দৃশ্যমান হচ্ছে রোয়াংছড়ি-রুমা সড়ক

বান্দরবান প্রতিনিধি

বাংলারজমিন ২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৬:১২

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে বান্দরবানে দৃশ্যমান হচ্ছে রোয়াংছড়ি -রুমা সড়ক। ৪৮ কোটি টাকা ব্যয়ে রোয়াংছড়ি উপজেলা থেকে রুমা উপজেলা পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ সড়কটির নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ইতিমধ্যে সড়কটির ২০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সড়কটি নির্মিত হলে জেলা সদর থেকে রুমা ও রোয়াংছড়ির দূরত্ব কমে যাবে অনেকগুণ। এছাড়াও রোয়াংছড়ি থেকে অভ্যন্তরীণ সড়ক হওয়ায় দুই উপজেলার বাসিন্দাদের অর্থনৈতিক যোগাযোগ বৃদ্ধি পাবে কৃষিজ পণ্য পরিবহনে ব্যাপক সাফল্য আসবে। জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে রোয়াংছড়ি-রুমা সড়কের নির্মাণ কাজটির ভিক্তি প্রস্তর স্থাপন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। ইতিমধ্যে সড়কটির ২০ শতাংশ কাজ সমাপ্ত হয়েছে বলে জানান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের প্রকল্প পরিচালক (পিডি)। সম্প্রতি নির্মাণ কাজটি পরিদর্শন করেছেন পরিকল্পনা কমিশনের যুগ্ম প্রধান সাইদুজ্জামান, পার্বত্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোখলেছুর রহমানসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
৪৮ কোটি টাকার প্যাকেজ প্রকল্পের আওতায় বাস্তবায়িত কাজটির অধীনে রয়েছে মাটিকেটে রাস্তা নির্মাণ, ড্রেন নির্মাণ, কালভার্ট, রাস্তার কার্পেটিং। সড়কটি নির্মিত হলে রোয়াংছড়ি থেকে রুমার দূরত্ব কমে যাবে অনেকটা। অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা চালু হলে কৃষি ও অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে দুই উপজেলার বাসিন্দাদের। রোয়াংছড়ি এলাকার বাসিন্দা থোয়াইনু অং মার্মা বলেন, রোয়াংছড়ি রুমা সড়কটি নির্মিত হলে দুই উপজেলার বাসিন্দাদের মধ্যে অর্থনৈতিক যোগাযো্‌গ বৃদ্ধি পাবে এবং আশেপাশের অনাবাদী জমি চাষাবাদের আওতায় আসবে কৃষি ক্ষেত্রে অগ্রগতি হবে। পণ্য পরিবহন সহজ হবে কৃষকরা ন্যায্য মূল্য পাবে। রুমা পাইন্দু ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান উহ্লা মং মারমা জানান আমাদের দীর্ঘদিনের দাবি অবশেষে পূরণ হতে যাচ্ছে। রোয়াংছড়ি-রুমা সড়কটি আগে রুমা হয়ে বান্দরবান সদরে সড়ক পথে যেতে সময় লাগতো দু-থেকে আড়াই। কিন্তু রোয়াংছড়ি-রুমা সড়ক পুরোপুরি হয়ে গেলে রুমা থেকে রোয়াংছড়ি দিয়ে বান্দরবান সদরে যেতে সময় লাগবে ১ থেকে দেড় ঘণ্টা। এতে যাতায়াত ব্যবস্থা সহজ হবে এবং দুই উপজেলার বাসিন্দাদের মধ্যে অভ্যন্তরীণ যোগাযোগ সহজ হবে।  
পাবত্য চট্রগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক (পিডি) আবদুল আজিজ জানান, ৪৮ কোটি টাকা ব্যয়ে ২০ কিলোমিটার দীর্ঘ রোয়াংছড়ি -রুমা অভ্যন্তরীণ সড়কটির নির্মাণ কাজটি এগিয়ে চলছে। ইতিমধ্যে ২০ শতাংশ কাজ শেষ হয়েছে ২০২১- ২২ অর্থবছরে কাজটি সমাপ্ত হবে বলে আশা করা হচ্ছে। এবং পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আন্তরিক প্রচেষ্টায় আজ পাহাড় সমতল সবখানেই চলছে সরকারের নানামুখী উন্নয়ন কর্মকাণ্ড এবং রোয়াংছড়ি ুরুমা সড়কটির কাজ সম্পন্ন হয়ে গেলে আগামীতে এ দুই উপজেলায় অর্থনৈতিক যোগাযোগ বৃদ্ধি পাবে কৃষিজ পণ্য পরিবহনে ব্যাপক সাফল্য আসবে ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sheikh Tariqul Islam

২০২০-০২-২৬ ০৭:০১:৪৭

কত মিটার দৃশ্যমান

Sheikh Tariqul Islam

২০২০-০২-২৬ ০৬:৩৭:১৫

কত মিটার দৃশ্যমান

আপনার মতামত দিন



বাংলারজমিন অন্যান্য খবর

ঘাটাইলে করোনার উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু

৭ এপ্রিল ২০২০

টাঙ্গাইলের ঘাটাইলে করোনা উপসর্গ নিয়ে মঙ্গলবার  কলেজ মিয়া (৭৫) নামে এক বৃদ্ধ মারা গেছে বলে ...

সীতাকুন্ডে স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে ত্রাণ বিতরণ

৭ এপ্রিল ২০২০

সীতাকুন্ড উপজেলার ফৌজদারহাট এলাকায় চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের পক্ষ থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করা ...

করোনায় মায়ের মৃত্যু

বুড়িচংয়ে ব্যবসায়ীর ২টি বাড়ি লকডাউন

৭ এপ্রিল ২০২০

করোনা সন্দেহে জেলার বুড়িচং উপজেলার ময়নামতি ইউনিয়নের জিয়াপুর গ্রামের ২টি বাড়ি লকডাউন করেছে স্থানীয় প্রশাসন।

নাইক্ষংছড়িতে স্কুল ভাংচুর করে স্থানান্তরের অভিযোগ

৭ এপ্রিল ২০২০

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দোছড়িতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্পের আওতায় একটি স্কুল ...

নারায়নগঞ্জ থেকে এসে আত্মগোপন করায় লালমোহনে ৯ বসত ঘর লকডাউন

৭ এপ্রিল ২০২০

ভোলার লালমোহনে করোনা ভাইরাস সংক্রমণ ঘটাতে পারে এমন সন্দেহে ৯ টি বসত ঘর লকডাউন করে ...

ফরিদপুরে ধর্ষণের অভিযোগে প্রেমিক আটক

৭ এপ্রিল ২০২০

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ময়না ইউনিয়নের কেওয়াগ্রামে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণের অভিযোগে প্রেমিক মেহেদী হাসান বাবু ...

বঙ্গবন্ধুর খুনি গ্রেফতার প্রসঙ্গ পররাষ্ট্রমন্ত্রী-

করোনা সংকটের মধ্যেও আমরা খুশির একটা খবর পেলাম

৭ এপ্রিল ২০২০

আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরলো ৬ জন, নাসিরনগরে ৫ জনের নমুনা সংগ্রহ

৭ এপ্রিল ২০২০

নাসিরনগরে করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে পাচঁজনের নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য বিভাগ।মঙ্গলবার সকাল থেকে ...

কালীগঞ্জে শ্বাসকষ্টে বৃদ্ধের মৃত্যু

৭ এপ্রিল ২০২০

গাজীপুরের কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত সোমবার রাতে শ্বাসকষ্ট নিয়ে আব্দুল কাইয়ুম (৬০) নামে এক ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত