বরগুনার রিফাত হত্যা

মামলার রায় ৩০শে সেপ্টেম্বর

বরগুনা প্রতিনিধি

শেষের পাতা ১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:৫৫

বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায়ের তারিখ ঘোষণা করেছেন আদালত। গতকাল দুপুর সাড়ে ১২টায় বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান এ রায়ের তারিখ ঘোষণা করেন। প্রাপ্তবয়স্ক ১০ আসামির পক্ষে-বিপক্ষে ৭৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আগামী ৩০শে সেপ্টেম্বর বহুল আলোচিত এই মামলার রায়ের দিন ধার্য্য করা হয়। সর্বশেষ গতকাল নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত এ রায়ের দিন ধার্য্য করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বরগুনার পাবলিক প্রসিকিউটর ভুবন চন্দ্র হালদার বলেন, পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী গতকাল এই মামলার যুক্তিতর্কের অবশিষ্ট অংশ আদালতে উপস্থাপন করা হয়। যুক্তিতর্ক শেষ হলে আদালত আগামী ৩০শে সেপ্টেম্বর এ মামলার রায়ের দিন ধার্য্য করেন। এ সময় মিন্নিসহ আদালতে অন্যান্য আরো ৮ আসামি উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত বছরের ২৬শে জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত হত্যাকাণ্ড ঘটে। ওই বছর ১লা সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক দুইভাগে বিভক্ত করে আদালতে প্রতিবেদন দেয় পুলিশ।
এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে আসামি করা হয়েছে। মামলার চার্জশিটভভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনো পলাতক রয়েছেন। গত ১লা জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালত। এরপর ৮ই জানুয়ারি থেকে প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু করেন আদালত।

এদিকে উচ্চ আদালতের জামিনের মেয়াদ শেষ হওয়ায় রিফাতের স্ত্রী ও আলোচিত এই হত্যা মামলার সাক্ষী থেকে আসামি হওয়া আয়েশা সিদ্দিকা মিন্নিকে গতকাল তার আইনজীবীর জিম্মায় দেয়া হয়েছে। জামিনের মেয়াদ শেষ হওয়ায় নিজের জিম্মায় নেয়ার জন্য করা জামিন আবেদন মঞ্জুর করে গতকাল দুপুরে মিন্নিকে তার মনোনীত আইনজীবী এডভোকেট মাহবুবুল বারী আসলামের জিম্মায় দেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

এ বিষয়ে আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, উচ্চ আদালতের আদেশে জামিনে থাকা আয়েশা সিদ্দিকা মিন্নির জামিনের মেয়াদ গতকাল শেষ হয়েছে। আমার জিম্মায় পুনরায় মিন্নির জামিনের জন্য আদালতে আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। এর আগে ২০১৯ সালের ৩রা সেপ্টেম্বর কারাগার থেকে জামিনে বেরিয়ে আসেন রিফাত হত্যা মামলার প্রধান সাক্ষী রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নি।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পদ পেতে সিলেটে তিন নেতার লড়াই

২৩ সেপ্টেম্বর ২০২০

আওয়ামী লীগের কড়া নির্দেশনা

নির্বাচনে দলের বিপক্ষে কাজ করলে সাংগঠনিক শাস্তি

২৩ সেপ্টেম্বর ২০২০

গার্ডিয়ানের রিপোর্ট

ভ্যাকসিন বণ্টনে ১৫৬ দেশের চুক্তি

২৩ সেপ্টেম্বর ২০২০

বিশ্বজুড়ে করোনাভাইরাসের ভ্যাকসিনের বণ্টন নিয়ে ঐতিহাসিক এক চুক্তিতে সম্মত হয়েছে ১৫৬টি দেশ। এ চুক্তির ফলে ...

নেপালে করোনার সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী পাঠালো ঢাকা

২৩ সেপ্টেম্বর ২০২০

সার্ক তহবিলের আওতায় বন্ধু রাষ্ট্র নেপালকে বিপুল পরিমাণ করোনা সুরক্ষা ও চিকিৎসা সামগ্রী দিয়েছে বাংলাদেশ। ...

আসলের খবর নেই, নকল নিয়ে টানাটানি

২৩ সেপ্টেম্বর ২০২০

আবদুল মালেক। সম্ভবত পৃথিবীর সবচেয়ে সৌভাগ্যবান গাড়িচালক। গত তিনদিন ধরেই শিরোনামে। পত্রিকায় লিড নিউজ। টিভিগুলোও ...

ফের লকডাউনের কথা ভাবছে না সরকার

২৩ সেপ্টেম্বর ২০২০

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে আর লকডাউনের কথা ভাবছে না সরকার। তবে আসন্ন শীতে করোনা সংক্রমণের ...

সম্মেলন প্রস্তুতি

ডিসেম্বর ‘টার্গেট’ সিলেট বিএনপি’র

২২ সেপ্টেম্বর ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত