কলকাতা  কথকতা  

বাংলাদেশের পেসার রুবেল হোসেনের ফেসবুক পোস্ট মন কেড়েছে কলকাতার

জয়ন্ত চক্রবর্তী,  কলকাতা    

কলকাতা কথকতা ৫ জুলাই ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ৫:৩৮

তিনি রুবেল হোসেন।  বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের পেসার।  বল হাতে বিপক্ষের ইনিংস তছনছ করাটাই তার কাজ।  কিন্তু  সম্প্রতি একটি ফেসবুক পোস্ট করে তিনি দৃষ্টি আকর্ষণ করেছেন বহু মানুষকে। ওপার বাংলা,  এপার বাংলার বহু মানুষের মনের কথা  যেন তিনি ব্যাক্ত করেছেন।  অনেকেই হয়তো বলতে চান, পারেন না।  রুবেল হোসেন পেরেছেন।  তার এই পোস্ট আদৃত হয়েছে কলকাতাতেও।  নেটিজেনরা বলছেন,  সাবাস রুবেল আমাদের মনের কথা সরাসরি বলার জন্যে।    
কিন্তু  কি পোস্ট দিয়েছেন রুবেল হোসেন?   জানার জন্যে একটু পিছিয়ে যেতে হবে।  করোনায় কাহিল গোটা দুনিয়া।  মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে।  করোনা ভ্যাকসিন আবিষ্কারের জন্যে প্রাণপাত লড়াই করছেন বিজ্ঞানীরা।  আমেরিকা -  চিন -  ফ্রান্স - ব্রিটেন যেমন চেষ্টা করছে তেমনই চেষ্টা করছে ভারত কিংবা ছোট্ট দেশ বাংলাদেশও।  গত বৃহস্পতিবার বাংলাদেশের একটি সংস্থা গ্লোব বায়োটেক  লিমিটেড দাবি করে  করোনা ভ্যাকসিন তৈরি করার ক্ষেত্রে তারা কিছু সাফল্য পেয়েছে।  পশুদেহে এই ভ্যাকসিন কাজ করেছে।  এখন বাকি শুধু মানুষের দেহে ভ্যাকসিন প্রয়োগ করে দেখা।  সাংবাদিক সম্মেলনে কথাগুলো বলতে বলতে আবেগাপ্লুত হয়ে কেঁদে ফেলেন গ্লোব বায়োটেক এর রিসার্চ এন্ড  ডেভেলপমেন্ট শাখার প্রধান ডা. আসিফ মাহমুদ।  বিষয়টি নেট দুনিয়ায় তারিফ পেলেও বাংলাদেশের কিছু মানুষ ফেসবুকে পোস্ট শুরু করেন এই বলে,  হাতি - ঘোড়া গেল  তল  মশা বলে কত জল।  বাংলাদেশ আবার ভ্যাকসিন বের করবে !                           
এরপরই গর্জে ওঠেন জাতীয় দলের এই পেসার।  ফেসবুক পোস্টে তিনি লেখেন -  অবাক হয়ে দেখছি বাংলাদেশের কিছু মানুষকে।  যে বিষয়টিতে তাঁদের গর্বিত হওয়ার কথা  সেই বিষয়টিকেই আক্রমণ করছেন তারা।  ব্যাঙ্গ- বিদ্রুপের হুল ফোটাচ্ছেন, ট্রল  করছেন।  এই ভ্যাকসিন যদি আমেরিকা - চিন কিংবা কোনও  বড় রাষ্ট্র  আবিষ্কারের দাবি জানাতো তাহলে আপনারা দু’ হাত তুলে নাচতেন।  ওদের বিজ্ঞানীদের অভিনন্দন জানাতেন।  আর আমাদের এখানে এই উদ্যোগ  সমালোচিত হচ্ছে।  এই কারণেই বাংলাদেশ মানসিকতায় পিছিয়ে যায়।  এই কারণেই এ দেশে জ্ঞানীরা জন্মান না।  দুর্ভাগ্য আমাদের।  আমরা তেলা মাথায় তেল দিতেই ব্যস্ত থাকি।  এই  ভ্যাকসিন বানানোর চেষ্টাটিকেই তো কুর্নিশ জানাতে হয়।                         
রুবেল  হোসেনের  এই পোস্টটি  মনোযোগ পাচ্ছে দুই বাংলাতেই।  অনেকে সত্য কথা বলার জন্যে  সেলাম জানাচ্ছেন রুবেল হোসেনকে।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

গোপাল সাহা

২০২০-০৭-০৫ ১৯:৩১:৫৩

রুবেল আপনাকে অনেক ধন্যবাদ আপনার সাহসী মতামতটির জন্য। আসলেই আমরা অকৃতজ্ঞ জাতি, নিজেকে সম্মান করতে শিখিনি।

Alim

২০২০-০৭-০৫ ১৮:২৭:২৫

I congratulate Rubel Hossain for his reaction to some imbeciles who ridiculed the achievements of a Bangladeshi firm. Had this achievements been accomplished by a Pakistani. firm, these very persons would have showered the Pakistanis with unfettered eulogy. I pity them.

মো: ফজলে রাবিব

২০২০-০৭-০৫ ০২:৩৩:০৮

ভাই মনের কথাটি বলেছেন। আপনাকে ধন্যবাদ।

আপনার মতামত দিন



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত