এখন বিকাশ অ্যাপেই 'করোনা তথ্য'

অর্থনৈতিক রিপোর্টার

এক্সক্লুসিভ ২৯ মার্চ ২০২০, রোববার

এখন থেকে বিকাশের মত বহুল ব্যবহৃত মোবাইল অ্যাপে পাওয়া যাবে 'করোনা তথ্য'।  বিকাশ অ্যাপ ব্যবহার করে করোনা ভাইরাস সম্পর্কে জন সাধারণকে জানাতে এবং এর প্রতিরোধে সহায়তা করতে উদ্যোগ নিয়েছে এটুআইসহ সরকাররে কয়কেটি সংস্থা। এজন্য তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে প্রয়োজনীয় তথ্য ও করণীয় বিষয়ে সাধারণ মানুষরে অংশগ্রহণরে সুযোগ তৈরি করতে বিককাশ অ্যাপের মেনুতে যোগ হল 'করোনা ইনফো'।

বিকাশ অ্যাপ ব্যবহারকারী গ্রাহকগণ এখন বিকাশ অ্যাপরে হোমস্ক্রিনের উপরের মেনুবারে পাওয়া যাবে করোনা ইনফো লোগোটি । কোথাও না গিয়ে ঘরে বসে বিদু‌্যৎ বিল প্রদান, মোবাইল রিচার্জ, সেন্ডমানি, অ্যাডমানি, পেমেন্টের মত সেবা গুলোর কারণে অ্যাপটি এখন প্রতিদিন ব্যবহারের অ্যাপ। ফলে গ্রাহকদের কাছে করোনা তথ্য প্রচারে এবং তাদের কাছ থেকে তথ্য সংগ্রহে বিকাশ এই লোগোতে ক্লিক করলেই –র্সবশেষ আপডেট, হটলাইন নম্বর, করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয় করুন, সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন এবং স্বেচ্ছাসেবক হােন শিরোনামে সাব-মেনু পাবেন গ্রাহক। এখান থেকে প্রয়োজনীয় মেনুতে ক্লিক করে সরাসরি এটুআই ওয়েবসাইট থেকে র্সবশেষ আপডেট।

র্সবশেষ আপডেট মেনুতে আইইডিসিআর এর র্সবশেষ আক্রান্ত , হোম কোয়ারন্টিনের সংখ্যা, মৃত্যুর সংখ্যা প্রভৃতি তথ্য পাবেন গ্রাহক। একই সাথে মাস্ক ব্যবহাররে নিয়ম, সহজে জীবানুনাশক বানানোর নিয়ম, র্পূণবয়স্ক এবং শিশুদের মানসকি চাপ মোকাবিলা, ভাইরাসটির মৌলিক তথ্য, ভ্রান্ত ধারণা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক তার জবাব এমন নানান প্রয়োজনীয় তথ্য গ্রাহক পাবেন।


হটলাইন নম্বর
হটলাইন নম্বরে ক্লিক করলে গ্রাহক পয়েে যাবেন ৩৩৩।১০৬৫৫।১৬২৬৩ এই তিনটি হটলাইন নম্বর। গ্রাহক তার প্রয়োজনীয় সেবা পেতে এসব নম্বরে কল করতে পারবেন।

করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয়
আপনি কতখানি করোনা ভাইরাসের ঝুঁকিতে আছেন- সেই তথ্যও যাচাই করা যাবে করোনা ভাইরাসের ঝুঁকি নির্ণয়-মেনু থেকে। আপনার দেয়া তথ্য যেমন; জ্বর আছে কিনা,শ্বাষকষ্ট আছে কিনা, বয়স কত, বিদেশে ভ্রমণ করছেন কিনা এমন আরো কতগুলো প্রশ্নের উত্তর দিয়ে আপনি আপনার বা পরিজনের করোনা ভাইরাসে আক্রান্তের সম্ভবনা যাচাই করে নিতে পারবেন খুব সহজেই।

সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন
নিজের, পরিবারের বা আশেপাশের সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্যও সম্ভাব্য করোনা আক্রান্তের তথ্য দিন মেনু থেকেই সংশ্লষ্টি র্কতৃপক্ষকে জানিয়ে দেয়ার সুযোগ পাবেন গ্রাহক। তথ্য দিতে যারা ডাক্তার তারা ডাক্তার মেনুতে এবং অন্যরা সচতেন প্রতিবেশী মেনুতে ক্লিক করবেন। পরে সম্ভাব্য আক্রান্ত ব্যক্তির নাম, পিতার নাম, লিঙ্গ, আনুমানিক বয়স, বিদেশ ফেরত হলে দেশে ফেরার তারিখ, যে দেশ থেকে ফিরেছেন তার তথ্য, বিভাগ, জেলা, উপজেলাসহ বিস্তারিত ঠিকানা এবং মোবাইল নম্বর দিয়ে তথ্য সাবমিট সম্পন্ন করা যাবে।

স্বেচ্ছাসেবক হোন
জরুরি এই পরিস্থিতিতে যে চিকিৎসবগণ অনলাইনে সেবা দিতে ইচ্ছুক তারা অনলাইন প্রশক্ষিণ নিতে স্বেচ্ছাসেবক হোন মেনু থেকেই সরকারের মুক্তপাঠ ওয়েবসাইটে প্রবশে করে অনলাইন প্রশিক্ষণ নিতে পারবেন। যারা ইতিমধ্যে প্রশিক্ষণ সম্পন্ন করেছেন তারা অনলাইনে সেবা দিতে এখান থেকেই নিবন্ধনও করতে পারবেন।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

করোনায় সাবেক ফুটবলারের মৃত্যু

৩ জুন ২০২০

নওগাঁয় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক সময়ে দৌড় প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের চ্যাম্পিয়ন, সাবেক ফুটবলার ও কাপড় ...

করোনায় আইনজীবী ও প্রখ্যাত আলেমের মৃত্যু

৩ জুন ২০২০

জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে চট্টগ্রামের প্রখ্যাত আলেম নুরুল ইসলাম হাশেমী মারা গেছেন। একই উপসর্গ নিয়ে ...

চাঁদপুরে উপসর্গে আইসোলেশনে চিকিৎসাধীন নারীর মৃত্যু

৩ জুন ২০২০

করোনার উপসর্গে চাঁদপুর সরকারি সদর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন এক নারীর মৃত্যু হয়েছে। তার নাম ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত