আজই মুম্বইয়ে আঘাত হানবে ঘূর্ণিঝড় নিসর্গ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ৩ জুন ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:০৬

প্রবল শক্তিসম্পন্ন ঘূর্ণিঝড় নিসর্গ ধেয়ে আসছে ভারতের মুম্বইয়ে। আজ স্থানীয় সময় দুপুরের মধ্যে সেখানে আঘাত হানার কথা এর। ৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে মুম্বইয়ে এটাই প্রথম এমন ঘূর্ণিঝড়। এরই মধ্যে সেখানে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। জলোচ্ছাসের পূর্বাভাষ দেয়া হয়েছে। আগেভাগেই উপকূলীয় এলাকা থেকে কমপক্ষে এক লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছেন অনেক করোনা রোগী। তাদেরকে মঙ্গলবার নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ।
অনলাইন এনডিটিভি এবং বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ভারতের অর্থনীতির রাজধানী হিসেবে পরিচিত মুম্বই। সেখানে করোনা মহামারি নিয়ন্ত্রণের জন্য চলছে এক রকম লড়াই। সম্প্রতি করোনা রোগীদের চিকিৎসা দেয়ার জন্য সেখানে স্থাপন করা হয় একটি ফিল্ড হাসপাতাল। সেখান থেকে প্রায় দেড়শ রোগীকে উদ্ধার করা হয়েছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে বলেছেন, ঘূর্ণিঝড় নিসর্গ আজ বুধবার বিকেলে বা সন্ধ্যায় স্থলভাগে আঘাত হানতে পারে। তার আগেই উপকূলীয় অঞ্চলের লোকজনকে উদ্ধার করা হয়েছে। নি¤œাঞ্চলে বসবাসকারীদের উদ্ধারের নির্দেশ দেয়া হয়েছে।
উল্লেখ্য, মুম্বইয়ে ঘূর্ণিঝড় হয় খুব কম। সর্বশেষ সেখানে বড় ধরনের ঝড় হয় ১৯৪৮ সালে। তাতে ১২ জন নিহত হন। আহত হন ১০০ মানুষ। তারপর আর বড় কোনো ঝড় হয় নি সেখানে। তবে আজকের ঝড় নিয়ে ভারতের আবহাওয়া বিভাগ সতর্ক করে বলেছে, ভারি বৃষ্টিপাত হবে। ঘন্টার ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। বজ্রবৃষ্টিসহ তার বেগ বেড়ে ১২০ কিলোমিটার হতে পারে। এতে ঘরবাড়ি বিধ্বস্ত হতে পারে। বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে। নি¤œ এলাকায় এক থেকে দুই মিটার উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ঘূর্ণিঝড় নিসর্গ পার্শ্ববর্তী গুজরাটেও আঘাত হানতে পারে। সেখানে বুধবার সকাল নাগাদ উপকূলীয় এলাকা থেকে উদ্ধার করা হয়েছে ৭৯ হাজার মানুষকে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিশেষজ্ঞের সতর্কতা

অনেক বছর মার্কিনিদের মাস্ক পরতে হবে

৮ জুলাই ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



২৩৯ বিজ্ঞানীর দাবি

করোনাভাইরাস বায়ুবাহিত