মিউনিখে জার্মান ক্লাসিক আজ

বায়ার্নের আধিপত্য থামাবে ডর্টমুন্ড?

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ নভেম্বর ২০১৯, শনিবার
বায়ার্ন মিউনিখ-বরুসিয়া ডর্টমুন্ডের ম্যাচই জার্মান বুন্দেসলিগার সবচেয়ে জমজমাট দ্বৈরথ। ‘ডার ক্লাসিকার’ বা ‘জার্মান ক্লাসিক’ নামে পরিচিত এ লড়াইয়ের সাম্প্রতিক চিত্র কিন্তু ভিন্ন কথা বলে। কয়েক বছর ধরে বায়ার্নের সঙ্গে খুব একটা প্রতিদ্বন্দ্বিতা করতে পারছে না ডর্টমুন্ড। বিশেষ করে আলিয়াঞ্জ এরেনায়। বায়ার্নের মাঠে ২০১৩-১৪ মৌসুমে ৩-০ গোলের জয়ের পর শেষ ৫ ম্যাচের সবকটিতেই হেরেছে ডর্টমুন্ড। এর মধ্যে শেষ দুটিতে ৬-০ ও ৫-০ ব্যবধানে পরাজিত হয় তারা। আর আজ এ ভেন্যুতেই বায়ার্নের মুখোমুখি হচ্ছে ডর্টমুন্ড। দলের স্পোর্টিং ডিরেক্টর মাইকেল জর্ক বলেন, ‘আসছে শনিবার মাঠে আমাদের সত্যিকারের পুরুষ হয়ে উঠতে হবে।’
জার্মান ক্লাসিকে জিতলে বুন্দেসলিগার পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে যাবে লুসিয়ান ফাভ্রের ডর্টমুন্ড।
১০ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান দখলে রেখেছে বরুসিয়া ম’গ্লাডবাচ। টানা সাতবারের চ্যাম্পিয় বায়ার্ন মিউনিখ এবার কিছুটা ছন্নছাড়া। ১৮ পয়েন্ট নিয়ে তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দলটি। সবশেষে ফ্রাঙ্কফুর্টের কাছে ৫-১ বিধ্বস্ত হয় বায়ার্ন। ওই ম্যাচের পর ক্রোয়েশিয়ান কোচ নিকো কোভাচকে বরখাস্ত করে ‘বাভারিয়ান’ খ্যাত ক্লাবটি। অন্তর্বর্তীকালীন কোচ হ্যানসি ফ্লিকের অধীনের আজ ডর্টমুন্ডের মোকাবিলা করবে তারা।
বায়ার্ন-ডর্টমুন্ড উভয় দলেরই গত সপ্তাহটা ভালো কেটেছে। আলিয়াঞ্জ এরেনায় অলিম্পিয়াকোসকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো নিশ্চিত করে বায়ার্ন। আর সিগনাল ইদুনা পার্কে ইন্টার মিলানের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থেকেও ডর্টমুন্ড জেতে ৩-২ ব্যবধানে। চলতি মৌসুমে বায়ার্নের পোলিশ তারকা রবার্ট লেভানদোস্কি রয়েছেন দুর্দান্ত ফর্মে। বুন্দেসলিগায় ইতিমধ্যেই ১৪ গোল করেছেন তিনি। ডর্টমুন্ডের হয়ে আলো ছড়াচ্ছেন জার্মান তারকা মার্কো রয়েস ও স্প্যানিয়ার্ড পাকো আলকাসার। উভয়েই করেছেন ৫ গোল। আর বায়ার্নের বিপক্ষে রয়েসের রেকর্ড খুব ভালো। ২৫ ম্যাচে ১০ গোল আর ৬ অ্যাসিস্ট করেছেন রয়েস। তবে গোড়ালির চোটের কারণে আজ তার খেলা নিয়ে সংশয় রয়েছে। উরুর চোটে ভুগছেন আরেক ইনফর্ম তারকা জাদন সানচো। অন্যদিকে এ ম্যাচে লুকাস হার্নান্দেজ (গোড়ালির চোট), জেরোম বোয়েটাং (সাসপেনশন) ও নিকলাস সুলকে (এসিএল ইনজুরি) পাচ্ছে না বায়ার্ন মিউনিখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনা প্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আইনের শাসন সমুন্নত রাখতে সরকার কাজ করে যাচ্ছে

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের মত হাইকোর্টের

নৃশংসতার মুখপাত্র

অমিত শাহের বক্তব্যের প্রতিবাদ বিএনপি’র

সড়কে ঝরলো এগার প্রাণ

খালেদা জিয়ার জামিন শুনানি কাল

‘মানবাধিকার হরণকারীরা সবচেয়ে বড় ডাকাত’

গণপূর্তের ১১ প্রকৌশলীকে তলব করলো দুদক

বাসসের প্রতিবাদ ও কিছু কথা

‘বঙ্গবন্ধু বিপিএল’ শুরু হচ্ছে মাঠের লড়াই

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কর্তনকারী আওয়ামী লীগ নেতার আত্মসমর্পণ

৪১তম বিসিএসে সুযোগ চান ‘৩৫’ প্রত্যাশীরা

‘সিলেট সিটিতে প্রতিদিন ১০ থেকে ১৫ জন নারী তালাকপ্রাপ্ত হচ্ছেন’

বিদায় কাঠমান্ডু, দেখা হবে ইসলামাবাদে

অজয় রায়কে ফুলেল শ্রদ্ধা