জয় দিয়ে জার্মানির টিকিট কাটলো ম্যানইউ

স্পোর্টস ডেস্ক

খেলা ৭ আগস্ট ২০২০, শুক্রবার

ম্যানচেস্টার ইউনাইটেডের ইউরোপা লীগের শেষ আটে খেলা একপ্রকার নিশ্চিত হয়েছিল আগেই। অস্ট্রিয়ান ক্লাব লাস্ককে গত ফেব্রুয়ারিতে প্রথম লেগে ৫-০ গোলে হারিয়েছিল রেড ডেভিলরা। বুধবার রাতে ফিরতি লেগে ২-১ গোলে জিতেছে ওলে গানার সুলশারের দল। দুই লেগ মিলিয়ে ৭-১ অ্যাগ্রিগেটে জিতে জার্মান মিশন শুরু করবে ইউনাইটেড। ইউরোপা লীগের কোয়ার্টার, সেমিফাইনাল ও ফাইনাল হবে জার্মানিতে। কোয়ার্টার ও সেমিফাইনাল হবে এক লেগের। কোয়ার্টার ফাইনালে ইউনাইটেডের প্রতিপক্ষ ডেনমার্কের ক্লাব এফসি কোপেনহেগেন। প্রথম ডেনিশ ক্লাব হিসেবে ইউরোপা লীগের শেষ আটে উঠেছে দলটি।
প্রথম লেগে বড় ব্যবধানে জয় পাওয়ায় ওল্ড ট্র্যাফোর্ডে তরুণদের সুযোগ করে দেন সুলশার।
৫৫তম মিনিটে অধিনায়ক ফিলিপ ওয়েসিঙ্গের এগিয়ে দেন লাস্ক’কে। দুই মিনিট পরই ইউনাইটেডকে সমতায় ফেরান জেসে লিনগার্ড। ড্রয়ের পথে থাকা ম্যাচের মোড় ঘুরিয়ে দেন অঁতনি মার্শিয়াল। ৮৪ মিনিটে বদলি হিসেবে নেমে ৮৮ মিনিটেই গোল করে জয় এনে দেন রেড ডেভিলদের। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩ গোল করলেন এই ফরাসি স্ট্রাইকার। নতুনদের নিয়েও জয় নিয়ে মাঠ ছাড়তে পারার স্বস্তি ম্যানইউ কোচের, ‘দলে অনেকেই রয়েছে যারা এর আগে ইউরোপা লীগের মঞ্চে মাঠে নামার সুযোগ পায়নি। এ ম্যাচে তাদের সে সুযোগটা করে দিতে পেরেছি। জয় পাওয়ায় আমি খুশি। এখন কোপেনহেগেনকে হারিয়ে সেমিফাইনালে উঠতে চাই।’ এবারের ইউরোপা লীগ জিততে না পারলে টানা তিন মৌসুম ট্রফিশূন্য থাকতে হবে ম্যানচেস্টার ইউনাইটেডকে। ১৯৮০ সালের পর এমন অভিজ্ঞতা হয়নি রেড ডেভিলদের।
লুকাকুর রেকর্ডে শেষ আটে ইন্টার
করোনাভাইরাসের কারণে ইউরোপা লীগের শেষ ষোলোর বেশ কিছু ম্যাচ এক লেগে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে উয়েফা। সে অনুযায়ী ইন্টার মিলান-গেতাফে ম্যাচটি তাই হলো এক লেগে। জার্মানির ভেলটিন্স অ্যারেনায় স্প্যানিশ ক্লাব গেতাফেকে ২-০ গোলে হারিয়ে শেষ আটের টিকিট নিশ্চিত করেছে ইন্টার মিলান। আন্তোনিও কন্তের দল খেলতে নেমেছিল ২০১০-১১ মৌসুমের পর সিরি আ’য় রানার্স আপ হওয়ার ‘তৃপ্তি’ নিয়ে। ৩৩তম মিনিটে রোমোলু লুকাকুর গোলে এগিয়ে যায় ইন্টার। ৭৬ মিনিটে পেনাল্টি মিস করেন গেতাফের হোর্হে মলিনা। ৮৩ মিনিটে গোল করে ইন্টারের জয় নিশ্চিত করেন ক্রিস্টিয়ান এরিকসন। এ দিন দুটি রেকর্ড ছুঁয়েছেন এই বেলজিক স্ট্রাইকার লুকাকু। ইতালিয়ান ক্লাবটির হয়ে প্রথম মৌসুমেই ৩০ গোল করে ফেলেছেন তিনি। ১৯৯৭ সালে বার্সেলোনা থেকে ইন্টারে যোগ দিয়ে প্রথম মৌসুমেই ৩০ গোল করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো। প্রায় ২৩ বছর পর একই কীর্তি গড়লেন রোমেলু লুকাকু। এবারই প্রথম কোনো মৌসুমে ৩০ গোল করলেন তিনি। এর আগে ২০১৭-১৮ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে করা ২৭ গোলই ছিল তার সেরা। লুকাকুর এই পারফরম্যান্সের মাধ্যমে ইন্টারের হয়ে কোনো খেলোয়াড় ৯ বছর পর এক মৌসুমে ৩০ গোল করলো। এর আগে সবশেষ ২০১০-১১ মৌসুমে ইন্টারের জার্সি গায়ে ৩৭ গোল করেছিলেন স্যামুয়েল ইতো। গত ত্রিশ বছরে ইন্টারের হয়ে এক মৌসুমে ৩০ গোল করা অন্য খেলোয়াড় হলেন ডিয়েগো মিলিতো। এছাড়া ইউরোপা লীগও এক রেকর্ড স্পর্শ করেছেন লুকাকু। গেটাফের বিপক্ষে গোলটির মাধ্যমে এই টুর্নামেন্টে টানা অষ্টম ম্যাচে জালের ঠিকানা খুঁজে নেয়ার নজির গড়েছেন।


আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

২৮ মিনিটে চার গোল সনের

২০ সেপ্টেম্বর ২০২০

চ্যাম্পিয়ন্স ট্রফি হকি

‘চেষ্টা থাকবে বড় দলকে হারানোর’

২০ সেপ্টেম্বর ২০২০

লন্ডনে লাল নীলের যুদ্ধ আজ

২০ সেপ্টেম্বর ২০২০



খেলা সর্বাধিক পঠিত