হামারীতে করদাতাকে অডিটে না ফেলার জন্য সিলেট চেম্বারের অনুরোধ

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে

বাংলারজমিন ১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার

মহামারীতে করদাতাকে অডিটে না ফেলার অনুরোধ জানিয়েছে সিলেট চেম্বার। বুধবার ইন্ডাস্ট্রি ও কর অঞ্চল-সিলেটের সঙ্গে মতবিনিময় কালে সিলেট চেম্বারের নেতারা এ অনুরোধ জানান। এতে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব। তিনি জানান- চলমান কর ব্যবস্থায় অডিট এবং সার্বজনীন স্বনির্ধারণী আইনের মূল উদ্দেশ্য বাঁধাগ্রস্ত হচ্ছে। নিয়মিত কর পরিশোধকারী করদাতাদের রিটার্নগুলোকে ইচ্ছামাফিক অডিটের আওতাভুক্ত করা হচ্ছে। যার ফলে করদাতাদের আইনী খরচ ও হয়রানি দুটিই বৃদ্ধি পায়। তিনি আয়কর রিটার্ন দাখিল প্রক্রিয়া সহজীকরণ এবং করোনা মহামারী চলকালীন সময়ে কোন করদাতাকে অডিটে না ফেলার অনুরোধ জানান। জবাবে সভায় কর অঞ্চল-সিলেট এর কমিশনার মো. সাইফুল হক বলেন- ব্যবসায়ীরা অর্থনীতির চালিকাশক্তি।
ব্যবসায়ীদের প্রদানকৃত রাজস্বের মাধ্যমে দেশের উন্নয়ন কার্যক্রম পরিচালিত হয়। তিনি বলেন, চলমান করোনা মহামারীর কারণে এ বছর আয়কর মেলা হবে না, তবে ব্যবসায়ীদের সুবিধার জন্য আমরা কর অফিসে একটি পরামর্শ কেন্দ্র স্থাপন করেছি। তিনি উল্লেখ করেন, সিলেট চেম্বার সহ সংশ্লিষ্ট সকলের দাবীর প্রেক্ষিতে সিলেটে কর ভবন স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। তিনি কর ভবন বাস্তবায়ন ও সকল ব্যবসায়ীদেরকে করের আওতায় আনতে সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন। তিনি আয়কর রিটার্ন দাখিল সহজীকরণ, পাসপোর্টের মাধ্যমে ই-টিআইএন প্রদান সহ সিলেট চেম্বারের দাবী-দাওয়া সমূহ বিবেচনার আশ্বাস প্রদান করেন। সভায় চেম্বার নেতৃবৃন্দ বলেন, সিলেট প্রবাসী অধ্যূষিত অঞ্চল হিসেবে অনেক ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জাতীয় পরিচয় পত্র না থাকায় তারা ই-টিআইএন গ্রহণ করতে পারছেন না। তাই সিলেটের প্রবাসীদের জন্য পাসপোর্টের মাধ্যমে ই-টিআইএন গ্রহণের ব্যবস্থা রাখার অনুরোধ জানান। এছাড়াও কর অফিসে ব্যবসায়ীদের জন্য হেল্প ডেস্ক খোলা ও কর প্রদান প্রক্রিয়া সহজীকরণের অনুরোধ জানান। সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- অতিরিক্ত কর কমিশনার মো. আবু সৈয়দ সোহেল, যুগ্ম কর কমিশনার পংকজ লাল সরকার ও শাহেদ আহমদ চৌধুরী, উপ কর কমিশনার কাজল সিংহ ও মো. আবু সাঈদ, সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মোঃ মামুন কিবরিয়া সুমন, ভ্যাট বাজেট শুল্ক কর ও ট্যারিফ সাব কমিটির আহবায়ক ও পরিচালক মো. এমদাদ হোসেন, পিন্টু চক্রবর্তী, এহতেশামুল হক চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আব্দুর রহমান (জামিল), মো. আতিক হোসেন, মো. নজরুল ইসলাম, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, মো.আমিনুজ্জামান জোয়াহির, খন্দকার ইসরার আহমদ রকী, ফখর উস সালেহীন নাহিয়ান প্রমুখ।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

রাঙ্গুনিয়ায় চেয়ারম্যান ও সহযোগীদের মারধরে নিহত ১

১৯ সেপ্টেম্বর ২০২০

আওয়ামী লীগ মনোনীত এক ইউপি চেয়ারম্যান ও তার সহযোগীদের বেধড়ক মারধরে ইউনুস মিয়া (৫৫) নামে ...

ফুলবাড়ীতে স্বাক্ষর জাল করে টাকা আত্মসাৎ

১৯ সেপ্টেম্বর ২০২০

 কুড়িগ্রামের ফুলবাড়ীতে গুচ্ছগ্রাম সমিতির গরু মোটাতাজা করণ প্রকল্পের ঋণের টাকা বিতরণের নামে স্ট্যাম্প জাল স্বাক্ষর ...

নবীনগরে আবারো খুন!

১৯ সেপ্টেম্বর ২০২০

 ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের থানাকান্দির পর এবার গৌরনগর গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আবারো ...

রংপুরে শয়নকক্ষে দু’বোনের লাশ

১৯ সেপ্টেম্বর ২০২০

রংপুরে শয়নকক্ষ থেকে দু’বোনের লাশ উদ্ধার করেছে পুলিশ। এরা হলেন, খলিফাটারী মহিলা মাদ্রাসার ছাত্রী সুমাইয়া ...

ক্লিনিকের বিল পরিশোধ করতে নবজাতক বিক্রি

১৯ সেপ্টেম্বর ২০২০

অবশেষে ১৬ হাজার টাকায় নবজাতককে বিক্রি করে বাধ্য হলেন। তারপর সেই টাকা পরিশোধ করে ক্লিনিক ...

মসজিদে নারায়ণগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১

১৯ সেপ্টেম্বর ২০২০

নারায়ণগঞ্জে মসজিদের অজুখানার পানির হাউস পরিষ্কার করতে গিয়ে লোহার পাইপ বৈদ্যুতিক ট্রান্সমিটারের তারের সঙ্গে লেগে ...

মাধবপুরে বাসের ধাক্কায় নারীর মৃত্যু

১৮ সেপ্টেম্বর ২০২০

ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহপুর এলাকায় বাসের ধাক্কায় মালেকা  বেগম (৬০) নামে এক নারীর ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



মৌলভীবাজারে উপ-নির্বাচন

আগাম প্রচারণায় সম্ভাব্য প্রার্থীরা

পেঁয়াজের মূল্য বৃদ্ধি

শাহরাস্তিতে ৩ দোকানিকে অর্থদণ্ড