বিদ্যাসাগর পুরস্কার পেলেন সৈয়দ আবুল হোসেন

কলকাতা প্রতিনিধি

ভারত ২৬ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

বাংলাদেশের সাবেক মন্ত্রী ও সমাজকর্মী সৈয়দ আবুল হোসেনকে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে এক অনুষ্ঠানে ‘বিদ্যাসাগর পদক’ দিয়ে সম্মানিত করা হয়েছে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিনে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে সৈয়দ আবুল  হোসেনের লেখা ‘বিদ্যাসাগর’ বইয়ের মোড়ক উন্মোচন করা  হয়েছে। এদিন থেকে বিদ্যাসাগরের দ্বিশত জন্মবার্ষিকীর এক বছরব্যাপী অনুষ্ঠানের সূচনা হয়েছে।

সৈয়দ আবুল হোসেন ছাড়াও এদিন বিদ্যাসাগর পদকে সম্মানিত করা হয়েছে অধ্যাপক চির্ত্তরত পালিত, অধ্যাপক নৃসিংহ প্রসাদ ভাদুড়ি, অধ্যাপক দিলীপ মার সিনহা, ড. হরিপদ মন্ডল ও ড. অমিয় কুমার সামন্ত। এদের প্রত্যেককে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে। পদক পেয়ে উচ্ছ্বসিত সৈয়দ আবুল হোসেন বলেছেন, এ পুরস্কার শিক্ষা প্রসার ও সমাজসেবায় আমাকে অবদান রাখতে আরো অনুপ্রেরণা জোগাবে। বিদ্যাসাগরের নামাঙ্কিত এই পদক আমাকে গর্বিত করেছে।

তিনি আরো বলেছেন, আমার এলাকা মাদারীপুরের কালকিনি উপজেলায় শিক্ষা বিস্তারে আমার অনুপ্রেরণা ছিলেন বিদ্যাসাগর।
আমি আমার এলাকার প্রতিটি গ্রামে বিদ্যাসাগরের অনুপ্রেরণায় শিক্ষার আলো জ্বালিয়েছি। আমার এলাকা এখন বাংলাদেশের শিক্ষা উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত। পদক প্রদানের বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রঞ্জন চক্রবর্তী, কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ বিশিষ্টজনেরা।
এদিকে কলকাতায় বিদ্যাসাগরের বাড়িতে আয়োজিত এক অনুষ্ঠানে বিদ্যাসাগর একাডেমির সূচনা করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ভারত অন্যান্য খবর

সৃজিত-মিথিলা আল্পসের দেশে

১০ ডিসেম্বর ২০১৯





আপনার মতামত দিন

ভারত সর্বাধিক পঠিত