্ষমার অযোগ্য’

রুম্পার মৃত্যু ঘিরে রহস্য

‘বিএনপি স্বাধীনতা বিরোধী চক্রের অংশ, আচরণেই প্রমাণ করে’

‘প্রকল্প নির্মাণের সময় পরিবেশের ক্ষতি নিয়ে আমরা কেউ ভাবিনা’

বিস্মিত ফখরুল

শ্বেত ভাল্লুকের দখলে রুশ গ্রাম

দিনে নূরের সংবাদ সম্মেলন, রাতে ‘কোপানোর’ হুমকি

ভুটানকে ১০ উইকেটে হারালো সৌম্যরা