লড়াকু অ্যালেক্স ক্যারি

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১২ জুলাই ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১০:০৫
অস্ট্রেলিয়ার অবস্থা তখন বেশ নাজুক। জফরা আর্চার ও ক্রিস ওকসের তোপে ১৪ রানেই নেই ৩ উইকেট। এমন কঠিন মুহূর্তে উইকেটে আসেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। কিন্তু সেট হওয়ার আগেই ইনিংসের অষ্টম ওভারে দুর্দান্ত এক বাউন্সারে তার হেলমেট উড়িয়ে দেন আর্চার। আঘাত লাগে থুঁতনিতে। গড়িয়ে পড়তে শুরু করে রক্ত। ফিজিও এসে থুঁতনিতে ব্যান্ডেজ বাঁধেন, বন্ধ হয় রক্ত পড়া।
ক্যারির এই অবস্থা মনে করিয়ে দেয় ২০০৫ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত অ্যাশেজ সিরিজকে।
ওই সিরিজে ইংলিশ পেসার স্টিভ হার্মিসনের এক বাউন্সারে গাল ফেটে রক্ত বের হয়ে যায় অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিংয়ের। তারপর ব্যান্ডেজ নিয়ে খেললেও সেই ম্যাচে খুব বেশিক্ষণ টিকতে পারেননি পন্টিং। আউট হয়ে ফিরতে হয় তাকে। তবে গতকাল ক্যারি অনেকক্ষণ টিকে ছিলেন। এজবাস্টনে বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ব্যান্ডেজ নিয়েই ব্যাট হাতে লড়াই করে গেছেন। চতুর্থ উইকেটে স্টিভ স্মিথের সঙ্গে ১০৩ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে বিপর্যয়ের হাত থেকে বাঁচান তিনি। এ ম্যাচে নামার আগে ক্যারির স্ট্রাইকরেট ছিল ১১০’র উপরে। ইংল্যান্ডের বিপক্ষে পরিস্থিতি বিচার করে ব্যাটিং করেছেন। আর্চার-উডদের বাউন্ডার সামলে প্রথমে সেট হয়ে নেন। এরপর ধীরে ধীরে স্ট্রাইক রোটেট করে খেলতে থাকেন। দুর্ভাগ্যজনকভাবে ফিফটির দেখা পাননি। ব্যক্তিগত ৪৬ রানে আদিল রশিদের বলে বদলি ফিল্ডার জেমস ভিন্সের হাতে ধরা পড়েন ক্যারি। ৭০ বলের ইনিংসে বাউন্ডারি মেরেছেন ৪টি।
চাপেই বোধ হয় সেরাটা খেললেন ক্যারি। ট্রেন্ট ব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচেও শুরুতে উইকেট হারিয়ে ধুঁকছিল অস্ট্রেলিয়া। ৭ নম্বরে যখন ব্যাটিংয়ে নামেন ক্যারি, অজিদের স্কোর তখন ৭৯/৫। সেদিন ৪৫ রান করেছিলেন। সপ্তম উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে ক্যারি ৬৮ রানের জুটি না গড়লে হয়ত ম্যাচটা হেরে যেত অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রাউন্ড রবিন লীগের শেষ ম্যাচে সেরা ইনিংসটি খেলেন ২৭ বছর বয়সী এই ব্যাটসম্যান। প্রোটিয়াদের বিপক্ষে তার ব্যাট থেকে আসে ৮৫ রান। টুর্নামেন্টে ১০ ম্যাচে মোট ৩৭৫ রান করেছেন ক্যারি। পারফরম্যান্স বিচারে চলতি আসরে সেরা উইকেটরক্ষক ব্যাটসম্যান তিনি। তার পরেই বাংলাদেশের মুশফিকুর রহীম। ৮ ম্যাচে এক সেঞ্চুরি ও দুই হাফসেঞ্চুরিতে ৩৬৭ রান সংগ্রহ করেন মুশফিক।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার মুক্তির দাবিতে বিএনপির মশাল মিছিল

হাইকোর্টে স্থগিত ড. ইউনূসের গ্রেপ্তারি পরোয়ানা

‘দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষ, আহত ৬

স্ত্রীর চাকরি করছেন স্বামী

বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে, তোলপাড়

রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

কোটচাঁদপুরে বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ইয়াবা সেবনের অভিযোগ, মোটরসাইকেল ফেলে পালালেন এএসআই

বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যায় নিরাপত্তা জোরদার

ইরান ও সৌদি আরবকে জোড়া লাগাতে পারবেন ইমরান!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

‘শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা’

চীনকে বিভক্ত করার চেষ্টা করলে হাড় গুঁড়ো করে দেবো

‘যার জমি আছে, ঘর নেই’ প্রকল্পে নয়ছয়

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