টিইডিএক্স গুলশানের বছরের সবচেয়ে বড় ইভেন্ট অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার

অনলাইন ২১ জানুয়ারি ২০২০, মঙ্গলবার, ৭:১৫

দেশ-বিদেশ থেকে আগত বক্তা ও অংশগ্রহণকারীদের বিশাল সমাগমের মধ্যে দিয়ে দিনব্যাপী ‘টিইডিএক্স গুলশান’ সফলভাবে শনিবার রাজধানীর রাওয়া কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। ‘ইনোভেশন এনভেলিং সোশ্যাল চেঞ্জ’-এর মতো আকর্ষণীয় শিরোনামে এই প্রথমবারের মতো বাংলাদেশে আয়োজিত টিইডিএক্স গুলশান অনুষ্ঠানটি অনুষ্ঠিত হলো।

বিশ্বের সবচেয়ে বড় আলোচনার প্ল্যাটফর্ম, টিইডিতে বিল গেটস থেকে শুরু করে জাতিসংঘের মহাসচিব, ভারতের শাহরুখ খানের মতো শীর্ষস্থানীয় চিন্তাবিদ এবং কর্মকর্তারা হোস্ট/কিউরেটর হিসাবে আছেন। টিইডিএক্সগুলশান হলো টিইডিএক্সের আদলে তৈরি একটি প্ল্যাটফর্ম, যা সমাজের নেতৃত্বদানকারী, শিক্ষাবিদ, পরিবর্তনের সূচনাকারী ও উদ্যোক্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করবে। যা বাংলাদেশিদের বিভিন্ন সফলতার গল্প ও চিন্তাভাবনা অংশগ্রহণকারীদের মধ্যে ছড়িয়ে দেয়ার মাধ্যমে একটি সামাজিক পরিবর্তন আনতে সহায়তা করবে।

টিইডিএক্সগুলশানের প্রেসিডেন্ট ও কিউরেটর আশফাক জামান, সিপিএ, এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে দিনব্যাপী এ অনুষ্ঠান শুরু হয়। বাংলাদেশে প্রথমবারের মতো টিইডিএক্সগুলশানের মতো প্ল্যাটফর্ম পরিচয় করিয়ে দেয়া প্রধান সংগঠক আশফাক জামান তার উদ্বোধনী বক্তব্যে বলেন, টিইডিএক্সগুলশান বাংলাদেশিদের আকর্ষণীয় ও উদ্ভাবনী ধারণাগুলোকে টিইডি চ্যানেলগুলোর মাধ্যমে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা প্রায় ৪৪ মিলিয়ন মানুষকে অনুপ্রাণিত করবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বিশ্বে এবং বাংলাদেশে কিভাবে ফ্রিল্যান্সিংয়ের উত্থান হয়েছে সে বিষয়টি তুলে ধরেন। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে বিদেশ থেকে উপার্জিত টাকা দেশে নিয়ে আসার ক্ষেত্রে থাকা বিভিন্ন প্রতিবন্ধকতা এবং এ খাতে বিরাজমান সমস্যাসমূহ সমাধান করে কিভাবে ফ্রিল্যান্সিংকে প্রাতিষ্ঠানিকভাবে রুপ দেয়া যেতে পারে সে বিষয়গুলো তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে সৈয়দ তামজিদ-উর রহমান, ভাইস-প্রেসিডেন্ট, ইউএন গ্লোবাল কমপ্যাক্ট বাংলাদেশ ও বাংলাদেশ সেন্টার ফর ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল; ববি হাজ্জাজ, অক্সফোর্ড স্কলার এন্ড ফ্যাকাল্টি; এবং মেজর মোহাম্মদ আলী শাহ, আন্তর্জাতিক টিইডিএক্স স্পিকার ও বলিউড অভিনেতা; তাদের বক্তব্য উপস্থাপন করেন।

দিনব্যাপী এ অনুষ্ঠানে মিসেস জারা মাহবুব, কান্ট্রি ডিরেক্টর ও সিইও, কাজী আইটি সেন্টার লিমিটেড; অধ্যাপক ড. ইয়াসমিন হক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; মিসেস মালিহা এম. কাদির, প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক, সহজ; নিয়াজ রহিম, গ্রুপ ডিরেক্টর, রহিমাফরোজ বাংলাদেশ লিমিটেড; আনির চৌধুরী, পলিসি অ্যাডভাইজার, এটুআই; তাদের নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। এ ছাড়াও অন্যদের মধ্যে আয়মান সাদিক, সিইও, টেন মিনিট স্কুল; ড. ক্যাথরিন লি, পরিচালক, নর্থ সাউথ ইউনিভার্সিটি; মাহির আলী খান, ভাইস-চেয়ারম্যান, রূপায়ন গ্রুপ; মিসেস সৌসান খান মঈন, অ্যানচ্যান্ট ইভেন্টস অ্যান্ড প্রিন্টস; এবং মিসেস বিবি রাসেল, বিবি প্রোডাকশনস ফ্যাশন ফর ডেভেলপমেন্ট; বক্তব্য রাখেন।
সমাপনী বক্তব্যে টিইডিএক্সগুলশান ইভেন্টের কিউরেটর আশফাক জামান অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

ভয়ঙ্কর নৌ-জট

২০ ফেব্রুয়ারি ২০২০

চসিক নির্বাচন

কাউন্সিলর পদে আওয়ামী লীগের মনোনীত যারা

২০ ফেব্রুয়ারি ২০২০

সাউথ এশিয়ান মনিটরের রিপোর্ট

পদ্মা সেতুর নির্মাণ ব্যয় বেড়েছে ২৯৭ শতাংশ

২০ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত