অনলাইনে ক্লাস হচ্ছে এমন বিদেশি শিক্ষার্থীর ভিসার মেয়াদ বাড়াবে না যুক্তরাষ্ট্র

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৭ জুলাই ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৯:৪৫

যেসব বিদেশি শিক্ষার্থীর ক্লাস অনলাইনে নেয়া হচ্ছে তাদের জন্য ভিসার মেয়াদ বৃদ্ধি করবে না যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে পড়াশুনা করছে এমন বিদেশি শিক্ষার্থীর ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে নতুন নিয়ম অনুসরণ করা হবে। যেসব শিক্ষার্থীর ক্লাস সম্পুর্ন অনলাইনে হচ্ছে, তাদের ভিসার মেয়াদ আর মেয়াদ বৃদ্ধি করা হবে না। এ খবর দিয়েছে আল-জাজিরা।
ঘোষণায় আরো বলা হয়েছে, যেসব বিদেশি শিক্ষার্থী এখনো যুক্তরাষ্ট্রে রয়েছে কিন্তু তাদের সকল ক্লাস অনলাইনে হচ্ছে তাদেরকে অবশ্যই দেশ ছেড়ে যেতে হবে। কিংবা তাদের কোর্স পরিবর্তন করে এমন কোনো আইনগত উপায় খুঁজে বের করতে হবে যাতে তারা যুক্তরাষ্ট্রে থাকতে পারেন। নইলে তাদেরকে অভিবাসী আইনে বিচারের মুখোমুখি করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়। নতুন নিয়ম অনুযায়ী, যেসব শিক্ষার্থী অনলাইন ও সশরীরে উভয়ভাবেই পড়াশুনা চালিয়ে যাচ্ছে তারা যুক্তরাষ্ট্রে থেকে যেতে পারবে।

২০২০ সালের আইসিই প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রায় ১৫ লাখ শিক্ষার্থী রয়েছে যারা এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় দেশটিতে পড়াশুনা করছে। এরমধ্যে ১৩ লক্ষ্যাধিকই উচ্চশিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়গুলোতে রয়েছে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

জাপান টাইমসের রিপোর্ট

বাংলাদেশসহ চার দেশের ওপর জাপান প্রবেশে কড়াকড়ি

৩ আগস্ট ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



ট্রাম্পের অভিবাসন বিষয়ক নির্দেশ-

যে প্রভাব পড়বে ভিসা ও গ্রিনকার্ডের ওপর

মালয়েশিয়ায় গ্রেপ্তার রায়হান

ক্রাইম করিনি, মিথ্যা বলিনি