মার্কিন নির্বাচন স্থগিত করার আহ্বান ট্রাম্পের

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ৩১ জুলাই ২০২০, শুক্রবার

নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন স্থগিতের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, পোস্টাল ভোটে জালিয়াতির সুযোগ থাকায় এবং ত্রুটিপূর্ণ ফল আসার কারণে নির্বাচন স্থগিত করা উচিত। তাই জনগণ যতক্ষণ পর্যন্ত ‘যথাযথভাবে, দৃঢ়তার সঙ্গে ও নিরাপদে’ ভোট দিতে না পারবে, ততক্ষণ পর্যন্ত নির্বাচন বিলম্বিত করা উচিত। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের এ দাবিকে সমর্থন করার মতো খুব সামান্যই তথ্যপ্রমাণ আছে। এবার করোনাভাইরাস মহামারির কারণে জনস্বাস্থ্যের বিষয় মাথায় রেখে পোস্টাল ভোট সহজ হবে বলে মনে করে যুক্তরাষ্ট্রের অনেক রাজ্য। এ নিয়ে তিনি ধারাবাহিক টুইট করেন। তিনি বলেছেন, মেইলে ভোট নেয়ার ক্ষেত্রে বিদেশি হস্তক্ষেপের সংশয় থাকে।
তবে এক্ষেত্রে তিনি কোনো তথ্যপ্রমাণ দেননি। ট্রাম্প বলেন, ভোটে বিদেশি প্রভাব নিয়ে ডেমোক্রেটরা কথা বলেন। কিন্তু তারা জানে, মেইলে ভোট হলে তাতে বিদেশিদের হস্তক্ষেপের পথ সহজ হয়ে যায়। তাই পোস্টাল ভোটিং এরই মধ্যে অনেক এলাকায় বিপর্যয় হিসেবে প্রমাণিত হয়েছে।
উল্লেখ্য, এ মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের ৬টি রাজ্য নভেম্বরে সব ভোট মেইলে নেয়ার পরিকল্পনা করে। এগুলো হলো ক্যালিফোর্নিয়া, ইউটা, হাওয়াই, কলোরাডো, অরিগন ও ওয়াশিংটন। এসব রাজ্য থেকে সব নিবন্ধিত ভোটারের কাছে স্বয়ংক্রিয়ভাবে পোস্টাল ভোটের ব্যালট পাঠানো হবে। এসব ব্যালট ফিরতি মেইলে পাঠাতে হবে, না হয় নির্বাচনের দিনে যথাস্থানে পৌঁছাতে হবে। যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্য এরই মধ্যে যেকোনো নিবন্ধিত ভোটারকে অনুরোধের প্রেক্ষিতে পোস্টাল ভোট দেয়ার অনুমোদন দিয়েছে।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

আল্লামা শফীর ইন্তেকাল

১৯ সেপ্টেম্বর ২০২০

মাদ্রাসা বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের প্রত্যাখ্যান

অশান্ত হাটহাজারী ক্ষোভ, বিক্ষোভ

১৮ সেপ্টেম্বর ২০২০

কোন পথে হেফাজত

১৮ সেপ্টেম্বর ২০২০

ঘোষণা ছাড়া পিয়াজ রপ্তানি বন্ধ

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় অনুতপ্ত

১৮ সেপ্টেম্বর ২০২০

বাজারে হেরফের নেই

১৮ সেপ্টেম্বর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত