ব্যতিক্রমী বাজেট অধিবেশনের প্রস্তুতি

কাজী সোহাগ

প্রথম পাতা ৩ জুন ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ২:৫৫

ব্যতিক্রমী এক বাজেট অধিবেশনের প্রস্তুতি নিচ্ছে সংসদ সচিবালয়। এতে থাকবে না সব এমপি’র উপস্থিতি। থাকবে না মন্ত্রীদের কাছে করা এমপিদের প্রশ্ন। গণমাধ্যমের উপস্থিতিও থাকছে না। এমপিরা হাজির হবেন তালিকা ও রুটিন অনুযায়ী। বয়স্ক মন্ত্রী ও এমপিদের না আসার অনুরোধ জানানো হচ্ছে। অধিবেশন কক্ষে পাশাপাশি চেয়ারে বসার রেওয়াজ ভেঙে বসতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক ও ভিআইপি আমন্ত্রিত অতিথিরাও থাকছেন না এবারের বাজেট অধিবেশনে।
যারা সংসদে আসবেন তাদের জন্য থাকবে স্বাস্থ্য সুরক্ষার সর্বোচ্চ ব্যবস্থা। অসুস্থ কাউকেই অধিবেশন কক্ষে অনুমতি দেয়া হবে না। এভাবেই ব্যতিক্রমী এক বাজেট অধিবেশন বসতে যাচ্ছে ১০ই জুন বুধবার। এরইমধ্যে প্রস্তুতির কথা জানানো হয়েছে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাকেও। তিনিও কিছু পরামর্শ দিয়েছেন সংসদ সচিবালয়কে। মাত্র ৮ কার্য দিবসের মধ্যেই সমাপ্তি টানা হবে অধিবেশনের। অতীতে বাজেট অধিবেশন চলেছে এক মাসেরও বেশি সময় ধরে। বাজেট বক্তৃতায় অংশ নিতেন প্রায় সব এমপি। কিন্তু এবার নির্দিষ্ট কয়েকজন মন্ত্রী ও এমপিরা বাজেট আলোচনায় অংশ নিতে পারবেন। আর আলোচনার সময়সীমা হবে সর্বোচ্চ ১৪ ঘণ্টা। বাজেট অধিবেশনের প্রস্তুতির সঙ্গে যুক্ত সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা ও কর্মচারীর সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। মানবজমিনকে তারা বলেন, করোনাভাইরাসের কারণে সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে অধিবেশনের প্রস্তুতি নিতে হচ্ছে। আমাদের এ প্রস্তুতি অচেনা, অজানা। বলা চলে নতুন এক অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছি। তারা বলেন, ভাইরাস আতঙ্ক নিয়েই বসতে যাচ্ছে বাজেট অধিবেশন। ১১ই জুন বেলা ৩টায় জাতীয় সংসদে আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এরপর যেসব দিনে সংসদের কাজ চলবে সেসব দিনে অধিবেশন শুরু হবে বেলা ১১টায়। একবেলার মধ্যেই দিনের কার্যসূচি শেষ করা হবে। করোনাভাইরাসের কারণে গত ১৮ই এপ্রিল সংসদ নিয়ম মানার অধিবেশনে ডাকা হয়নি অসুস্থ ও সিনিয়র সংসদ সদস্যদের। স্বাস্থ্যবিধি মানতে সংসদ অধিবেশন ছিল ফাঁকা ফাঁকা। প্রায় একই ধরনের নিয়ম থাকছে বাজেট অধিবেশনেও। সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, মন্ত্রী-এমপিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের উপস্থিতির বিষয়ে সর্বোচ্চ কড়াকড়ি ও সতর্কতা থাকবে। সর্বশেষ অনুষ্ঠিত এক ঘণ্টার বৈঠকে যেসব স্বাস্থ্যবিধি মানা হয়েছিল তার সবই করা হবে বাজেট অধিবেশনে। এর বাড়তি হিসেবে সংসদে প্রবেশের ক্ষেত্রে সংসদ সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের করোনা টেস্ট বাধ্যতামূলক করার প্রাথমিক পরিকল্পনা নেয়া হয়েছে। সংসদ সচিবালয় জানিয়েছে, অধিবেশনে সংসদ সদস্যদের যোগদানের ব্যাপারে রোস্টার করার পরিকল্পনা নেয়া হয়েছে। রোস্টারের ভিত্তিতে এমপিরা তাদের জন্য নির্ধারিত বৈঠকগুলোতে যোগদান করবেন। প্রতিদিনের রোস্টারে ওইদিন বাজেটের ওপর আলোচনায় অংশ নেয়া এমপিরাও অন্তর্ভুক্ত থাকবেন। প্রতিদিন উপস্থিতি ৬০ থেকে ৮০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার পরিকল্পনা নেয়া হয়েছে। এর আগে লকডাউনের মধ্যে সংবিধানের নিয়ম রক্ষায় একদিনের জন্য সংসদ অধিবেশন হয়। ১৮ই এপ্রিলের ওই অধিবেশনে ৩৫০ এমপি’র মধ্যে ১৩৫ জন অংশ নিয়েছিলেন। বাজেট অধিবেশনে এই উপস্থিতির সংখ্যা আরো কম করার পরিকল্পনা নেয়া হয়েছে।
গণমাধ্যমের প্রতি অনুরোধ
এদিকে, বাজেট অধিবেশনে উপস্থিত না থকার অনুরোধ জানিয়েছে সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা। গতকাল তাদের এক অনুরোধ বার্তায় বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১৪২৭ বঙ্গাব্দের ২৭  জ্যৈষ্ঠ মোতাবেক ২০২০ খ্রিস্টাব্দের ১০ই জুন রোজ বুধবার বিকাল ৫.০০ ঘটিকায় ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত জাতীয় সংসদ ভবনের সভাকক্ষে একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশন (২০২০ খ্রিস্টাব্দের বাজেট অধিবেশন) আহ্বান করেছেন। সামপ্রতিক করোনাভাইরাস (কোভিড-১৯)-এর সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে বাজেট অধিবেশনের সকল কার্যক্রম ‘সংসদ বাংলাদেশ টেলিভিশন’-এর সরাসরি সমপ্রচারিত অধিবেশন হতে কাভার করার জন্য সম্মানিত সাংবাদিকবৃন্দের প্রতি অনুরোধ জানাচ্ছি। এতে আরো বলা হয়, করোনা পরিস্থিতিতে বাজেট অধিবেশনকালীন বিভিন্ন গণমাধ্যমের সম্মানিত সাংবাদিকবৃন্দকে পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। আগামী ১১ই জুন ২০২০ তারিখে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পরপরই বিকাল ৩.১৫ ঘটিকায় সংসদ ভবনস্থ মিডিয়া সেন্টার থেকে সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে ‘বাজেট ডকুমেন্টস’ বিতরণ করা হবে। অ্যাক্রিডিটেশন কার্ড প্রদর্শনপূর্বক সংসদ চত্বরে প্রবেশ করে বাজেট ডকুমেন্টস গ্রহণ করা যাবে। প্রত্যেক গণমাধ্যম থেকে একজনের অধিক সদস্য প্রেরণ না করার জন্য বিনীত অনুরোধ জানানো হলো।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

ফি দিয়েও পরীক্ষার সুযোগ মিলছে না

তিন দিন ধরে ঘুরছেন ক্যানসার আক্রান্ত রোগী

৩ জুলাই ২০২০

১১৭ দিনে আক্রান্ত দেড় লাখ ছাড়ালো

৩ জুলাই ২০২০

দেশে করোনার স্রোতকে কোনো ক্রমেই ঠেকানো যাচ্ছে না। সংক্রমণ শুরুর ১১৭ দিনের মাথায় আক্রান্ত দেড় ...

দেশে আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের প্রাথমিক সফলতার দাবি

৩ জুলাই ২০২০

বাংলাদেশে প্রথমবারের মতো মরণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে গ্লোব বায়োটেক লিমিটেড। আবিষ্কৃত ভ্যাকসিন প্রাথমিক ...

ফি নিয়ে করোনা পরীক্ষা

দরিদ্ররা পরীক্ষার বাইরে থাকবে, সংক্রমণ বাড়বে

২ জুলাই ২০২০

১১১ বিশ্ব ব্যক্তিত্বের বিবৃতি

করোনা ভ্যাকসিনকে জনগণের সম্পত্তি ঘোষণার আহ্বান

২ জুলাই ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত



হোটেলে না থেকেও বিল, খাবার যায় ক্যান্টিন থেকে

যে কৌশলে টাকা লোপাট ঢামেকে

আল-কাবাসের রিপোর্ট

পাপুলের সহযোগী কে সেই এমপি?

বুড়িগঙ্গায় লাশের সারি, স্বজনদের আহাজারি

খামখেয়ালি, না পরিকল্পিত?

সরজমিন: রায়েরবাজার কবরস্থান

দূর থেকে শেষ বিদায়