আলাপন

‘সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে’

বিনোদন

এন আই বুলবুল | ২৬ মে ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৫:৩৯
আমি মৌসুমী শিল্পী না। সব সময় অভিনয়ে আমাকে ব্যস্ত থাকতে হয়। বিশেষ করে আমি ডেইলিসোপে বেশি ব্যস্ত থাকি। এই রমজান মাসেও ডেইলিসোপের শুটিং করছি। কথাগুলো বললেন জনপ্রিয় অভিনেত্রী রোজী সিদ্দিকী। তিনি আরও বলেন, ডেইলিসোপের ব্যস্ততার জন্যে ঈদের নাটকে বেশি কাজ করা হয়নি। ঈদে দর্শক আমাকে মাত্র দুটি নাটকে দেখতে পাবেন। অবশ্য একটি উৎসবে আমাকে অনেক নাটকে অভিনয় করতে হবে তার পক্ষেও আমি নই।
দীপ্ত টিভিতে প্রচার হচ্ছে এই অভিনেত্রীর ‘মান-অভিমান’ শিরোনামের একটি ডেইলিসোপ। এটির নির্মাতা আশীষ কুমার রায়। এরইমধ্যে দর্শকের মধ্যে এটি দারুণ সাড়া ফেলেছে। ডেইলিসোপটি নিয়ে রোজী বলেন, জেন অস্টেন রচিত ‘প্রাইড অ্যান্ড প্রেজুডিস’-এর অনুপ্রেরণায় নির্মাণ হয়েছে এই ধারাবাহিকের গল্প। নাটকটি প্রচারের পর থেকে অনেকেই ফেসবুকে বেশ ইতিবাচক প্রতিক্রিয়া জানাচ্ছেন। গরিব আর ধনীর ভালোবাসা নাটক-সিনেমায় মানালেও বাস্তবে অসম্ভব। এমন একটি গল্প নিয়ে এই উেইলিসোপ। এই নাটকে আমি অভিনয় করেছি একজন মায়ের ভূমিকায়। যিনি তার পাঁচ মেয়ের বিয়ে নিয়ে সারাক্ষণ চিন্তিত।

সবসময় ভালো পাত্রের খোঁজ করে বেড়ান। এই সময়ে টিভি নাটকের অবস্থা কেমন বলে মনে করেন জানতে চাইলে রোজী বলেন, মিডিয়ায় এখন হ-য-ব-র-ল অবস্থা। আমি কখনই শিল্পীর বিরুদ্ধে নই, সিস্টেমের বিরুদ্ধে। আগে একজন অভিনয়শিল্পী একাধিক চরিত্রে অভিনয় করার পর প্রতিটিকে আলাদা করা যেত। এখন প্রায় সব চরিত্রই একরকম। একই সময়ে বিভিন্ন চ্যানেলে একজন অভিনেতা বা অভিনেত্রীর একাধিক নাটক প্রচার হয়। তারা জানেন না কার জন্য অভিনয় করছেন। দর্শকের জন্য নাকি তারকাখ্যাতির জন্য। দিন দিন সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে। অনেক নির্মাতা নাটকের নির্মাণ খরচ বাঁচাতে শিশুশিল্পী, মা-বাবা, দাদা-দাদির চরিত্র বাদ দিয়ে নাটক নির্মাণ করছেন। ফলে সব দর্শক নাটক উপভোগ করতে পারছেন না। এই সংকট থেকে উত্তরণের উপায় কী? এই প্রশ্নের উত্তরে রোজীর ভাষ্য, সব সংকট উত্তরনের পথ থাকে। কিন্তু সেটির জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। টিভি নাটকের বাজেট বাড়াতে হবে।

গল্প আর চরিত্রের দিকে অনেক বেশি মনোযোগ দিতে হবে নির্মাতাদের। আমাদের দেশে গল্পের অভাব নেই। টিভি নাটকে নিয়মিত অভিনয় করছেন। কিন্তু চলচ্চিত্রে নেই কেন আপনি? এই প্রসঙ্গে রোজী বলেন, চলচ্চিত্রে অভিনয় করতে চাই। কিন্তু সে রকম মানের ছবি পাচ্ছি না। আমরা নিজেদের মূল্যায়ন করতে জানি না। ভাবতে অবাক লাগে, চলচ্চিত্রে এখনও গুণের চেয়ে দর্শনের মূল্যায়ন বেশি। ভালো নির্মাতা, গল্প এবং চরিত্রে অফার পেলে অবশ্যই চলচ্চিত্রে অভিনয় করব। মাঝে অনুদানের দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি। এই অভিনেত্রী সর্বশেষ ‘শঙ্খচিল’ ছবিতে অভিনয় করেছেন। টিভি নাটকের বাইরে মঞ্চেও রোজী দারুণ সমাদৃত। ‘পঞ্চনারী আখ্যান’ শীর্ষক একক অভিনয়ের নাটকটির শো নিয়মিত করছেন। আলাপনে এই নাটকের অভিজ্ঞতার কথাও তিনি বলেন।

তার দাবি, একজন অভিনেতা বা অভিনেত্রীর জীবনে মঞ্চে একক অভিনয় করা মানে তার পুনর্জন্ম হওয়া। ‘পঞ্চনারী আখ্যান’ নাটকে অভিনয়ের মাধ্যমে মঞ্চে আবার নতুনভাবে জন্ম হয়েছে আমার। ঢাকায় নিয়মিত নাটকটির  শো হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে প্রদর্শনী চলছে। আমেরিকায় নাটকটির কয়েকটি প্রদর্শনী হয়েছে। দর্শকরা আমাকে বেশ ভালোবাসা দিয়েছেন। দর্শকের ভালোবাসা মনকে  প্রশান্ত করে। অভিনয় ছাড়া এই অভিনেত্রী উপস্থাপনাও করেন। মাইটিভির ‘স্টার ক্যাফে’ অনুষ্ঠানটি দীর্ঘদিন উপস্থাপনা করেছেন তিনি। নতুন আইডিয়ার অনুষ্ঠান পেলে আবারও উপস্থাপনা করবেন বলে জানান রোজী সিদ্দিকী।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮৮ পাউন্ডের লুলুলেমন, নির্মাতারা নির্যাতিত

সম্রাটের মুখে কুশীলবদের নাম

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে ফিফা প্রেসিডেন্ট

ফরিদপুরে মানবজমিন উধাও

সীমান্তে গোলাগুলি বিএসএফ সদস্যের নিহতের খবর ভারতীয় মিডিয়ায়

৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে সৌদি কোম্পানি

গ্রামীণফোন-রবিতে প্রশাসক নিয়োগে মন্ত্রণালয়ের অনুমোদন

বালিশকাণ্ডের তদন্তে দুদক

ব্রেক্সিট নিয়ে বৃটেন ইইউ সমঝোতা

মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা

দক্ষিণ আফ্রিকায় গিয়েও নিরাপত্তাহীনতায়

ভুলে আসামি, ১৮ বছর পর খালাস পেলেন নাটোরের বাবলু শেখ

গ্রামীণফোনের কাছ থেকে ১২৫৮০ কোটি টাকা আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

‘ফিরোজের কাছে ফিরে আসবো’

শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই আবরার হত্যার পর দ্রুত পদক্ষেপ নেয়া হয়েছে

পদযাত্রায় বাধা, আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা