একনেকে ২৩ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার

এক্সক্লুসিভ ২২ জানুয়ারি ২০২০, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:৩৪

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সারা দেশে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনসহ ২২ হাজার ৯৪৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে ৮ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। সব প্রকল্পই সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে দক্ষ শিক্ষক নিয়োগ দিতে প্রয়োজনে তাদের বিদেশে প্রশিক্ষণের জন্য পাঠানোর নির্দেশ দিয়েছেন একনেক সভার চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্প অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান। প্রধানমন্ত্রীর নির্দেশ তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে যে নতুন টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপনে প্রকল্পের অনুমোদন দেয়া হলো, তাতে তো শিক্ষক দিতে হবে। শিক্ষকের প্রকট অভাব আছে। এজন্য শিক্ষকদের প্রশিক্ষণ দিতে হবে।
ক্র্যাশ প্রোগ্রাম করে শিক্ষকদের ট্রেনিং দাও। প্রয়োজন হলে শিক্ষকদের বিদেশে পাঠাও। কয়েকশ হলেও আমার আপত্তি নাই। যাক, দ্রুত প্রশিক্ষণ নিয়ে আসুক। মন্ত্রী নিজের বক্তব্য তুলে ধরে বলেন, উনার (প্রধানমন্ত্রী) একটা আশঙ্কা রয়েছে। অনেক জায়গায় সরকারের স্থাপনা নির্মাণ করার পর দেখা যায়, লোক নাই, চেয়ার নাই, বেঞ্চ নাই, যন্ত্র নাই। এটা পরিহার করতেই হবে।

পাস হওয়া প্রকল্পগুলোর মধ্যে নতুন ৬টি প্রকল্প এবং ২টি সংশোধিত প্রকল্প রয়েছে। অনুমোদিত প্রকল্পগুলো হলো- শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৭১৯ কোটি ২১ লাখ টাকা ব্যয়ে বিসিক শিল্প পার্ক সিরাজগঞ্জ প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের অধীনে ১৪৩ কোটি টাকা এসআরডিআই ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধির প্রকল্প, স্বাস্থ্য বিভাগের অধীনে (সংশোধিত) ২৩৩ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন প্রকল্প, কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৩২৯ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে কিশোরগঞ্জ জেলার হাওর এলাকার নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের উন্নয়ন প্রকল্প। এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে তিনটি প্রকল্প যথাক্রমে- ৩৩৯ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে সাতক্ষীরার বেতগ্রাম- তালা- পাইকগাছা-কয়রা যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প, ৩৬৯ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে লক্ষ্মীপুর শহর সংযোগ সড়ক ও লক্ষ্মীপুর আলেকজান্ডার- সোনাপুর-মাইজদী সড়কের প্রকল্প ও ৮৪৯ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ভোলা পরান তালুকদার হাট চরফ্যাশন আঞ্চলিক সড়ক উন্নয়ন প্রকল্প।

আপনার মতামত দিন



এক্সক্লুসিভ অন্যান্য খবর

৪৭ বছর পর ভাইবোনের মিলন

২৩ ফেব্রুয়ারি ২০২০

শিক্ষা-সংস্কৃতি অগ্রসরে

পরিচ্ছন্ন হবিগঞ্জ গড়তে চান জেলা প্রশাসক কামরুল হাসান

২৩ ফেব্রুয়ারি ২০২০

অস্তিত্ব হারাতে বসেছে ঝিনাইদহের জিকে সেচ প্রকল্পের খালগুলো

২৩ ফেব্রুয়ারি ২০২০

ঝিনাইদহের জিকে সেচ প্রকল্পের কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে। এই প্রকল্পের আওতায় ৮১৫ কিলোমিটার খালে বর্তমানে ...



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত