সিংড়ায় একঘরে ৪ ভাই, গ্রামছাড়া এক পরিবার

ইসাহাক আলী, নাটোর থেকে

বাংলারজমিন ৮ জুলাই ২০২০, বুধবার

ভোগদখলকৃত খাস জমির দখল ছেড়ে দিয়েও রেহায় পায়নি নাটোরের সিংড়া উপজেলার ইটারী ইউনিয়নের দুর্গম বুড়িকদমা গ্রামের বাসিন্দা চার ভাই আব্দুল মান্নান, মোস্তফা, মোতালেব ও মহব্বত। গ্রাম্য সালিশে দীর্ঘদিন ধরে একঘরে করে রাখা হয়েছে ওই ৪ পরিবারকে। মাতবরদের হুকুম গ্রামের কোন মানুষ তাদের সাথে কথা বললে ৫’শ টাকা জরিমানা গুনতে হবে। ঘরের পাশে মসজিদে নামাজ পড়তে নিষেধ থাকায় তারা গ্রামে নামাজ পড়তে পারেন না। জুমআর নামাজ পড়তে যেতে হয় অন্যগ্রামের মসজিদে। অথচ আব্দুল মান্নান গ্রামের মসজিদের কোষাধক্ষের দায়িত্ব পালন করেছেন দীর্ঘ কয়েক বছর। এখন গ্রাম প্রধানদের হুমকির মুখে দুরের গ্রামে গিয়ে নামাজ আদায় করতে হচ্ছে তাদের চার ভাইয়ের পরিবারের সদস্যদের। এক ঘরে রাখা ওই চার পরিবারের সাথে সম্পর্ক রাখায় গ্রাম ছাড়তে হয়েছে ফটিক নামে একজনকে।
শাশুড়ি ও স্ত্রী সন্তান নিয়ে ওই গ্রাম ছেড়ে এখন পাশের খোলাবাড়িয়া গ্রামে আশ্রয় নিয়েছেন ফটিক। শাশুড়ি আয়েশা বেগম স্বামীর বাড়ি ছেড়ে যাওয়ার পর থেকেই করে চলেছেন আহাজারি। পরিচিত কাউকে দেখলেই ডুকরে কেঁদে ওঠে বিলাপ করেন। এছাড়া জাহিদুল নামে এক প্রতিবেশী মান্নানদের সাথে সম্পর্ক রাখায় তার বাড়ির সামনে বেড়া দিয়ে চলাচলের প্রতিবন্ধতা সৃষ্টি করেছে।
সরেজমিনে গেলে ফটিকের শাশুড়ি আয়েশা বেগম বলেন, স্বামীর মৃত্যুর পর মেয়ে-জামাতা ও নাতি-নাতনি নিয়ে স্বামীর ভিটায় বেশ সুখেই দিন কাটছিল তাদের। মান্নানের পরিবারের সাথে সম্পর্ক রাখায় তাদের পরিবারের ওপর নেমে আসে নির্যাতন। মেয়েকে মেরে মাথা ফাটিয়ে রক্তাক্ত করা হয়। জামাই প্রতিবাদ করলে তাকে মেরে ফেলার হুমকি দেয় গ্রাম প্রধানদের সমর্থক হাবিল, হামিদুল, রশিদ, রনিসহ ২০ /২৫ জন। বিয়ে হয়ে ওই বাড়িতেই স্বামীর হাত ধরে উঠেছিলাম। প্রায় ৫০ বছর পর ওই বাড়ি ছেড়ে জীবন নিয়ে মেয়ে জামাইয়ের সাথে অন্য গ্রামে অন্যের বাড়িতে আশ্রয় নিতে হয়েছে।
জানা যায়, প্রায় ৮ মাস আগে জিল্লুর রহমান নামে এক ব্যক্তি ওই গ্রামে সরকারি জমি দখল করে বাড়ি করে। এ সময় মান্নান পক্ষ মাদ্রাসা নির্মাণের প্রস্তাব দিলে শুরু হয় বিরোধ। গড়ে ওঠে দু’টি পক্ষ। ওই জিল্লুরের কাছ থেকে মোটা অংকের নিয়ে তাকে বসবাসের সুযোগ দেয়ার অভিযোগ ওঠে। প্রতিপক্ষ তাকে বসবাসের সুযোগ দেয়া নিয়ে শুরু করে বিরোধ। মান্নান ও তার ভাইদের কোণঠাসা করার জন্য রাতারাতি গ্রামের কিছু মাতব্বর একজোট হয়। পরবর্তীতে মান্নানের বাড়ির পাশে তাদের ভোগদখলকৃত ২০ শতক জমিতে ঈদগাহ মাঠ নির্মাণের প্রস্তাব দেয় মান্নানের প্রতিপক্ষ গ্রামের মাতব্বররা। তারা দিতে অস্বীকৃতি জানালে রাতের আধারে মান্নানের দখলকৃত জমির সকল গাছপালা, সবজি বাগান বিনষ্ট করা হয়। বিষয়টি সিংড়া সার্কেলের এ এসপি জামিল আকতার ও সিংড়া থানার ওসি নুর-এ-আলম সিদ্দিকীকে অবহিত করে মান্নান ও তাঁর ভাইয়েরা। এরপর স্থানীয় ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম সহ দু'পক্ষকে নিয়ে শালিসে ঈদগাহ মাঠ ছেড়ে দেয়ার প্রস্তাব দেয়া হয়। বিনিময়ে মান্নান ও তাঁর ভাইদের মাটিভরাট ও গাছের ক্ষতিপূরণ বাবদ ৭৫ হাজার টাকা দেয়া হয়। এরপর থেকেই মান্নান ও তার পরিবারদের এলাকা থেকে বিতাড়িত করার লক্ষ্যে একঘরে করে রাখে গ্রাম প্রধানরা। সম্প্রতি বিরোধপূর্ণ ওই জায়গায় মান্নানের ভাই মোস্তফা গাছ থেকে তাল কাটতে নিষেধ করায় প্রতিপক্ষ রনির নেতৃত্বে মান্নান ও মোস্তফার ভাই মোতালেবকে মারপিট এবং কাছে থাকা নগদ টাকা ছিনিয়ে নেয়া হয়। সিংড়া থানায় মোতালেবের স্ত্রী বাদী হয়ে মামলা করলে পুলিশ রনিসহ তিনজনকে আটক করে।

মান্নানের সাথে সম্পর্ক রাখার অভিযোগে গ্রাম থেকে বিতারিত ফটিক বলেন, আমি নিরুপায় হয়ে গ্রাম ছাড়তে বাধ্য হয়েছি। মান্নানের পক্ষ নেয়ার অভিযোগে মারার হুমকি দেয়া হয়েছে। রাস্তাঘাটে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা হয়। খুন জখমের হুমকি দেয়া হয়। রাতে দরজা, জানালায় এসে হুমকি দেয়া হয়। আমার তিন মেয়ে। একটি মেয়ে অনার্স ইংরেজিতে পড়ালেখা করে। তার ভবিষ্যৎ ভেবে গ্রাম ছেড়ে চলে এসেছি। আমার ভাইয়ের বাসা খোলাবাড়িয়ায় আশ্রয় নিয়েছি।
তবে এ ব্যাপারে কথা বলতে বাড়িতে গিয়েও গ্রাম প্রধানদের কাউকে পাওয়া যায়নি। তবে তাদের স্ত্রী সন্তানরা বলেছেন, গ্রামের কেউ কাউকে একঘরে করে রাখেনি। মান্নানরা চার ভাই গ্রামের মানুষদের বিপদে ফেলতে নানা ফন্দি ফিকির করে যাচ্ছে। নিজেরাই এক ঘরে হয়ে রয়েছে। কাউকে জরিমানা করার কথা সত্যি না। গ্রাম মাতব্বর আব্দুর রশীদের স্ত্রী বলেন, মান্নান মসজিদের ক্যাশিয়ার থাকার সময় প্রায় তিন লাখ টাকা াাত্মসাৎ করেছেন। মসজিদের ইট বালি দিয়ে নিজের বাড়ি মেরামত করেছেন। এসবের প্রতিবাদ করায় গ্রামের বেশ কয়েকজনের নামে মিথ্যা মামলা করে হয়রানি করছেন। তাকে কেউ একগরে করে রাখেনি। নিজে থেকেই এক ঘরে এয় রয়েছেন। কাউকে জরিমানা করার কথা মিথ্যা। ফটিকের শাশুড়ি শরিকদের সাথে ঝগড়া বিবাদ করে জামাইয়ের সাথে পাশের গ্রামে গেছেন।
এদিকে স্থানীয় ইউপি সদস্য আবুল কালাম আজাদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মান্নান ও তাদের পরিবারকে একঘরে করে রেখেছে স্থানীয় কিছু ব্যক্তি। ফটিক গ্রাম ছেড়েছে, হুমকি ্ও প্রাণের ভয়ে সে একজন নিরীহ মানুষ।
এ বিষয়ে ইটালী ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফ জানান, মান্নানের চার ভাইকে একঘরে করে রাখার বিষয়টি আমি এখনো শুনিনি। তবে এর সত্যতা পাওয়া গেলে বিষয়টি সুরাহা করার জন্য আমি চেষ্টা করবো। তবে একটি খাস জায়গায় মসজিদ করার জন্য গ্রামবাসীর অনুরোধে একটি বৈঠক করে মান্নানদের কাছে থাকা সরকারী ২০ শতক জমি ৭৫ হাজার টাকা দিয়ে মসজিদের নামে নেয়া হয়েছে। পুলিশ ও প্রশাসনের উর্ধতন কতৃপক্ষের উপস্থিতিেিত এর ফয়শালা হয়েছে। এক ঘরে করে রাখা বা জরিমানা করার বিষয়টি মান্নান বা কেউ আমাকে জানায়নি।
সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী সাংবাদিকদের জানান, কাউকে একঘরে করে রাখার বিষয়টি আমার জানা ছিলো না। এর আগে ওই গ্রামের একটি বিষয়ে মামলা হয়েছিলো, পুলিশ আসামীদের আটক করে জেলহাজতে প্রেরণ করেছে। এলাকা পরিদর্শন করে একঘরে করে রাখার সত্যতা পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নবীনগরে হামলায় যুবক আহত, হামলাকারীর রহস্যজনক মৃত্যু

