রয়টার্সের খবর

অংশগ্রহণকারীর অসুস্থতার সঙ্গে ভ্যাকসিনের সম্পর্ক নেই: অক্সফোর্ড

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৪:২৫

অক্সফোর্ডের ভ্যাকসিন প্রয়োগের পর একজন অংশগ্রহণকারীর অসুস্থ হয়ে যাওয়ার সঙ্গে ওই ভ্যাকসিনের 'সম্ভবত' কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এ নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় অনলাইনে অংশগ্রহণকারীর তথ্য সম্বলিত একটি নথি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, তাদের ভ্যাকসিন গ্রহণের পর একজন অংশগ্রহণকারীর অসুস্থ হয়ে পরার বিষয়টি সবরকমভাবে যাচাই করে দেখা হয়েছে। এতে জানা গেছে, ওই অসুস্থতার সঙ্গে ভ্যাকসিনের প্রভাবের কোনো সম্পর্ক নেই। কিংবা এখন পর্যন্ত ওই অসুস্থার ওপর ভ্যাকসিনের প্রভাব ছিল তা প্রমাণের মতো যথেষ্ট তথ্য আমাদের কাছে নেই। এমন পরিস্থিতিতে কর্তৃপক্ষ ভ্যাকসিনের ট্রায়ালা পুনরায় চালু করার পক্ষে মত দিয়েছে।
এরইমধ্যে বিশ্বজুড়ে আবারো অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল চালু হয়ে গেছে। বর্তমানে বৃটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় এর ট্রায়াল চলছে। যুক্তরাষ্ট্রেও এর তৃতীয় ধাপের ট্রায়াল চলছিল।
তবে বন্ধের পর এখনো চালু করা হয়নি। বিষয়টি নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল রয়টার্স। তবে তাৎক্ষনিকভাবে তারা কোনো মন্তব্য করেনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

N Islam

২০২০-০৯-১৮ ০৮:২৫:৫৬

এই ভ্যাকসিনের জোড়েই ভারতের এতো লাফালাফি ! চীনা ভ্যাকসিনের ট্রায়াল বন্ধ করে দিয়ে বাংলাদেশকে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন সরবরাহের মূলা ঝুলিয়ে রেখেছে ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

হিন্দুস্তান টাইমসের রিপোর্ট

‘বাংলাদেশ ও মিয়ানমারে একসঙ্গে কাজ করতে চায় ভারত-জাপান’

১৯ সেপ্টেম্বর ২০২০

পদত্যাগ করলেন আমাল ক্লুনি

১৯ সেপ্টেম্বর ২০২০

ইউরোপে সংক্রমণ বাড়ছে

সোমবার থেকে মাদ্রিদে লকডাউন

১৯ সেপ্টেম্বর ২০২০

হারেৎসের রিপোর্ট

ইসরাইলের সঙ্গে কুয়েতও কূটনৈতিক সম্পর্ক স্থাপন করবে!

১৯ সেপ্টেম্বর ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ইউরোপে সংক্রমণ বাড়ছে

সোমবার থেকে মাদ্রিদে লকডাউন