পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতির লাগামহীন ভুতুরে বিল

বরগুনা প্রতিনিধি

বাংলারজমিন ২ জুন ২০২০, মঙ্গলবার

পিরোজপুর পল্লী বিদ্যুৎ অফিসের লাগামহীন ভুতুরে বিল দেখে অতিষ্ঠ হয়ে উঠেছেন গ্রাহকরা। করোনা দুর্যোগের কারণে দুই মাস যাবৎ কর্মহীন ও ঘরবন্দী থাকায় প্রায় লোকজনের আয় নেই। সেখানে ভুতুড়ে বিলের কারণে গুণতে হচ্ছে প্রকৃত বিলের চেয়ে দুই থেকে তিনগুণ অতিরিক্ত টাকা। বিশেষ করে গত মে মাসের তৈরি ভুতুরে বিল নিয়ে হয়রানির শিকার হচ্ছেন বামনা উপজেলার হাজার হাজার গ্রাহক।
অভিযোগ উঠেছে, মিটার রিডার বাড়ি বাড়ি না গিয়েই ইচ্ছে মতো রিডিং বসানোর কারণেই এমন ঘটনা ঘটেছে। এতে করে গ্রাহকদের অতিরিক্ত চার্জ গুণতে হচ্ছে। বিগত কয়েক মাসের তুলনায় মে মাসে হঠাৎ বিলের পরিমাণ দুই থেকে তিনগুণ বৃদ্ধি পাওয়ায় গ্রাহকদের মাঝে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। এমন কি একজন গ্রাহকের ব্যবহৃত ইউনিট ১৯৮ স্থলে দেখানো হয়েছে ৪৪২০।
জানা যায়, করোনা ভাইরাসের কারণে পিরোজপুর পল্লী বিদ্যুৎ অফিস গত এপ্রিল মাসে হাজার হাজার গ্রাহকের বিদ্যুৎ একই সময়ে /একই মাসে বিদ্যুৎ ব্যবহারের ভিত্তিতে গড় বিল প্রণয়ন করা হয়। কোন অসঙ্গতি থাকলে পরবর্তীতে তা সংশোধন/সমন্বয় করা হবে এই শতে অফিসের কর্মকর্তারা গ্রাহকদের বিদ্যুৎ বিল তৈরি করেন।
বিদ্যুৎ বিলের কপি হাতে পেয়ে গ্রাহকরা অভিযোগ জানালে পল্লী বিদ্যুৎ অফিস আগামী মাসে সমন্বয় করা হবে বললেও এমন আশ্বাসে আস্থা রাখতে পারছেন না গ্রাহকরা।
গ্রাহকদের মতে পল্লীবিদ্যুৎ একবার যে বিলের বোঝা গ্রাহকদের ঘাড়ে চাপিয়ে দেয় তা বিভিন্ন নিয়ম দেখিয়ে আদায় করেই ছাড়ে। গ্রাহকরা এই গড়মিল বিলের ব্যাপারে অফিসে গিয়ে মৌখিক ও লিখিত অভিযোগ দিলেও তার কোন প্রতিকার পায়নি বলে জানান ভুক্তভোগীরা।
ফলে বাধ্য হয়ে তাদেরকে ইচ্ছার বিরুদ্ধে ভৌতিক বিল পরিশোধ করতে হচ্ছে।
সারওয়ারজান মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মো. মিজনুর রহমান তার ব্যক্তিগত ফেইসবুক আইডি থেকে পল্লী বিদ্যুৎ অফিসের দুর্নীতি, অনিয়ম ও হয়রানির বিরুদ্ধে রুখে দাঁড়ান লিখে একটি স্ট্যাটাসের মাধ্যমে পল্লী বিদ্যুতের দুর্নীতির চিত্র তুলে ধরলে সেখানে অসংখ্যা ভুক্তভোগী গ্রাহকরা পল্লী বিদ্যুৎ এর বিরুদ্ধে কমেন্ট করে তাদের বিভিন্ন অনিয়ম ও ক্ষোভের কথা তুলে ধরেন।
এ বিষয়ে বামনা উপজেলার ঔষধ ব্যবসায়ী মো. মোস্তফা কামাল বলেন, আমার বাসার ব্যবহৃত ৭৩৬৫৬৭ নং মিটারে পিরোজপুর পল্লী বিদ্যুৎ সমিতির তথ্যমতে পূর্ববতী রিডিং ছিল (১৩.০৪.২০২০) ২৫৭৮০, বর্তমান রিডিং (২৫.০৫.২০২০) ৩০২০০ এবং ব্যবহৃত ইউনিট দেখানো হয়েছে ৪৪২০। বিলম্ব মাশুলসহ বিদ্যুৎ বিল করা হয়েছে ৫৩৯৭৯ টাকা। বাস্তবিক পক্ষে আজ ০১.০৬.২০২০ তারিখে মিটারে রিডিং রয়েছে ২৫৯৭৮, পূর্ববতী রিডিং ছিল ২৫৭৮০। (২৫৯৭৮-২৫৭৮০=১৯৮) ৫.৭২ টাকা প্রতি ইউনিট হিসাবে বিল হওয়ার কথা ১১৩২.৫৬ টাকা। সেখানে বিল করা হয়েছে ৫১৫৭৬ টাকা। মিটারে উল্লেখিত রিডিং এর চেয়ে ৪২২২ ইউনিটের বাড়তি বিল করা হয়েছে। উল্লেখ্য, জানুয়ারি ২০২০ এ ব্যবহৃত ইউনিট ছিল ৬৫, ফেব্রুয়ারি ২০২০ এ ব্যবহৃত ইউনিট ছিল ৮০, মার্চ ২০২০ এ ব্যবহৃত ইউনিট ছিল ৯০, এপ্রিল ২০২০ এ ব্যবহৃত ইউনিট ছিল ১২০। মে ২০২০ ব্যবহৃত ইউনিট দেখানো হল ৪৪২০।
পশ্চিম সফিপুর গ্রামের আরেক বিদ্যুৎ গ্রাহক ইমরান খন্দকার বলেন, পল্লী বিদ্যুৎতের মনগড়া বিল এবং হয়রানির ব্যাপারে একাধিক জাতীয় এবং স্থানীয় পত্রিকায় সংবাদ প্রচার হলেও ঘাপটি মেরে বসে থাকা কর্মকর্তা কর্মচারীদের কোন ধরণের শাস্তি বা সচেতনতা না হওয়ায় কোন ধরণের সুফল পাচ্ছে না সাধারন গ্রাহকরা। বিষয়টি উর্দ্ধতন কর্মকর্তাদের নজরে আনা উচিত বলে মনে করেন তিনি।
এ ব্যাপারে বামনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. নাসির মোল্লা বলেন, শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ, স্লোগানকে সামনে রেখে সাংসদ শওকত হাসানুর রহমান রিমনের সার্বিক সহযোগিতায় বামনাকে শতভাগ বিদ্যুৎতায়িত উপজেলায় রুপান্তরিত করা হয়। কিন্তু গ্রাহকদের উপর নানাভাবে হয়রানি ও অতিরিক্ত বিদ্যুৎ বিল এবং গ্রাহকদের সাথে অশোভন আচরণের অভিযোগ খুবই দুঃখজনক।
এ বিষয়ে পিরোজপুর পল্লী বিদ্যুৎ অফিসের জোনাল জেনারেল ম্যানেজার মো. মফিজুর রহমান বলেন, রিডিং নিতে ভুল হতেই পারে, গ্রাহক অভিযোগ দিলে আমরা সংশোধন করে দেই।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নাঙ্গলকোটে স্কুলছাত্রীকে গণধর্ষণ, আটক ২

৮ জুলাই ২০২০

কুমিল্লার নাঙ্গলকোট পৌরসদরের নাঙ্গলকোট-মাহিনী সড়কের তুলাপুকুরিয়া এলাকায় স্থানীয় বিল্লালের মালিকানাধীন ঘরে সোমবার দিবাগত রাতে নবম ...

নোয়াখালীতে আক্রান্ত আরো ৩৮

৯ জুলাই ২০২০

নোয়াখালীতে একদিনে ৩৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে সদরে-৯ জন, বেগমগঞ্জে-১ জন, সোনাইমুড়ীতে-৭, সেনবাগে-১ ...

আশুলিয়ায় গ্যাস সংযোগ বিস্ফোরণে নিহত ৩

৯ জুলাই ২০২০

সাভারের আশুলিয়ায় একটি বাড়িতে অবৈধ গ্যাস সংযোগ থেকে চুলা জ্বালানোর সময় বিস্ফোরণে বাবা-ছেলে ও মায়ের ...

মাগুরায় গাছ কর্তনের অভিযোগ দিয়ে বেকায়দায় কৃষক

৯ জুলাই ২০২০

রোপণকৃত গাছ কর্তন করার অভিযোগ থানায় দিয়ে বেকায়দায় পড়েছেন কৃষক ফুলমিয়া মৃধা। এখন গাছ নয়, ...

হবিগঞ্জে এমপিওভুক্তির দাবিতে বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

৯ জুলাই ২০২০

মানবতের জীবন থেকে মুক্তি চান বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স বিভাগের শিক্ষকরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজে ...

সিরাজদিখানে রাস্তা সংস্কারে অনিয়মের অভিযোগ

৯ জুলাই ২০২০

সিরাজদিখানের জৈনসার ইউনিয়নের কাঁঠালতলী গ্রামের কবরস্থানে যাওয়ার রাস্তার সংস্কারে অনিয়ম ও   সরকারি বরাদ্দের টাকা আত্মসাতের ...

ব্রাহ্মণবাড়িয়ায় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে তদন্তে টালবাহানা তদন্ত কমিটির

৯ জুলাই ২০২০

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ইব্রাহিমপুর ইউপি চেয়ারম্যান আবু মুছার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত নিয়ে টালবাহানার অভিযোগ উঠেছে ...

শ্রীপুরে মুক্তিযোদ্ধার জমি দখলের অভিযোগ

৯ জুলাই ২০২০

গাজীপুরের শ্রীপুরের দক্ষিণ ধনুয়া গ্রামে এক শহীদ মুক্তিযোদ্ধার সন্তানের  পৈতৃক সম্পত্তির অধিকার বঞ্চিত করার অভিযোগ ...

কোম্পানীগঞ্জে সংরক্ষিত এলাকা থেকে বালু লুট

৯ জুলাই ২০২০

বালু মহালকে কেন্দ্র করে কোম্পানীগঞ্জের ধলাই নদে ফিরে এসেছে কর্মচাঞ্চল্য। কর্মজীবীরা সকাল থেকে ছুটছেন কাজে। ...

পঞ্চগড়ে করোনায় গৃহবধূর মৃত্যু

৯ জুলাই ২০২০

পঞ্চগড়ে করোনায় আক্রান্ত হয়ে কুলসুম বেগম (৫০) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল বুধবার সকাল ...

সিলেটে করোনায় মারা গেলেন বিএনপি নেতা ড. ইনামের পিতা

৯ জুলাই ২০২০

সিলেটে করোনা মারা গেলেন বিএনপি নেতার পিতা মুজিবুল হক চৌধুরী। তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত