কঠিন পরীক্ষায় বরিস জনসন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন ১৯ অক্টোবর ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১১:১৯

কঠিন এক পরীক্ষা আজ বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। ৩৭ বছরের মধ্যে প্রথমবারের মতো ছুটির দিনে বৃটেনকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে আনার একটি চুক্তিতে আজ পার্লামেন্টে ভোট হবে। একে ধারালো প্রান্তময় ভোট বলে আখ্যায়িত করা হয়েছে। কারণ, এই ভোটে তিনি জিতবেন নাকি হেরে যাবেন তা স্পষ্ট নয়। এ জন্য তিনি ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে যে চুক্তির খসড়া করেছেন তাতে এমপিদের সমর্থন আদায়ে চেষ্টা করেছেন। এ নিয়ে হাউজ অব কমন্সে আজ ভোট হওয়ার কথা। তার সাবেক মিত্র ডিইউপি দল এবং বিরোধী দলগুলো এ চুক্তির বিরুদ্ধে ভোট দেয়ার পরিকল্পনা করেছে। তবে বিরোধী লেবার দলের কমপক্ষে ৯ জন বিদ্রোহী এমপি প্রধানমন্ত্রী বরিস জনসনকে ভোট দেবেন বলে প্রত্যাশা রয়েছে।
এ ছাড়া গত মাসে জনসন তার কনজারভেটিভ দলের যেসব এমপিকে বরখাস্ত করেছিলেন তাদের কেউ কেউ তাকে সমর্থন করতে পারেন বলে আশা করছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

বিবিসির ডেপুটি পলিটিক্যাল এডিটর জন পিয়েনার বলেছেন, ভোটের সংখ্যাগুলো খুব প্রতিদ্বন্দ্বিতার হবে বলেই মনে হচ্ছে। জনসনকে জেতার জন্য ডিইউপি’কে আয়ত্তে আনতে হবে। এমনটা হওয়াও অসম্ভব বলে মনে হচ্ছে। ফলে তাকে অন্যদের কাছ থেকে ভোট আদায় করতে হবে। আজ শনিবার বৃটেনের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় হাউজ অব কমন্সের অধিবেশন বসার কথা রয়েছে। ১৯৮২ সালে ফকল্যান্ডে আগ্রাসন চালানোর পর এটাই প্রথম ছুটির দিনে কমন্সের অধিবেশন। এদিন হাউজ অব কমন্সে বিবৃতি দেবেন জনসন। এমপিদের প্রশ্নের জবাব দেবেন। তারপর চুক্তি নিয়ে বিতর্ক হবে। চুক্তিতে যেসব সংশোধনী আনা হয়েছে তা যদি হাউজ অব কমন্সের স্পিকার জন বারকাউ পছন্দ করেন তার ওপরই নির্ভর করছে কখন, কয়টার সময় চুক্তির ওপর ভোট হবে। তবে আশা করা হচ্ছে এই ভোট হতে পারে সেখানকার স্থানীয় সময় বিকাল আড়াইটায়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব

সাহায্য চেয়ে চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের আবেদন

২৫ জানুয়ারি ২০২০

বিয়ের অনুষ্ঠানে খরচ ৫ লাখ ডলার

বাংলাদেশী সমকামী ইয়াশরিকা বিয়ে করলেন মার্কিন সমকামী যুবতীকে

২৫ জানুয়ারি ২০২০

হিন্দুস্তান টাইমসের রিপোর্ট

ভারত থেকে অধিক হারে অবৈধ অভিবাসীরা বাংলাদেশে ফিরছেন

২৫ জানুয়ারি ২০২০





বিশ্বজমিন সর্বাধিক পঠিত



জেগে উঠেছে পুরনো প্রেম

পালিয়েছেন বরের পিতা ও কনের মা