সৌদি আরবে রাডার ও বিমানবাহী রণতরী মোতায়েন করলো ফ্রান্স

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৮ জানুয়ারি ২০২০, শনিবার

সৌদি সরকারের প্রতি সমর্থনের অংশ হিসেবে দেশটির পূর্বাঞ্চলে রাডার ও বিমানবাহী রণতরী মোতায়েন করেছে ফ্রান্স। মধ্যপ্রাচ্যে ইরানের সঙ্গে উত্তেজনা চরমে অবস্থান করছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র রাষ্ট্রগুলোর। এরইমধ্যে সেখানে নিজেদের সামরিক উপস্থিতি বৃদ্ধির পদক্ষেপ নিয়েছে ফ্রান্স।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাগুয়ার টাস্কফোর্স মিশনের অংশ হিসেবে সৌদি আরবের পূর্ব উপকূলে একটি রাডার ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। স্পর্শকাতর বিষয় হওয়ায় তারা বিস্তারিত জানাতে অস্বীকার করেছেন। এর আগে বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সামরিক কর্মকর্তাদের সঙ্গে আলাপের সময় বলেন, আরব উপদ্বীপ এবং পারস্য উপসাগরীয় অঞ্চলে যেখানে প্রচন্ড রকমের উত্তেজনা বিরাজ করছে সেখানে আমরা একটা জাগুয়ার টাস্ক ফোর্সমোতায়েন করেছি। এর মাধ্যমে আমরা সৌদি সরকারকে তাদের প্রতি আমাদের সমর্থনের বিষয়ে আশ্বস্ত করছি।

তিনি আরো ঘোষণা করেন, ফ্রান্সের চার্লস দ্য গল বিমানবাহী রণতরিটি মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সঙ্গে লড়াইয়ে যোগ দেবে। এটি মধ্যপ্রাচ্যে জানুয়ারি মাস থেকে আগামী এপ্রিল পর্যন্ত ‘চামাল অপারেশনে’ যোগ দেবে।
আটলান্টিক মহাসাগর থেকে উত্তর সাগর পর্যন্ত এই অভিযান চলবে।

আপনার মতামত দিন



বিশ্বজমিন অন্যান্য খবর

পাকিস্তানকে কড়া বার্তা

ভারতে এসে বক্তৃতায় যা বললেন ট্রাম্প

২৫ ফেব্রুয়ারি ২০২০

মাহাথিরের পদত্যাগ

‘সব এখন রাজার হাতে’

২৪ ফেব্রুয়ারি ২০২০

যে কারণে পদত্যাগ মাহাথিরের

২৪ ফেব্রুয়ারি ২০২০

মালয় মেইলের খবর

মালয়েশিয়ায় প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন আজিজা

২৪ ফেব্রুয়ারি ২০২০

মাহাথির মোহাম্মদের পদত্যাগ

২৪ ফেব্রুয়ারি ২০২০



বিশ্বজমিন সর্বাধিক পঠিত