বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে এবার হিন্দুদের রিভিউ পিটিশন

কলকাতা প্রতিনিধি

ভারত ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১০:৩৪

ভারতের সুপ্রিম কোর্টের দেয়া বাবরি মসজিদ মামলার রায়ের বিরুদ্ধে এবার এই প্রথম একটি হিন্দু সংগঠন রিভিউ পিটিশন দাখিল করেছে। অযোধ্যায় মুসলিমদের বিকল্প জমি দেয়ার বিরোধিতা করে এই রিভিউ পিটিশন দাখিল করেছেন অখিল ভারত হিন্দু মহাসভার আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন।
তিনি বলেন, অযোধ্যার যেকোনও জায়গায় মুসলিম পক্ষকে ৫ একর জমি দেয়ার নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে পিটিশন করা হয়েছে। পিটিশনে বলা হয়েছে, মুসলিম পক্ষ তাদের আবেদনে কোনও জমির দাবি করেনি। তাই তাদের আবেদনের বাইরে গিয়ে আদালতের জমি দেবার নির্দেশ বৈধ নয়। দীর্ঘ দিন ধরে চলে আসা রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা নিয়ে গত ৯ নভেম্বর এক রায়ে সুপ্রিম কোর্ট অযোধ্যার বিতর্কিত ২.৭ একর জমি রামলালা বিরাজমানের হাতে তুলে দিয়েছে।
মসজিদ তৈরির জন্য অন্যত্র ৫ একর জমি দিতে বলা হয়েছে মুসলিম পক্ষকে। রায়ের পর এখন পর্যন্ত সুপ্রিম কোর্টে মুসলিমরা ৮টি রিভিউ পিটিশন দাখিল করেছেন। যাদের পক্ষে এই রিভিউ পিটিশনগুলি দাখিল করা হয়েছে তারা হলেন, মৌলানা মুফতি হাসবুল্লা, মৌলানা মাহফজুর রহমান, মিসবাউদ্দিন, মহম্মদ উমর এবং হাজি নাহবুবর। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সমর্থনেই রিভিউ পিটিশন জমা দিয়েছেন তারা।
জমিয়ত উলেমা হিন্দের পক্ষ থেকেও একটি পিটিশন দাখিল করা হয়েছে। এ ছাড়া ‘পিস পার্টি অব ইন্ডিয়া’র মহম্মদ আয়ুবও একটি আর্জি জমা দিয়েছেন। তবে এই প্রথম হিন্দু পক্ষের তরফে রিভিউ পিটিশ করা হয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

DILSHAD Chowdhury

২০১৯-১২-২৬ ০৩:৪৫:২২

ALLAH is sufficient for us.

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

কলকাতা ডায়েরি

হাওড়া সেতুতে চালু হল লাইট এন্ড সাউন্ড শো

১১ জানুয়ারি ২০২০





ভারত সর্বাধিক পঠিত