রাজশাহীতে সীমান্ত পথে ভারতীয় গরু দেশি গরুর দাম নেই

আসলাম-উদ-দৌলা, রাজশাহী থেকে

বাংলারজমিন ২৮ জুলাই ২০২০, মঙ্গলবার

 কোরবানির আগ মুহূর্তে এসে সীমান্ত পথে ভারতীয় গরু ঢুকতে শুরু করেছে। রাজশাহী অঞ্চলের প্রতিটি হাটই ভারতীয় গরুতে সয়লাব। করোনা ও বন্যা এই সংকট আরো বাড়িয়েছে। এতে লোকসান গুনতে হবে বলে আশঙ্কা করছে খামারিরা।
এদিকে পশুর দাম কম হলেও হাটগুলো জমে উঠেছে। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। এতে মরণঘাতী করোনার বিস্তার আরো বেশি ঘটার আশঙ্কা করছে সংশ্লিষ্টরা।   
জানা গেছে, রাজশাহী ও চাঁপাই নবাবগঞ্জের সীমান্ত পথে এখনো আসছে ভারতীয় গরু। এসব গরুর একটি বড় অংশ উঠছে সিটি হাটে। কোরবানি টার্গেট করে আগে থেকে আনা ভারতীয় গরুও হাটে তুলছেন লোকজন।
ফলে দাম নেই দেশি গরুর।
রাজশাহী প্রাণিসম্পদ অধিদপ্তরের দেয়া তথ্যমতে, জেলায় গরু-মহিষ রয়েছে প্রায় এক লাখ। ছাগল রয়েছে দুই লাখ ২৮ হাজার। অন্যান্য পশু রয়েছে আরো ৪২ হাজার। সব মিলিয়ে কোরবানিযোগ্য পশু রয়েছে মোট ৩ লাখ ৭০ হাজার। কোরবানি শেষেও উদ্বৃত্ত থাকবে এক লাখ গবাদিপশু। এ পরিস্থিতিতে ভারত থেকে গরু আমদানির প্রয়োজন নেই।
তবু বানের পানির মতো ভেসে আসছে ভারতীয় গরু-মহিষ। এতে হতাশ স্থানীয় খামারিরা। তারা বলছেন, এবার বন্যার কারণে চাষিরা গবাদিপশু কম দামেই বিক্রি করে দিচ্ছেন। কিন্তু করোনার কারণে হাট জমছে না। এমনিতেই পশুর দাম কম। এর উপরে চেপে বসেছে ভারতীয় গরু। বাধ্য হয়ে কম দামেই বিক্রি করতে হচ্ছে দেশি গরু। এতে খামারি ও ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।
বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, কিছু ক্যাটল করিডোর দিয়ে বৈধভাবে গরু আসছে। অবৈধভাবে গরু আসার একেবারেই সুযোগ নেই। বন্যা পরিস্থিতির কারণে পদ্মার একটি বড় অংশ নজরদারিতে হিমশিম খাচ্ছে বিজিবি। এরই সুযোগ নিতে পারেন চোরাকারবারিরা। তবে অবৈধ গরু চোরাচালান ঠেকাতে গ্রামবাসীদের নিয়ে সীমান্ত পাহারা দিচ্ছে বিজিবি। সিটি বাইপাস এলাকার খামারি আবদুল মালেক বলেন, বাড়িতে গরুর ব্যাপারি তো আসেই না। হাটে সাতটি গরু নিয়ে কয়েকদিন থেকে ঘুরছি। কিন্তু গরুর বাজার একেবারে কম। এজন্য গরু বিক্রি নিয়ে খুবই চিন্তায় আছি। গরুকে যে খাদ্য খাইয়ে লালন-পালন করেছি সেই দামই উঠবে না বলে মনে হচ্ছে। করোনা আর ভারতীয় গরু আসার কারণে আমাদের এই দুরবস্থা।
রাজশাহী সিটি হাটের ইজারাদার আতিকুর রহমান কালু বলেন, প্রথম দিকে হাটে তো ক্রেতাই ছিল না। এখন একটু একটু করে ক্রেতারা আসছেন। তিনি দাবি করেন, হাটে ভারতীয় গরু কিছু এলেও দেশির সংখ্যা বেশি। হাটে ক্রেতার চেয়ে গরুর সংখ্যা অনেক বেশি। তাই দাম কম।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. অন্তিম কুমার সরকার জানান, জেলায় পর্যাপ্ত পরিমাণে গবাদিপশু রয়েছে। জেলায় কোরবানি ঈদে দুই লাখ গবাদিপশুর প্রয়োজন পড়ে। রয়েছে প্রায় সাড়ে তিন লাখ কোরবানির জন্য উপযুক্ত পশু। অতিরিক্ত পশু আর করোনার কারণে দামে প্রভাব পড়েছে।
এদিকে রাজশাহীর হাটগুলোতে শারীরিক ও দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার তোয়াক্কা নেই কারো মধ্যে। হাটে আসা অধিকাংশ মানুষের মুখে মাস্ক দেখা যায়নি। মাস্ক নেই তার সঙ্গে শারীরিক দূরত্ব মোটেও বজায় থাকছে না। এ কারণে আরো করোনা সংক্রমণের ঝুঁকি বেড়েছে। রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল বলেন, হাটে স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মানা না হলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

পরীক্ষা দেওয়া হলো না শিখার 

১৯ সেপ্টেম্বর ২০২০

শিখা রানী। বয়স ৩৫। মির্জাগঞ্জ উপজেলার কাকড়াবুনিয়া গ্রামের বিকাশ গোলদারের স্ত্রী। ইচ্ছে ছিলো ডিগ্রি পাশ ...

পরীক্ষা দেওয়া হলো না শিখার     

১৯ সেপ্টেম্বর ২০২০

শিখা রানী। বয়স ৩৫। মির্জাগঞ্জ উপজেলার কাকড়াবুনিয়া গ্রামের বিকাশ গোলদারের স্ত্রী। ইচ্ছে ছিলো ডিগ্রি পাশ ...

সরাইলে গৃহবধূর লাশ উদ্ধার

১৯ সেপ্টেম্বর ২০২০

ব্রাহ্মণবাড়িয়া সরাইলে সামিয়া আক্তার (২২) নামের এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার সন্ধ্যায় সরাইল ...

ভাঙ্গুড়ায় ইয়াবাসহ ইউপি সদস্য আটক

১৯ সেপ্টেম্বর ২০২০

পাবনার ভাঙ্গুড়া উপজেলায় ১শ’ পিস ইয়াবাসহ দুই শীর্ষ মাদক কারবারিকে আটক করেছে ভাঙ্গুড়া থানা পুলিশ। ...

সিলেটের প্রয়াত মেয়র কামরানের ছোট ভাইয়ের মৃত্যু

২০ সেপ্টেম্বর ২০২০

সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও প্রয়াত বদরউদ্দিন কামরানের ছোট ভাই বখতিয়ার আহমদ কানিজ আর ...

অনশনকারী প্রেমিকাকে বিয়ের পরও শ্রীঘরে প্রেমিক

২০ সেপ্টেম্বর ২০২০

ঢাকার ধামরাইয়ে বিয়ের দাবিতে অনশনকারী প্রেমিকাকে বিয়ে করে সংসার করলেও মামলা থেকে রক্ষা পায়নি প্রেমিক। ...

পুরস্কার পেলেন রঞ্জু ও মুজিবুর মৌলভীবাজারে রাধীকা মোহন গোস্বামী স্মৃতি পদক-২০২০

২০ সেপ্টেম্বর ২০২০

মৌলভীবাজারের প্রথিতযশা সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা রাধীকা মোহন গোস্বামী স্মরণে প্রদান করা হয়েছে রাধীকা মোহন গোস্বামী ...

পুঠিয়ায় ট্রাকচালককে পিটিয়ে হত্যা

২০ সেপ্টেম্বর ২০২০

রাজশাহীর পুঠিয়া উপজেলায় সড়ক দুর্ঘটনায় ছাগলের মৃত্যুকে কেন্দ্র করে ট্রাক চালককে পিটিয়ে হত্যা করেছে এলাকাবাসী। ...

দক্ষিণ সুরমায় নারীকে মারধর, ব্যবসায়ী গ্রেপ্তার

২০ সেপ্টেম্বর ২০২০

সিলেটের দক্ষিণ সুরমার জালালপুর ইউনিয়নের কাদিপুর গ্রামে এক অসহায় নারীকে নিজের ক্রয়কৃত জায়গা থেকে উচ্ছেদ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত