একই উত্তর ৯৫৯ পরীক্ষার্থীর খাতায়

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৮ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
পরীক্ষায় নকল করার ক্ষেত্রে নতুন দৃষ্টান্ত স্থাপন হলো ভারতে। প্রায় এক হাজার পরীক্ষার্থীর খাতার উত্তর হুবহু একই। এমন কী, সকলের ভুলগুলোতেও অকাট্য মিল। তাও আবার বোর্ড পরীক্ষায়। তাদের খাতা দেখতে গিয়ে স্তব্ধ হয়ে গেছেন শিক্ষকরা। তাও আবার একই বিষয়ে নয়, একাধিক বিষয়ে গণহারে নকল করা হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাটে। এ খবর দিয়েছে আনন্দবাজার পত্রিকা।
খবরে বলা হয়, দ্বাদশ শ্রেণির পরীক্ষার খাতা দেখা চলছিল। খাতা দেখা শুরুর কিছুক্ষণের মধ্যেই চোখ কপালে উঠে যায় গুজরাট সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের। খাতা দেখতে গিয়ে তারা দেখলেন, ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতার উত্তর হুবহু এক। শুধু তাই নয়, ওই সব উত্তরপত্রের মধ্যে ভুলগুলোও মিলে যাচ্ছে।
গণহারে নকল করার এই ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্মকর্তারা। তারা জানিয়েছেন, রাজ্যে দ্বাদশ শ্রেণির পরীক্ষায় এত বড় নকলের ঘটনা আগে কখনো ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরেজি সাহিত্য এবং রাশিবিজ্ঞানে এই নকলের হার সবচেয়ে বেশি বলে জানিয়েছে বোর্ড।
এদিকে, এ ঘটনায় রাজ্যজুড়ে তোলপাড় চলছে। নকল করা ওইসব শিক্ষার্থীর ফল ২০২০ সাল অবধি আটকে রাখার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। যেসব পরীক্ষাকেন্দ্রে এই নকলের ঘটনা ঘটেছে, সেগুলোর ওপর নজর রাখা হচ্ছে। জানা গেছে, জুনাগড় ও গির-সোমনাথ জেলাতে সবচেয়ে বেশি হয়েছে নকল। অনেকে সন্দেহ করছেন এই নকলের সঙ্গে পরীক্ষার্থী ছাড়া কেন্দ্রের দায়িত্বরত কর্মকর্তারাও জড়িত ছিলেন। পরীক্ষায় নকলের ইতিহাস ভারতের জন্য নতুন নয়। তবে এত বিস্তৃত পরিসরে নকলের ঘটনা আগে কখনো প্রকাশ পায়নি। এ যেন নকলের জগতেও নতুন মাত্রা।  



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের

ভয়ঙ্কর অপহরণকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সকল এমপিকে মশা নিধনে যুক্ত করার আহবান

ছুটির দিনে রাজধানীতে দুর্ঘটনায় ঝরলো দুই প্রাণ

নিখোঁজের ৭ দিন পর নয়নের লাশ উদ্ধার

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প

ভারত-পাকিস্তান গুলি বিনিময়

ডেঙ্গু কেড়ে নিলো গৃহবধূসহ ৩ জনের প্রাণ

টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা

সাতক্ষীরায় ‘মাদক ব্যবসায়ী’র গুলিবিদ্ধ লাশ উদ্ধার

বাংলাদেশী কিশোরীর অন্ধকার জীবন

‘লুকিয়ে সিনেমা হলে ঢুকেছিলাম’

রাজি নয় রোহিঙ্গারা শুরু হলো না প্রত্যাবাসন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত