প্রথম ক্ষুদ্রঋণ বিতরণের মধ্য দিয়ে ইয়েমেনে গ্রামীণ ইয়েমেনের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ৮ জুলাই ২০২০, বুধবার

ইয়েমেনের আল-হুদায়দাহ প্রদেশে অবস্থিত গ্রামীণ ইয়েমেন ফাউন্ডেশনের প্রথম শাখা আয যুহরাহ্‌ শাখার প্রথম ক্ষুদ্রঋণ বিতরণ অনুষ্ঠিত হয়। ১২ জন দরিদ্র মহিলা এইদিন দুম্বা পালন, কাপড় সেলাই, সবজি চাষ, পরিবহন এবং সুগন্ধি ব্যবসার জন্য ঋণ গ্রহণ করেন। এরই মধ্যে ৩৬ জন দরিদ্র মহিলা নবগঠিত কয়েকটি গ্রুপে যোগদান করেছেন। উল্লেখ্য, গ্রামীণ ইয়েমেনের এই ক্ষুদ্রঋণ কর্মসূচি শুধু নারীদের নিয়ে কাজ করবে। বর্তমানে ইয়েমেনের জনসংখ্যার তিন-চতুর্থাংশই দারিদ্র্য সীমার নিচে বাস করে। জনগণের অধিকাংশই বেঁচে থাকার জন্য ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক দানের উপর নির্ভরশীল।  দেশটির অতি দরিদ্র মানুষদের আত্মনির্ভরশীল করতে ও তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতিকল্পে ইয়েমেনের বিশিষ্ট ব্যবসায়ী ও দানশীল ব্যক্তি  মোহামেদ সোয়েইদ গ্রামীণ ট্রাস্টের সঙ্গে  যৌথভাবে গ্রামীণ ইয়েমেন ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। গ্রামীণ ট্রাস্ট ইয়েমেনে গ্রামীণ ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসা কর্মসূচি গড়ে তোলার উদ্দেশ্যে গ্রামীণ ইয়েমেনের সঙ্গে কাজ করতে তার দু’জন সিনিয়র কর্মকর্তাকে প্রেরণ করে। চলমান গৃহযুদ্ধ ও সামপ্রতিককালে দেশটির সর্বত্র করোনা মহামারির প্রাদুর্ভাব সত্ত্বেও গ্রামীণ ইয়েমেন গ্রামীণ ঋণের মাধ্যমে বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা আরম্ভ করতে দেশটির নারীদেরকে আকৃষ্ট করতে সমর্থ হয়।
গ্রামীণ ট্রাস্টের দুই অভিজ্ঞ কর্মী গ্রামীণ ইয়েমেনের স্টাফ ও ঋণীদেরকে ক্ষুদ্রঋণ কর্মসূচির উপর প্রশিক্ষণ প্রদান করেন। আয যুহরাহ্‌ গ্রামের অধিবাসীরা এই অনুষ্ঠানে যোগ দেন এবং প্রবল আগ্রহ নিয়ে ঋণ বিতরণ অনুষ্ঠান প্রত্যক্ষ করেন।
নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস এই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন এবং জুম-এর মাধ্যমে অনুষ্ঠানের মূল বক্তব্য প্রদান করেন। গ্রামীণ ইয়েমেন ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহামেদ  সোয়েইদ, ফাউন্ডেশনের উপ-প্রধান নির্বাহী আহমেদ আল-মাহফাদি, প্রকল্প পরিচালক সৈয়দ  মোহাম্মদ আলমগীর ও শাখা ব্যবস্থাপক হারুন-অর-রশীদ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সঙ্গে অনুষ্ঠানে সরাসরি অংশ নেন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

মৌলভীবাজারের দুসাই রিসোর্ট

কারণ ছাড়াই বন্ধ করতে চান ডিসি!

৫ আগস্ট ২০২০

সরকারের ব্যর্থতার দায় নির্ধারণে চার দফা প্রস্তাব জেএসডি’র

৫ আগস্ট ২০২০

করোনা মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার দায় নির্ধারণে চার দফা প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)। ...

প্রাইজবন্ডের ১০০তম ড্র অনুষ্ঠিত

৫ আগস্ট ২০২০

একশ’ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের সর্বশেষ ১০০তম ড্র অনুষ্ঠিত হয়েছে। ৬ লাখ টাকার প্রথম পুরস্কার বিজয়ীর ...

কামারদের দুর্দিন

৩১ জুলাই ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত