কলকাতায় চালু হলো দ্বিতীয় মেট্রো রেল

কলকাতা প্রতিনিধি

ভারত ১৪ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৪৪

কলকাতায় শুক্রবার থেকে চালু হয়েছে দ্বিতীয় মেট্রো রেল। এদিন সকাল থেকে ইস্ট ওয়েস্ট মেট্রোর সল্টলেকের সেক্টর ৫ থেকে কলকাতা স্টেডিয়াম পর্যন্ত ৪.৮ কিলোমিটার পথে যাত্রী চলাচল শুরু হয়েছে। গত বৃহস্পতিবারই ভারতের রেল মন্ত্রী পীযূষ গয়াল এই দ্বিতীয় মেট্রো রেলের সূচনা করেছেন। পুজোর আগে ফুলবাগান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট  মেট্রো পরিষেবা সম্প্রসারিত করার দু’বছরের মধ্যে হাওড়া ময়দান থেকে পাঁচ নম্বর সেক্টর পর্যন্ত সম্পূর্ণ পথে  মেট্রো চালু করার কথা জানিয়েছেন রেলমন্ত্রী। হাওড়া থেকে এই মেট্রো চালু হলে তা এক নতুন নজির তৈরি করবে। ১৪.৬৭ কিলোমিটার পথে হুগলী নদীর নিচ দিয়ে টানেল পথে এই রেল আসবে কলকাতার সল্টলেকে। ২০০৯ সালে ইস্ট ওয়েস্ট মেট্রো রেল প্রকল্পের কাজ শুরু হওয়ার পরে রাজ্য সরকার যাত্রাপথ বদলের প্রস্তাব দেয়ায় প্রকল্পের কাজ তিন বছরের জন্য থমকে যায় এবং প্রকল্পের খরচ প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে এদিন অভিযোগ করেছেন  রেলমন্ত্রী। দ্বিতীয় মেট্রো রেলের উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রপত্রে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম না থাকায় এদিন সরকারের মন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের এমপি ও বিধায়করা অনুষ্ঠান বয়কট করেছেন।
ইস্ট-ওয়েস্ট  মেট্রো প্রকল্পের কাজ ২০০৯ সালের ২২  ফেব্রুয়ারি সূচনা হয়েছিল।
তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পরে  মেট্রোয় রাজ্য সরকারের অংশীদারি  রেলকে তুলে দেয়া  হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় রয়েছে অত্যাধুনিক পদ্ধতি। প্ল্যাটফর্মে দুর্ঘটনা এড়াতে রাখা হয়েছে স্ক্রিন ডোর। প্রতি কামরায় ডিসপ্লেবোর্ড সঙ্গে সিসি ক্যামেরা। আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীরা যাতে মাইক্রোফোনে চালকের সঙ্গে কথা বলতে পারেন, রয়েছে সেই ব্যবস্থাও। সব ট্রেন তাপানুকূল। থাকছে স্বয়ংক্রিয় ব্যবস্থা। প্রত্যেক কামরায় হুইলচেয়ার থাকবে।
এ ছাড়া, বয়স্ক এবং দুর্বল যাত্রীদের জন্য প্রতি স্টেশনে একাধিক লিফট, এসক্যালেটরের ব্যবস্থা থাকছে। এর আগে উত্তর থেকে দক্ষিণমুখী নোয়াপড়া থেকে নিউ গড়িয়া পর্যন্ত প্রথম প্রকল্পের  মেট্রো রেল চালু হয়েছে।

আপনার মতামত দিন



ভারত অন্যান্য খবর

মুম্বইয়ে বন্ধ ওখার্ড হাসপাতাল

কলকাতায় ৩৯ চিকিৎসক কোয়ারেন্টিনে

৬ এপ্রিল ২০২০

সংক্রমণ ছড়িয়েছে ৩ গুণ

ভারতে করোনায় রেকর্ড সংখ্যক মৃত্যু ও আক্রান্ত

৬ এপ্রিল ২০২০



ভারত সর্বাধিক পঠিত