‘রোগীর সঙ্গে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুললে রোগী দ্রুত সুস্থ হয়’

স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে

দেশ বিদেশ ১৯ জানুয়ারি ২০২০, রোববার

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, চিকিৎসার পাশাপাশি একজন রোগীর সঙ্গে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুললে ওই রোগী খুব তাড়াতাড়ি সুস্থ্যতা লাভ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসা সেবা নিশ্চিত করতে নানা পরিকল্পনা গ্রহণ করেছেন। কয়েক হাজার চিকিৎসক ও নার্সদের নিয়োগ দিয়ে প্রত্যন্তঞ্চলে চিকিৎসা সেবা পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন দায়িত্ব পালনের কাজ। দায়িত্ব পালনে কেউ গাফিলতি করলে রোগীরা সমস্যায় পড়ে। তাই চিকিৎসক, নার্স-কর্মকর্তা কর্মচারী দায়িত্বে অবহেলা করলে ছাড় দেয়া হবে না। তিনি এম আব্দুর রহিম মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত করার আশা ব্যক্ত করে বলেন, এ হাসপাতাল বর্তমানে দেশের দ্বিতীয় স্থানে রয়েছে। আমরা প্রথম স্থানে যেতে চাই।
এর পর প্রধানমন্ত্রীর কাছে বিশ্ববিদ্যালয় করার আবেদন করবো। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হলে এম আব্দুর রহিম মেডিকেল হাসপাতাল, ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল ও উপজেলার স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং কমিউনিটি ক্লিনিকগুলোতে স্বাস্থ্য সেবা আরো উন্নত হবে। দিনাজপুর জেলাকে স্বাস্থ্য নগরী হিসেবে গড়ে তুলতে পরিকল্পনার পাশাপাশি সকলকে সমন্বয় করে কাজ করতে হবে। সমন্বয়হীনতা যে কোনো ভাল পরিকল্পনার ব্যাঘাত সৃষ্টি করতে পারে উল্লেখ করে তিনি বলেন, দিনাজপুর জেনারেল হাসপাতালের মুক্তিযুদ্ধকালীন সিভিল সার্জন মরহুম আবদুল জব্বারসহ স্বাধীনতা যুদ্ধের সময় যে সব চিকিৎসক মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষদের চিকিৎসা সেবা করতে গিয়ে জীবন উৎস্বর্গীত করেছেন তাদের স্মৃতিকে ধারণ করেই চিকিৎসা সেবা দিতে হবে। তিনি ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগকে আধুনিকরণ করে রোগী সেবাকে তরান্বিত করা এবং রোগীদের অভ্যর্থনা কক্ষ সংস্কার করার নির্দেশ দেন। গতকাল দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহার নতুন এ্যাম্বুলেন্স প্রদান এবং প্রসবপূর্ব সেবা (এএনসি) ও প্রসব পরবর্তী সেবা (পিএনসি) কর্ণার  উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. মোজাহিদুল ইসলাম, সাবেক পরিচালক ডা. মো. খয়রুল কবীর, উপ-পরিচালক ডা. জাহাঙ্গীর, দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিবেস সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুজন সরকার, শহর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. রায়হান কবীর সোহাগ, সাধারণ সম্পাদক খালেকুজ্জামান রাজু, বিএমএর সভাপতি ডা. ওয়ারেস, সাধারণ সম্পাদক ডা. বিকে বোস, কলেজের সহযোগী অধ্যাপক ডা. নাদির হোসেন, শিশু বিশেষজ্ঞ ডা. মশিউর রহমান, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টান ডক্টরস এসোসিয়েশনের সভাপতি ডাক্তার আসিফ আহমেদ, সাধারণ সম্পাদক ডাক্তার রাসমিত করিম, ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ডাক্তার সাদিকুর রহমান, ইন্টান ডক্টরস এসোসিয়েশনের সাবেক সভাপতি ডাক্তার খায়রুল আলম। একই দিন ২৫০ শয্যা বিশিষ্ট দিনাজপুর জেনারেল হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় বক্তব্য রাখেন ২৫০ শয্যা বিশিষ্ট ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। জেনারেল হাসপাতালের শহীদ ডা. আবদুল জব্বার মিলনায়তনে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আহাদ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শরিফুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম, আবাসিক মেডিকেল অফিসার ডা. পারভেজ সোহেল রানা, সমাজ সেবা অফিসার আবু বকর সিদ্দিক, দিনাজপুর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলালসহ কমিটির নেতৃবৃন্দ।

আপনার মতামত দিন



দেশ বিদেশ অন্যান্য খবর

আইসিডিডিআর,বি’র গবেষণা

স্বাস্থ্যকর্মীদের প্রচেষ্টায় গ্রামীণ জনগোষ্ঠীর উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ সম্ভব

২১ ফেব্রুয়ারি ২০২০

স্বাস্থ্যকর্মীদের সক্রিয় অংশগ্রহণে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে একটি নতুন পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সফলতা পাওয়া গেছে এমনটাই বলছে ...

শহীদদের প্রতি শ্রদ্ধা

২২ ফেব্রুয়ারি ২০২০

দেশে কোনো গণতন্ত্র নেই- মির্জা ফখরুল

২২ ফেব্রুয়ারি ২০২০

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে কোনো গণতন্ত্র নেই। মানুষের অধিকার হরণ করা ...

দৌলতদিয়ায় আরেক যৌনকর্মীর লাশ দাফন

২২ ফেব্রুয়ারি ২০২০

রাজবাড়ীর গোয়ালন্দ ঘাট উপজেলার যৌনপল্লীর কেউ মারা গেলে তাদের পানিতে ভাসিয়ে দেয়া বা মাটিচাপা দেয়া ...

৫৭ লাখ মানুষকে সেবা দিয়েছে পুলিশের ৯৯৯

২২ ফেব্রুয়ারি ২০২০

 পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, এই দেশে ত্রিপল নাইন সার্ভিস চালু হয়েছে মাত্র ...

করোনা ভাইরাসে মৃত বেড়ে ২২৩৬ আক্রান্ত ৭৫০০০

২২ ফেব্রুয়ারি ২০২০

 বেড়েই চলেছে করোনা ভাইরাসে (কভিড-১৯) মৃত ও আক্রান্তের সংখ্যা। বিগত কয়েকদিন ধরে গড়ে প্রতিদিন মারা ...

আন্দোলনের মাধ্যমে ভোটাধিকার ফিরিয়ে আনতে হবে: ইশরাক

২২ ফেব্রুয়ারি ২০২০

 সদ্য শেষ হওয়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মেয়রপ্রার্থী ও দলের চেয়ারপারসনের আন্তর্জাতিক বিষয়ক ...

গ্রন্থমেলায় ডাকসু’র ব্যতিক্রমী উদ্যোগ ‘বঙ্গবন্ধু কর্নার’

২২ ফেব্রুয়ারি ২০২০

রক্তের বিনিময়ে সফলতার শুরু, চূড়ান্ত বিজয়ও এসেছে রক্তস্রোতে। বাঙালি জাতির ইতিহাস- সংগ্রাম, আত্মত্যাগ ও লড়াকু ...

শীতকালীন সবজির দাম আকাশছোঁয়া

২২ ফেব্রুয়ারি ২০২০

শীত শেষ হতেই চরা রাজধানীর কাঁচা বাজার। খুচরা বাজারে নিত্য প্রয়োজনীয় পন্যসামগ্রী ভোক্তাদের ক্রয় ক্ষমতার ...

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৪০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে

২২ ফেব্রুয়ারি ২০২০

দেশে মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিনই বাড়ছে গ্রাহক। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লেনদেনের পরিমাণও। ডিসেম্বরে মোবাইল ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত