লাগাম আসেনি ব্রাহ্মণবাড়িয়ার চালের বাজারে

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে

বাংলারজমিন ২৫ মার্চ ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:৫৪

ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরও ব্রাহ্মণবাড়িয়ার চালের বাজার লাগাম ছাড়াই আছে । গতকাল মণ প্রতি ৩/৪শ’ টাকা বেশিতে চাল বিক্রি হয়। শহরের দাতিয়ারা এলাকার বাসিন্দা বাবুল মিয়া বিআর-২৮ জাতের একমণ চাল কিনেছেন ২১শ’ টাকায়। এর আগের মাসে এই চাল ১৬শ’ টাকায় কিনেছিলেন বলে জানান তিনি।

এদিকে অভিযোগ উঠেছে ভাই-ভগ্নিপতিদের নিয়ন্ত্রণে রয়েছে ব্রাহ্মণবাড়িয়ার চালের বাজার। চালের দামের চড়াই-উৎরাই তাদের হাতে। জেলা শহরের প্রধান বাজার আনন্দবাজারের নিয়ন্ত্রণ তারাই করেন। করোনা ভাইরাসকে পুঁজি করে এখানকার চালের বাজার যখন চড়া তখন আলোচনায় আসে সহোদর-স্বজনদের নাম।
সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার খোঁজখবরেও চালের বাজারে আগুন ধরানোর হোতা হিসেবে উঠে আসে তাদের নাম। তারা হচ্ছেন আপন দু-ভাই জালাল উদ্দিন ও জয়নাল, তাদের চাচাতো ভাই সফিউল্লাহ, তার আপন ভগ্নিপতি ইব্রাহিম । এদের সবার বাড়ি শহরতলীর নাটাই গ্রামে। সেখানকার বড় গোষ্ঠীর লোক হওয়ায় তাদের ভয়ে বাজারে মুখ খোলার সাহস পান না কেউ। বাজার কমিটির সাধারণ সম্পাদকের পদও জালালের দখলে। ২২শে মার্চ  দুপুরে ওই পরিবারের ব্যবসায়ীদের একজন মেসার্স ইব্রাহীম ট্রেডার্সের মালিক মোহাম্মদ ইব্রাহীম মিয়াকে অতিরিক্ত দামে চাল বিক্রি করায় ১ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া অবৈধভাবে ২৬৪৭ বস্তা চাল মজুদ করায়  শহরতলীর ঘাটুরা ও নাটাই গ্রামে তার দুটি  গোডাউন সিলগালা করে দেয়া হয়। আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট সদরের নির্বাহী কর্মকর্তা পঙ্কজ বড়ুয়া জানান- মজুদ করে রাখা চালের কোন সঠিক কাগজপত্র দেখাতে ব্যর্থ হয়েছেন ওই ব্যবসায়ী। অভিযোগ মিলেছে আনন্দবাজারের এই চাল ব্যবসায়ীরা মওকা বুঝে সিন্ডিকেট করে চালের কৃত্রিম সংকট সৃষ্টি করেন। এরপর ক্রেতাদের কাছ থেকে অতিরিক্ত দাম আদায় করেন। তাদের বিষয়ে এরআগে ২১শে মার্চ জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত করোনা প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির জরুরি সভাতেও অভিযোগ উঠে। সভায় জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খান বাজার পরিস্থিতি নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। বিশেষ করে চালের দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করেন তিনি। ওই সভায় উপস্থিত ছিলেন আনন্দবাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক হিসেবে জালাল। চালের মুল্য নিয়ে অভিযোগ উঠলে  জালাল উদ্দিন দাঁড়িয়ে বলেন- ‘বাজারে চালের মূল্য বেশি রাখা হচ্ছে না। দাম বেড়েছে বলে গুজব ছড়ানো হচ্ছে’। তার এবক্তব্যে সরকারি কর্মকর্তারাসহ সকলেই প্রতিবাদ জানান। এসময় অনেকে জানান- চালের বাজার লাগামছাড়া। ১৪শ’ টাকা মনের চাল ১৯শ’ টাকা বিক্রি হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার বাজারে। এদিকে বিভিন্ন গোয়েন্দা প্রতিবেদনে এই ৪ ব্যবসায়ী ছাড়াও মেসার্স আবুল খায়ের ট্রেডার্সের আবুল খায়ের, মেসার্স শামীম ট্রেডার্সের মো. শামীম, মেসার্স সুমা ট্রেডার্সের মো. কবির মিয়া, মেসার্স ফরিদ আহম্মদ ট্রেডার্সের ফরিদ মেম্বারের নাম উঠে আসে। এরমধ্যে মেসার্স শফিউল্লাহ ট্রেডার্সের মো. শফিউল্লাহ এবং খায়ের ট্রেডার্সের খায়ের দোকানে ও গোডাউনে আগেই চাল মজুদ করেছেন বলে উল্লেখ করা হয়।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

এসএসসি পাস করলো নারী ফুটবলার শামসুন্নাহার

৩১ মে ২০২০

বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের সদস্য ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর সরকারি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ...

বরগুনায় ঝাঁর ফুঁকের অজুহাতে কিশোরীকে ধর্ষণ চেষ্টা

৩১ মে ২০২০

বরগুনার বেতাগী উপজেলায় ঝাঁর ফুঁকের মাধ্যমে চিকিৎসা দেওয়ার অজুহাতে এক কিশোরীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। ...

নাঙ্গলকোটে করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু

৩১ মে ২০২০

কুমিল্লার নাঙ্গলকোটে চট্রগ্রাম ফেরত আবুল কাশেম (৬০) নামক এক বৃদ্ধ করোনা উপসর্গ জ¦র ও শ্বাসকষ্ট ...

জনগণকে ক্ষ্যাপাতে চট্টগ্রামে স্বাস্থ্য ব্যবস্থায় অনিয়ম : সুজন

৩১ মে ২০২০

সরকারের বিরুদ্ধে জনগণকে ক্ষ্যাপাতে করোনা পরিস্থিতির এই সময়ে চট্টগ্রামে স্বাস্থ্য ব্যবস্থায় অনিয়ম করা হচ্ছে। চিকিৎসা ...

হরিপুরে এসএসসিতে ফেল করায় ছাত্রীর আত্মহত্যা

৩১ মে ২০২০

ঠাকুরগাঁওয়ের হরিপুরে এসএসসি পরীক্ষায় ফেল করায় লিমা আক্তার (১৬) নামে এক ছাত্রী গলায় ফাঁস দিয়ে ...

আড়াইহাজারে আরও ৫৬ জনের করোনা শনাক্ত

৩১ মে ২০২০

নারায়ণগঞ্জের আড়াইহাজারে নতুন করে আরো ৫৬ জনের শরীরে (কোভিড-১৯) করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে ভাইরাসে আক্রান্তের ...

ফরিদপুরে মুক্তিযোদ্ধার মৃত্যু

১ জুন ২০২০

করোনায় আক্রান্ত হয়ে ঝরে গেল ফরিদপুরের আরো এক মুক্তিযোদ্ধার প্রাণ। কমলেশ চক্রবর্তী (৬০) নামের ফরিদপুর ...

ত্রিশালে খাদ্যবান্ধব কর্মসূচির ৪৭ বস্তা চাল উদ্ধার

১ জুন ২০২০

হতদরিদ্রদের জন্য বরাদ্দকৃত খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির ৪৭ বস্তা চাল পৃথক দু’টি অভিযানে উদ্ধার ...

মাগুরায় ডেঙ্গু প্রতিরোধে সেনাবাহিনীর কর্মসূচি

১ জুন ২০২০

মাগুরায় ডেঙ্গুর বিস্তার প্রতিরোধে জীবাণুনাশক স্প্রে ছিটানো ও অসচ্ছল ৫০ পরিবারের মাঝে মশারি বিতরণ করেছে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত