ছড়িয়ে পড়েছে ‘পলেন’ এলার্জি ভাইরাস

ফ্রান্সজুড়ে রেড এলার্ট জারি

বিশ্বজমিন

আব্দুল মোমিত (রোমেল ), ফ্রান্স থেকে | ১৭ জুন ২০১৯, সোমবার
ফ্রান্সে ছড়িয়ে পড়েছে ‘পলেন’ এলার্জি ভাইরাস। ইতিমধ্যে   সরকারের পক্ষ থেকে দেশের ২৬টি বিভাগে রেড এলার্ট জারি করা হয়েছে। অনন্য এলাকায় উচ্চ সতর্কতা নেয়ার নির্দেশ দেয়া  হয়েছে।  এ পর্যন্ত ‘পলেন’ এলার্জি ভাইরাসে আক্রান্ত হয়ে অনেক  রোগী বিভিন্ন  হাসপাতালে ভর্তি হয়েছেন।

জানা গেছে, ‘পলেন’ অর্থ ফুলের পরাগ রেণু। ‘পলেন’ এলার্জি হলো এমন এক প্রকার এলার্জি যার উৎপত্তি বিভিন্ন গাছের ফুল থেকে। এ ভাইরাস থেকে রক্ষা পেতে বিশেষজ্ঞের মতামত হলোÑ  ট্রিপটোফেন- সমৃদ্ধ খাবার যা সেরোটোনিনে পরিবর্তিত হয়, তা এড়িয়ে চলতে হবে। যেমন গরুর মাংস, চিংড়ি ইত্যাদি। ক্যারোটিনয়েডÑ ক্যারোটিনয়েড হলো উদ্ভিদের মধ্যস্থিত রঞ্জক বা রঙিন পদার্থ। এসবের মধ্যে ক্যারোটিন, বিটা ক্যারোটিন, লুটিন, লাইকোপেন, ক্রিপটোজেন্থিন এবং জিজেন্থিন আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়।
এগুলো এলার্জিক প্রতিক্রিয়ার বিপরীতে কাজ করে। গাছ-গাছালি, ফুল বা ঘাসের সংস্পর্শ থেকে যতটুকু সম্ভব দূরে থাকা এবং চোখে সানগ্লাস এবং নাকে রুমাল ব্যবহারের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।  

ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ভাইরাস নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত যথাসম্ভব বাইরে যাওয়া এড়িয়ে চলা, জানালা বন্ধ করে গাড়ি চালানো, যথাসম্ভব বাড়ির বাইরে কাপড় না শুকানো, তামাক, সুগন্ধি, ধূপ, মোমবাতিসহ সকল রাসায়নিক পরিষ্কারক এড়িয়ে চলতে বলা হয়েছে ।

এ ছাড়া ঘরের বারান্দায় বা আঙিনায় লাগানো গাছপালা বা টবের সংখ্যা সীমিত রাখতে হবে। ঘরের দরজা বা জানালার পাশে ফুলের গাছ থাকলে ঐ সব দরজা জানালা বন্ধ রাখতে হবে। পরাগ রেণু বেশি হয় এমন মৌসুমে শিশুদের ফুলের বাগানে যাওয়া কমিয়ে দিতে হবে। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের মতে, মনের সাথে অসুস্থতার একটা অবিচ্ছেদ্য সম্পর্ক আছে। তাই মানসিক কারণেও অনেক সময় এলার্জি হতে পারে। টেনশন বা মানসিক চাপ বেড়ে গেলে গায়ে র‌্যাশ বেরোয়, হাঁচি বা কাশি হয় অথবা হাঁপানির টান ওঠে। ডাক্তারি ভাষায় এর নাম কোলিনার্জিক আর্টিকোরিয়া। কোনো মানুষ সম্পর্কে তিক্ত অভিজ্ঞতা থাকলে তাকে দেখামাত্রই কারও মাঝে এলার্জিক প্রবণতা তৈরি হওয়া অস্বাভাবিক কিছু নয়। আর ঠিক এ কারণেই স্বামীর সাথে ঠিকমত বনিবনা না থাকলে কোনো মহিলা তার স্বামীকে দেখলেই গায়ে র‌্যাশ বেরোয় বা হাঁচি শুরু হয়। উত্তেজনা কমে গেলে বা বিরক্তিকর মানুষটি সামনে থেকে সরে গেলে এই সমস্ত উপসর্গও কমে যায়। অনেক সময় মানসিক কারণে বাড়াবাড়ি রকমের এলার্জি হতে পারে। কিন্তু  ‘পলেন’ এলার্জি ভাইরাস, অন্য ভাইরাস এর চাইতে একটু ভিন্ন এর জন্য সর্তকতা অবলম্বন ছাড়া বিকল্প কোন পথ নেই।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঘনবসতিপূর্ণ এলাকা থেকে মোবাইল টাওয়ার অপসারণের নির্দেশ

মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা

রূপপুর বালিশ দুর্নীতি অনুসন্ধানে দুদক

সুপরিচিত কুর্দি সাংবাদিককে পরিবারসহ হত্যা

নতুন ব্রেক্সিট চুক্তিতে সম্মত বৃটেন-ইইউ: জনসন

এরদোগানকে লেখা ট্রাম্পের চিঠি নিয়ে রাশিয়ার সমালোচনা

সম্রাটের জিজ্ঞাসা- শুধু তাকে কেনো?

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জার্সি উপহার ফিফা সভাপতির

শেখ হাসিনাকে ইডেন টেস্ট দেখার আমন্ত্রণ গাঙ্গুলির

সরকারের পদত্যাগ চান ডাকসুর সাবেক নেতারা

টি টেনে বাংলা টাইগার্সের দল ঘোষণা

সিরিয়া ইস্যুতে সমালোচিত ট্রাম্প, প্রতিনিধি পরিষদে নিন্দা

ঢাকার বিশেষ পিপি জাহাঙ্গীরকে অব্যাহতি

পদযাত্রায় বাঁধা, বিকাল থেকে শিক্ষকদের অনশন

যেভাবে টেন্ডার সাম্রাজ্য নিয়ন্ত্রণ করতেন শামীম

হংকংয়ে আন্দোলনকারী নেতার মাথায় হাতুড়ি দিয়ে হামলা