৫ আগস্ট ২০২০

নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়নের মিরপুর গ্রামে পূর্ব শত্রুতার জেরে অতর্কিত হামলায় দস্তগীর আলম নামে এক ...

ভাঙ্গায় গৃহবধূকে অমানুষিক নির্যাতন

৬ আগস্ট ২০২০

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার কাওলীবেড়া ইউনিয়নের মাইঝাইল গ্রামের  আতাউর রহমানের মেয়ে লতা আক্তার (২০) কে অমানুষিক ...

রামগঞ্জে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১১

৬ আগস্ট ২০২০

লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে গত মঙ্গলবার রাতে পূর্ব শত্রুতার জের ধরে আনিস ও ফারুক ...

নৌ-ভ্রমণে গিয়ে প্রাণ গেল ২ যুবকের

৬ আগস্ট ২০২০

 কিশোরগঞ্জের নিকলীতে ঈদ পরবর্তী নৌ-ভ্রমণে গিয়ে গত মঙ্গলবার বিকালে নদীর উপর দিয়ে নেয়া বিদ্যুতের হাই ...

মৌলভীবাজার সদর ও পৌর বিএনপি’র আহ্বায়ক কমিটি

‘পদ নয় দলের কাঙ্গাল হতে হবে নেতাকর্মীদের’

৬ আগস্ট ২০২০

মৌলভীবাজার জেলা বিএনপির কার্য নির্বাহী কমিটির বিশেষ সভা সম্পন্ন হয়েছে। ওই সভায় দলের সাংগঠনিক কার্যক্রম ...

চট্টগ্রাম সিটি করপোরেশন

বেড়েছে দেনা কমেছে বাজেট

৬ আগস্ট ২০২০

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন মেয়াদের শেষ বাজেট ঘোষণা করেন মঙ্গলবার। ২০২০-২১ অর্থবছরে ...

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের দোয়া

৬ আগস্ট ২০২০

সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে মিলাদ ও ...

রিমান্ড শেষে কারাগারে শাহেদ

৬ আগস্ট ২০২০

সাতক্ষীরার দেবহাটা থানায় অস্ত্র আইনে মামলায় বহুল আলোচিত করোনা টেস্ট জালিয়াতি ও প্রতারণা মামলার প্রধান ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত