৮০ পেরিয়েও অজানা ব্যাটম্যান

সাকীব মৃধা

ষোলো আনা ২৭ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:৩৩

ব্রুস ওয়েইন। মাত্র আট বছরে বাবা-মাকে হারান থিয়েটার থেকে বাড়ি  ফেরার পথে। তারপর থেকেই নিজেকে গড়ে তোলেন সন্ত্রাসীদের ত্রাস হিসেবে। ছোটবেলায় একবার এক কুয়োয় পড়ে যে বাদুড়ের ঝাঁকে ভয়  পেয়েছিলেন। সেই বাদুড়কেই প্রতীক হিসেবে ব্যবহার করে হয়ে ওঠেন ব্যাটম্যান। এসব কেচ্ছা প্রায় সবারই জানা, কেননা প্রতিটি ব্যাটম্যান সিনেমা বা অ্যানিমেটেড মুভি কিংবা সিরিজে ব্যাটম্যানের এই কাহিনী আমরা সবাই দেখেছি। যেমনটা দেখেছি স্পাইডারম্যানের আঙ্কেল বেন- এর মৃত্যুও।

এমন অনেক তথ্য রয়েছে যা রয়ে গেছে অজানা বা কমিক্স-এর পাতায়।

  • ১. বব কেইন এবং বিল ফিংগার ব্যাটম্যান চরিত্রটির স্রষ্টা, ডিটেকটিভ কমিক্সের ২৭তম সংস্করণে উঠে আসে ব্যাটম্যান চরিত্রটি।
    ১৯৩৯ সালে, অর্থাৎ ৮০ বছর আগে। যদিও চরিত্রটি জনপ্রিয়তার মুখ দেখে এর পরের বছর থেকে।
  • ২. ‘ব্রুস’ আর ‘ওয়েইন’ নাম দুটো দুজন বিপ্লবী স্কটিশ রবার্ট ব্রুস এবং আমেরিকান ম্যাড অ্যান্থনি ওয়েইন-এর নামের মিশ্রণ।
  • ৩. ৮০ বছরে ব্যাটম্যান চরিত্রটি লিখেছেন ২৯ জন, এবং এঁকেছেন ২৮ জন, আর দুটো একই সঙ্গে করেছেন ৪ জন।
  • ৪. বিভিন্ন কমিক্স জগতে (প্যারালাল ইউনিভার্স) ব্রুস ওয়েইনের সন্তান রয়েছে, যাদের পরিচয় বড় বা ছোট পর্দায় তেমন দেখা যায়নি। ব্যাটম্যানের এক সময়ের শিক্ষক এবং শক্তিশালী শত্রু রেইশ আল ঘুল-এর  মেয়ে টালিয়ার সঙ্গে ব্রুস-এর সন্তান ইবন আল যুফাস, আরবি এ নাম-এর অর্থ ‘বাদুড়ের ছেলে’, যার অন্য নাম ডেমিয়েন; আর আথানেসিয়া আল ঘুল। ক্যাটওম্যান সেলিনা কাইল-এর সঙ্গে ব্রুস-এর মেয়ে হেলেনা ওয়েইন। এবং সম্পূর্ণভাবেই না জানা সন্তান টেরি মিকগিনিস (ব্যাটম্যান বিয়োন্ড)। অ্যামান্ডা ওয়ালার টেরির বাবা ওয়ারেন মিকগিনিস-এর রক্তে ব্রুস ওয়েইন-এর ডিএনএ স্যাম্পল ফ্লু ইঞ্জেকশনের মাধ্যমে প্রবেশ করিয়ে  দেন। ফলে টেরি জন্ম নেন ব্রুস-এর ডিএনএ নিয়ে।
  • ৫. ব্রুস বাদুড়ের প্রতীকটি ব্যবহার করেন। কারণ তার মতে অপরাধীরা ভীতু এবং কুসংস্কারে বিশ্বাসী এবং তারা আঁধারকে ভয় পায়, আর বাদুড় অন্ধকারের প্রাণী।
  • ৬. ১৯ বছর বয়সে ব্রুস গথাম ছেড়ে যান, এবং ২৫ বছরে গথামে ফেরার আগে তিনি গাড়ির রেসিং থেকে শুরু করে তলোয়ার চালানো, মার্শাল আর্টস, শিকার, যন্ত্রাংশ দিয়ে নানান জিনিস তৈরি করা শেখেন। তাছাড়াও লীগ অব শ্যাডোস-এর থেকেও তিনি মুখোমুখি লড়াইয়ের শিক্ষা রপ্ত করেন। জানামতে ব্রুস ১২৭ রকমের মার্শাল আর্টস জানেন।
  • ৭. ব্রুস ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, রাশিয়ান, ম্যান্ডারিন, ক্যান্টনিজ,  কোরিয়ান, টার্কিশ, পোলিশ, জার্মান, ল্যাটিন, গ্রিক, হিব্রু, সুইডিশ, জাপানিজ, আরবিসহ কমপক্ষে ২৩টি ভাষায় কথা বলতে পারেন।
  • ৮. দৈনিক মাত্র ৩ ঘণ্টা বরাদ্দ ঘুমের জন্য, আর মাঝে মাঝে পাওয়ার ন্যাপ নিয়ে নিজেকে চাঙ্গা রাখেন ব্রুস।
  • ৯. ব্রুসের আই-কিউ পয়েন্ট ১৯২, যা কিনা আইনস্টাইনের থেকেও বেশি (ধারণা করা হয়, আইনস্টাইনের আই-কিউ ১৬০ থেকে ১৮০-এর মধ্যে)।
  • ১০. সুপারম্যান ক্লার্ক কেন্ট-এর পত্রিকা ডেইলি প্ল্যানেটের আংশিক মালিক।
  • ১১. ফোর্বস-এর ‘ফিকশনাল ১৫’ অনুসারে ডিসি ইউনিভার্সে সবচেয়ে  বেশি বিত্তশালী ব্রুস ওয়েইন, তার সম্পদের পরিমাণ প্রায় ৭ বিলিয়ন ডলার। টি’চালা বা ব্ল্যাক প্যান্থার আর টনি স্টার্ক-এর পর সুপারহিরো ক্লাবের সবচেয়ে ধনী ব্রুস।
  • কমিক্স গবেষক থ্যাডিয়াস হউজের মতে ব্যাটস্যুট থেকে শুরু করে ব্যাটমোবিল পর্যন্ত পুরোপুরি ব্যাটম্যান হতে একজনকে গুনতে হবে প্রায় ৬৯ কোটি মার্কিন ডলার যার বাংলাদেশের মূল্যমান প্রায় ৫৮৩ কোটি টাকা।  
এখন পর্যন্ত মোট ৮ জন বড় পর্দায় ব্যাটম্যান চরিত্রে অভিনয় করেছেন, তার মধ্যে সব থেকে ব্যবসাসফল ছিল ক্রিস্টোফার নোলান-এর ‘ডার্ক নাইট’ ত্রয়ী। সর্বশেষ ব্যাটম্যান চরিত্রে অভিনয় করে বেন অ্যাফ্লেক। তবে নানান ঝামেলায় এ চরিত্রে তাকে আর দেখা যাবে না, বরং গথামের ত্রাস হিসেবে দেখা যাবে টোয়াইলাইট অভিনেতা রবার্ট প্যাটিনসনকে। রবার্টকে নিয়ে অনেকের অনেক সংশয় থাকলেও, তিনি কীভাবে ব্যাটম্যানকে তুলে নিয়ে আসবেন তাই দেখার অপেক্ষায় কমিক ফ্যানরা। বলাইবাহুল্য, ক্রিশ্চিয়ান বেল আর বেন অ্যাফ্লেককে নিয়েও অনেকের অনেক রকম মন্তব্য থাকা সত্ত্বেও তারা বেশক’টি ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। এখন শুধু অপেক্ষা, ম্যাট রিভস নতুন কি চমক নিয়ে আসছেন ২০২১-এর ব্যাটম্যান সিনেমায়।

ষোলো আনা অন্যান্য খবর

একজন প্রতিবাদী শারমিন

৩ ডিসেম্বর ২০১৯

বিশ্বনাথের নিজের গল্প

৩ ডিসেম্বর ২০১৯

তবুও স্বপ্ন বুনছেন ওরা

৩ ডিসেম্বর ২০১৯

সরজমিন

রোহিঙ্গা ক্যাম্পে অন্যরকম জীবন

১৫ নভেম্বর ২০১৯

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ক্ষমতাধর জয়

১৮ অক্টোবর ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

অঙ্গীকারেই সীমাবদ্ধ

১৮ অক্টোবর ২০১৯





পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

efti hasan

২০১৯-১০-১৭ ২১:৩৬:০৬

ভালো লাগছে রিপোর্টটা

আপনার মতামত দিন

ষোলো আনা সর্বাধিক পঠিত