ত্রুটিপূর্ণ বিল দ্রুত সংশোধনের পদক্ষেপ নেয়া হয়েছে

সংসদ রিপোর্টার

শেষের পাতা ৩০ জুন ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১১:১১

ত্রুটিপূর্ণ বিল দ্রুত সংশোধনসহ বকেয়া বিদ্যুৎ বিল আদায়ে ছয় দফা পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল সংসদে প্রশ্নোত্তরে পর্বে তিনি এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সদস্য মাহফুজুর রহমান। জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর সরকার করোনা সংক্রমণ রোধে ২৬শে মার্চ থেকে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করে। এরপর এলাকাভিত্তিক লকডাউন কার্যকর করা হয়। এই অবস্থায় গ্রাহকদের অসুবিধার কথা বিবেচনা করে আবাসিক গ্রাহকদের ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের বিদ্যুৎ বিল সারচার্জ ছাড়া ৩০ জুনের মধ্যে পরিশোধের সুযোগ দেয়া হয়।

ফলে অধিকাংশ গ্রাহক বিল পরিশোধ থেকে বিরত থাকায় বিপুল পরিমাণে বকেয়া সৃষ্টি হয়েছে। বিলের ত্রুটি সংশোধনসহ বকেয়া আদায়ে গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, বকেয়া বিল আদায়ের লক্ষ্যে যেসব কার্যক্রম গ্রহণ করা হয়েছে তা হলো, কয়েক মাসের ইউনিট একত্র করে একসঙ্গে অধিক ইউনিটের বিল না করা, মাসভিত্তিক পৃথক পৃথক বিদ্যুৎ বিল তৈরি করা, একসঙ্গে অধিক ইউনিটের বিল করে উচ্চ ট্যারিফ চার্জ না করা, ত্রুটিপূর্ণ বা অতিরিক্ত বিল দ্রুত সংশোধনের ব্যবস্থা করা, মে মাসের বিদ্যুৎ বিল (যা জুন মাসে তৈরি হচ্ছে) মিটার দেখে সঠিকভাবে প্রস্তুত করা এবং মোবাইল, বিকাশ, জি-পে, বি-ক্যাশ, অনলাইনে ঘরে বসে বিদ্যুৎ বিল পরিশোধের সুযোগ সৃষ্টি। সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন,    দেশে এ পর্যন্ত আবিষ্কৃত ২৭টি গাসক্ষেত্রের মধ্যে বর্তমানে ২০টি থেকে গ্যাস উত্তোলন করা হয়।
প্রসেস পান স্থাপন করে ভোলা নর্থ গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন করা যাবে। রূপগঞ্জ ও সাঙ্গু গ্যাসক্ষেত্রের গ্যাস নিঃশেষ হয়ে যাওয়ায় উত্তোলন বন্ধ রয়েছে। বাকি ৪টি গ্যাসক্ষেত্রের সীমিত গ্যাস মজুত, কমার্শিয়াল ভায়াবিলিটি, আইনগত জটিলতা ইত্যাদি বিবেচনায় গ্যাস উত্তোলনের বিষয়টি পুনঃমূল্যায়ন প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Monjur

২০২০-০৬-৩০ ১০:২০:২৪

ত্রুটিপূর্ণ বিল হয় না । ত্রুটিপূর্ণ মানুষ হয় ।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

করোনায় বাড়িওয়ালার অমানবিকতা

ভাড়ার কারণে হোস্টেলের মালপত্র ডাস্টবিনে

৪ জুলাই ২০২০

রাজধানীর কলাবাগান এলাকায় বকেয়া ভাড়ার কারণে একটি হোস্টেলের মালিক শিক্ষার্থী এবং চাকরিজীবীদের মালপত্র ডাস্টবিনে এবং ...

ভারতে করোনায় মৃত্যুর হার কম বলে সন্তুষ্টির অবকাশ নেই, বলছেন বিশেষজ্ঞরা

৩ জুলাই ২০২০

ভারতে বুধবার করোনায় সংক্রমিত হয়েছেন উনিশ হাজার ৬শ’ ৮৪ জন। দেশে মোট আক্রান্তের সংখ্যা ৬ ...



শেষের পাতা সর্বাধিক পঠিত