মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৫৮ শতাংশ

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ৫ নভেম্বর ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:৪১
ফাইল ছবি
চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে (জুলাই থেকে সেপ্টেম্বর) মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৫৮ দশমিক ৪৯ শতাংশ। অপরদিকে, সরকারের পুরো সময়ে মন্ত্রিসভায় নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৫ দশমিক ৭৮  শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৯ সালের তৃতীয় ত্রৈমাসিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত চারটি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেয়া হয় ৫৩টি।
সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩১টি। ২২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৫৮ দশমিক ৪৯ শতাংশ। আনোয়ারুল ইসলাম জানান, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে পাঁচটি নীতি বা কৌশল, দুটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে পাঁচটি। তিনি বলেন, বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর গত ২১শে জানুয়ারি থেকে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভার মোট ১৬টি বৈঠক হয়। সেখানে ১১৬টি সার-সংক্ষেপ উপস্থাপন করা হয়। বৈঠকগুলোতে গ্রহণ করা ১৬১টি সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়িত হয়েছে ১২২টি। বাস্তবায়নের হার ৭৫ দশমিক ৭৮ শতাংশ। বাস্তবায়নাধীন সিদ্ধান্ত রয়েছে ৩৯টি। বর্তমান সরকারের সময়ের মধ্যে ১৬টি আইন জাতীয় সংসদে পাস হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, পাঁচটি আইন সংসদে বিবেচনায় রয়েছে, তিনটি আইন বিভিন্ন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন। মন্ত্রিসভা বৈঠকে নীতিগত অনুমোদনের পর ১০টি আইন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে প্রক্রিয়াধীন আছে। এ প্রান্তিকে আটটি নীতি/নীতিমালা/কর্মকৌশল/কর্মপরিকল্পনা ও চারটি আন্তর্জাতিক চুক্তি এবং সমঝোতা স্মারক অনুমোদন বা অনুসমর্থন করেছে মন্ত্রিসভা।
এদিকে, দক্ষতা বিস্তারে মানবসম্পদ উন্নয়ন তহবিল ব্যবহার নীতিমালা-২০১৯ মন্ত্রিসভায় অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল (এনএইচআরডিওএফ) নামে অর্থ বিভাগ একটি কোম্পানী গঠন করেছে। বাজারভিত্তিক চাহিদার নিরিখে দক্ষতা উন্নয়ন কার্যক্রমে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) মানবসম্পদ উন্নয়ন তহবিলের অর্থ ব্যবহার করবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এর আওতায় নিবন্ধিত সরকারি, বেসরিকারি ও অন্যান্য দক্ষতা প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান, শিল্প দক্ষতা পরিষদ, দক্ষতা বিষয়ক প্রশিক্ষণার্থী, শিল্পে নিযুক্ত কর্মীদের পূর্ব অভিজ্ঞতার স্বীকৃতি প্রদান, দক্ষতা সংক্রান্ত শিক্ষন উপকরণের উন্নয়ন, পেশাগত দক্ষতামান উন্নয়ন, প্রশিক্ষক ও এসেসর উন্নয়ন, ল্যাব ও ওয়ার্কশপের আধুনিকিকরণ, সেন্টার অফ এক্সেলেন্স প্রতিষ্ঠা ও বিদ্যমান সেন্টারের আধুনিকিকরণ এবং দক্ষতা সংক্রান্ত সনদের আন্তর্জাতিক স্বীকৃত অর্জন ও দক্ষতা বিষয়ক গবেষণার কাজে জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিলের অর্থ ব্যবহৃত হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ধর্মঘট-বিক্ষোভে অচল অবস্থা বিরাজ করছে ফ্রান্সে

এনকাউন্টারে নিহত চার নরপিশাচ

আজ সন্ধ্যায় সৃজিত-মিথিলার রেজিস্ট্রি বিয়ে

সরকারি সেবা বন্ধ করে টিকাদান কর্মসূচি চালু

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই

নিহত তরুণীর পরিচয় মিলেছে

বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে ‘কর্মসূচি’ নিয়ে আলোচনা

নজিরবিহীন

সিলেট আওয়ামী লীগে নতুন নেতৃত্ব

মেডিকেল রিপোর্ট পরিবর্তনের জন্য সময়ের আবেদন

এজলাসে হট্টগোল আদালত অবমাননা

বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে

আপিল বিভাগের সিদ্ধান্তে জাতি হতাশ, বিক্ষুব্ধ

প্রতিবন্ধীদের বিষয়ে মানসিকতা বদলাতে হবে

অধ্যক্ষসহ ৩ জনকে জিজ্ঞাসাবাদ তদন্ত কমিটির

কায়সার কামাল কারাগারে