লক্ষ্মীপুরে গুচ্ছগ্রাম নির্মাণে অনিয়ম

লক্ষ্মীপুর প্রতিনিধি

বাংলারজমিন ৯ নভেম্বর ২০১৯, শনিবার

ভূমি মন্ত্রণালয়ের অর্থায়নে লক্ষ্মীপুরে রামগতিতে গুচ্ছগ্রাম নির্মাণে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। হতদরিদ্ররা বলছেন, ঘর নির্মাণে ব্যবহার করা হয়েছে নিম্নমানের উপকরণ। যাদের জন্য ঘর বরাদ্দ, তাদের না দিয়ে প্রতিঘর ১০/১৫ হাজার টাকায় বিক্রি করছে স্থানীয় ইউপি চেয়ারম্যান। এতে করে স্থানীয়দের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। অভিযুক্ত চেয়ারম্যানের বিচার চেয়ে বিভিন্ন দপ্তরে আবেদন করেছে তার পরিষদের এক ইউপি সদস্য। তবে চেয়ারম্যান কামাল উদ্দিন টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলছেন, তার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। এ দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলছেন, যদি কেউ ঘর দেয়ার কথা বলে টাকা আদায় করার প্রমাণ পাওয়া যায়, তাহলে তদন্ত করে নেয়া হবে ব্যবস্থা। টাকা নেয়ার কোন সুযোগ নেই।


জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, এটি লক্ষ্মীপুরের রামগতির তেলিরচর এলাকায়। উপজেলা থেকে সম্পূর্ণ আলাদা। এটি দ্বীপ অঞ্চল। ভূমি মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত গুচ্ছ গ্রামের দুটি প্রকল্পের মধ্যে একটি প্রকল্পের ঘর হস্তান্তর হলেও অন্য প্রকল্পের ঘরগুলি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর হয়নি এখনও। তবে তার আগেই নড়ে গেছে ভিটে, মরিচা ধরেছে চালে। ঘর নির্মাণে ব্যবহার করা হয়েছে নিম্নমানের উপকরণ। এ ছাড়া বসানোর পর মাঠির নিচ থেকে উঠে গেছে দুইটি নলকুপ। এমন দৃশ্য লক্ষ্মীপুরের রামগতির উপজেলার চর আবদুল্লাহর তেলিরচর এলাকার দুটি গুচ্ছ গ্রামের নবনির্মিত ঘরের। ভূমি মন্ত্রণালয় ২০১৭-১৮-১৯ অর্থবছরে দুটি গুচ্ছ গ্রামে ৬০ ঘর নির্মাণে বরাদ্দ দেয় প্রায় ৯০ লাখ টাকা। অভিযোগ উঠেছে, সম্পূর্ণ নিজ ক্ষমতা প্রয়োগ করে নিম্নমানের সামগ্রী দিয়ে এই ঘর নির্মাণ করেছেন ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন। গুচ্ছগ্রামের ঘরগুলো পাওয়ার কথা যাদের, তাদের না দিয়ে চেয়ারম্যান নিজে ১০/১৫ হাজার টাকার বিনিময়ে অন্যত্র বিক্রি করছেন বলে অভিযোগ করেন স্থানীয় হতদরিদ্ররা। টাকা না দিলে দেয়া হচ্ছে না ঘর। এছাড়া নানা অনিয়মের অভিযোগ রয়েছে চেয়ারম্যানের বিরুদ্ধে। এসব বিষয়ে ক্ষুব্ধ স্থানীয়রা। দ্রুত তদন্ত করে অভিযুক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবী জানান এলাবাসী।

এ দিকে স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ উল্যাহ টিপু অভিযোগ করে বলেছেন, ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন প্রতিটি ঘর অসহায় লোকদের না দিয়ে নিজের প্রচন্দের লোকজনের কাছে ১০/১৫ হাজার টাকায় বিক্রি করে দিচ্ছে। এসব অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগ দিয়েও কোন লাভ হয়নি বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি। বরং আমাকে প্রাণনাশের হুমকি দিচ্ছেন ইউপি চেয়ারম্যান ও তার লোকজন।

তবে চরআবদুল্লাহ ইউপি চেয়ারম্যান কামাল উদ্দিন টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করে বলছেন, ঘরগুলো নির্মাণে কোন অনিয়ম হয়নি। প্রতিপক্ষরা ঘর না পাওয়া ক্ষুব্ধ হয়ে তার বিরুদ্ধে এসব অভিযোগ তুলছে। এদিকে, রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবদুল মোমিন বলছেন, যদি কেউ ঘর দেয়ার কথা বলে টাকা আদায় করার প্রমাণ পাওয়া যায়। তাহলে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত করে নেয়া হবে ব্যবস্থা। টাকা নেয়ার কোন সুযোগ নেই।

বাংলারজমিন অন্যান্য খবর

ইটনায় ৯ দোকান-বসতবাড়ি পুড়ে কোটি টাকার ক্ষতি

১৬ ডিসেম্বর ২০১৯

ইটনা উপজেলার জয়সিদ্ধি বাজারে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৯টি দোকান ও বসতঘর পুড়ে ছাই হয়ে ...

আড়াইহাজারে গাঁজাসহ আটক ৫

১৬ ডিসেম্বর ২০১৯

বরগুনায় গণপূর্তের জমিতে দরপত্র ছাড়াই পৌরসভার সড়ক নির্মাণ

১৬ ডিসেম্বর ২০১৯

বরগুনা পৌরশহরের টাউনহল এলাকার সুলতান আলী সড়কে গণপূর্ত বিভাগের জমি দখল করে একটি ভবনের বাসিন্দাদের ...

দোহারে অভিবাসন বিষয়ক সভা

১৬ ডিসেম্বর ২০১৯

বেনাপোল সীমান্তে ১৮ স্বর্ণবার উদ্ধার

১৬ ডিসেম্বর ২০১৯

যশোরের বেনাপোল সীমান্তে অভিযান চালিয়ে  ২ কেজি ১শ’ গ্রাম ওজনের ১৮টি স্বর্ণের বার উদ্ধার করেছে ...

জগন্নাথপুরে সম্মানী ভাতা পাচ্ছে না ৬ মুক্তিযোদ্ধার পরিবার

১৬ ডিসেম্বর ২০১৯

মুক্তিযুদ্ধের গেজেটের তালিকাভুক্ত থাকলেও সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ছয় মুক্তিযোদ্ধার পরিবার সম্মানী ভাতা পাচ্ছে না। স্বাধীনতার ...

চিলমারীতে বিএনপি’র মতবিনিময় সভা

১৬ ডিসেম্বর ২০১৯

চিলমারীতে উপজেলা বিএনপি’র আয়োজনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, গুম, খুন, ...

নবীগঞ্জ প্রেস ক্লাবের বিরোধের অবসান

১৬ ডিসেম্বর ২০১৯

নবীগঞ্জে প্রেস ক্লাব নিয়ে বিদ্যমান বিরোধের অবসান হয়েছে। এ নিয়ে শনিবার সন্ধ্যায় জেলা পরিষদের ডাকবাংলোতে ...

ভাঙ্গায় যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার

১৬ ডিসেম্বর ২০১৯

ফরিদপুরের ভাঙ্গায় রুবেল ফকির (২৪) নামে এক যুবকের লাশ উদ্ধার করেছে ভাঙ্গা থানা পুলিশ। গতকাল ...

সোনারগাঁয়ে গ্যাং লিডার ও ডাকাত সর্দার গ্রেপ্তার

১৬ ডিসেম্বর ২০১৯

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে কিশোর গ্যাং লিডার ও এক ডাকাত সর্দারকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার গভীর রাতে ...

কুমিল্লা ১০ বিজিবি’র ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

১৬ ডিসেম্বর ২০১৯

কুমিল্লা ১০ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (১০ বিজিবি) ৬১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। কুমিল্লা কোটবাড়ি বিজিবি ...

নড়াইলে প্রতারক আটক

১৬ ডিসেম্বর ২০১৯

নড়াইলে সেনাবাহিনীতে চাকরি দেয়ার প্রলোভন দিয়ে অর্থ হাতানোর চেষ্টার অভিযোগে আক্তার হোসেন (৫৩) নামে এক ...





আপনার মতামত দিন

বাংলারজমিন সর্বাধিক পঠিত