যে কারণে ভোটে নেই জামায়াত

বিশেষ প্রতিনিধি

অনলাইন ১৫ জানুয়ারি ২০২০, বুধবার, ১২:৪৯ | সর্বশেষ আপডেট: ৯:৪২

দৃশ্যত ভোটের রাজনীতি থেকে নিজেদের সরিয়ে নিয়েছে জামায়াত। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদেও জামায়াতের কেউ লড়ছে না। বিএনপির প্রার্থীদের প্রতিও প্রকাশ্যে কোন সমর্থন ঘোষণা করেনি দলটি। এমনিতে জামায়াতের নিবন্ধন নেই। যে কারণে দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নেয়ারও সুযোগ নেই। তবুও অতীতে নানা ব্যানারে বিভিন্ন নির্বাচনে জামায়াত নেতারা অংশ নিয়েছেন। বিশেষকরে স্থানীয় নির্বাচনগুলোতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলটির নেতারা প্রায় সব জায়গাতেই অংশ নিয়েছেন। সর্বশেষ সংসদ নির্বাচনেও জামায়াত নেতারা ধানের শীষ প্রতীকে লড়েছিলেন।
যদিও তাদের কেউ নির্বাচিত হতে পারেননি।

২০ দলীয় জোট আনুষ্ঠানিকভাবে ভেঙে না গেলেও গত কয়েক বছরে বিএনপি-জামায়াতের দূরত্ব বেড়েছে বেশ। সর্বশেষ ২০ দলীয় জোটের যে বৈঠকে জোটের পক্ষ থেকে বিএনপি প্রার্থীদের প্রতি সমর্থন জানানো হয় সেখানে জামায়াতের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। পরবর্তী পর্যায়েও জামায়াতের পক্ষ থেকে এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

জামায়াতের নির্বাচনে অংশ না নেয়ার কারণ ব্যাখ্যা করে দলটির সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার মানবজমিনকে বলেন, গত সংসদ নির্বাচনের পর ২০ দলীয় জোট এবং আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবো না। কারণ এই সরকার এবং নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্ভব নয়। নির্বাচন কমিশন পুরোটাই সরকারের আজ্ঞাবহ। নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন ছাড়া নির্বাচনে অংশ নিয়ে কোনো লাভ নেই। জামায়াতের নির্বাহী পরিষদ এটা পর্যালোচনা করে দেখেছে যে, বর্তমানে পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। যে কারণে আমরা নির্বাচনে অংশ নিচ্ছি না। আমাদের আগের সিদ্ধান্তই বহাল আছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

abulkhair

২০২০-০১-১৬ ১৮:৩৯:২২

I am agree with this opinion

Md. Saidur rahman

২০২০-০১-১৫ ২১:৩৭:১৮

100% Right

মেহমেদ আমিন এরদোয়ান

২০২০-০১-১৫ ০৭:৫৯:১৮

জামাতের সিদ্ধান্ত 100% সঠিক

Ahmed

২০২০-০১-১৫ ১৯:০৩:২৩

RIGHT DECISION IN THE RIGHT TIME. NO NEUTRAL ELECTION IS POSSIBLE IN THIS CONTEXT.

hasan

২০২০-০১-১৫ ১৯:০২:৫৯

সিদ্ধান্ত সঠিক

Md. Alauddin

২০২০-০১-১৫ ১৫:৫৯:১৩

I am agree with this opinion

No Name

২০২০-০১-১৫ ১৫:৪১:২৩

Good job

hasan

২০২০-০১-১৫ ১৪:১৮:১৬

সর্বশেষ সংসদ নির্বাচনেও জামায়াত নেতারা ধানের শীষ প্রতীকে লড়েছিলেন।যদিও তাদের কেউ নির্বাচিত হতে পারেননি।

জাফর আহমেদ

২০২০-০১-১৫ ০০:১০:২৩

সঠিক সিদ্ধান্ত নিয়েছে জামায়াত, কারণ এ সরকার ও এই নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন করার মানে হলো নিজেদের কর্মীদের জেল জুলুমের শিকার করা। তা ছাড়া কিছুই নয়।

আপনার মতামত দিন



অনলাইন অন্যান্য খবর

যশোর-৬ আসনের উপ-নির্বাচন

জাপার মনোনয়ন পেলেন হাবিবুর রহমান

২৬ ফেব্রুয়ারি ২০২০

খালেদের বিরুদ্ধে অভিযোগ গঠন

২৬ ফেব্রুয়ারি ২০২০



অনলাইন সর্বাধিক পঠিত