আউটসোর্সিংয়ে অপার সম্ভাবনা

কৌশিক রায়

ষোলো আনা ২০ সেপ্টেম্বর ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:০৫

চাকরি এখন সোনার হরিণ। তাই চাকরির চিন্তা না করে অনেক তরুণ স্বাধীনভাবে নিজের কর্মক্ষেত্র খুঁজে নিতে শুরু করেছেন। আর এই ভাবনা থেকেই আউটসোর্সিংয়ে নিজের আয়ের পথ খুঁজে নিয়েছেন অনেকে। এমন এক তরুণের নাম তানভির আহমেদ তরেক। তিনি প্রযুক্তি ব্যবহার করে আউটসোর্সিংয়ের মাধ্যমে সফলতা অর্জন করেছেন। তার বাড়ি ঝিনাইদহ জেলার ত্রিবেনি ইউনিয়নের শিতলীডাঙ্গা গ্রামে।

প্রায় চারবছর ধরে তিনি আউটসোর্সিংয়ের কাজ করছেন। তিন ভাইবোনের মধ্যে তিনিই ছোট। কিভাবে তার আউটসোর্সিংয়ে প্রবেশ জানতে চাইলে তিনি বলেন, আউটসোর্সিংয়ের অনেক সাফল্যের গল্প শুনেই আমার কাজ করার আগ্রহ তৈরি হয়েছিল।
এরপর একটি আইটি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নেই। ২০১৫ সালে সেই কোর্স শেষের পর প্রথম কাজ শুরু করি। আর বর্তমানে ‘ফাইবার ডট কম’ এর সাইটে গ্রাফিক্সের কাজ করি। এখন আমি স্বাবলম্বী। নিজের উপার্জনেই কুষ্টিয়া ইসলামিয়া কলেজে সমাজ-বিজ্ঞানে অনার্স করছি। বর্তমানে আমি চতুর্থ বর্ষের শিক্ষার্থী। সেই সঙ্গে অংশগ্রহণ করছি পরিবারিক খরচেও।

তানভির জানান, যেখান থেকে তিনি প্রশিক্ষণ নিয়েছেন বর্তমানে সেই প্রতিষ্ঠানের হয়েই কাজ করছেন। প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা উপার্জন করছেন যার পুরোটাই আসে আউটসোর্সিং থেকে।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ভবিষ্যতে আমার ইচ্ছে আছে একটা আউটসোর্সিং ফার্ম খোলা। সেখানে আমি বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের সুযোগ করে দিতে চাই। আর উন্নত করতে চাই দেশের অর্থনীতির চাকা।

ষোলো আনা অন্যান্য খবর

একজন প্রতিবাদী শারমিন

৩ ডিসেম্বর ২০১৯

বিশ্বনাথের নিজের গল্প

৩ ডিসেম্বর ২০১৯

তবুও স্বপ্ন বুনছেন ওরা

৩ ডিসেম্বর ২০১৯

সরজমিন

রোহিঙ্গা ক্যাম্পে অন্যরকম জীবন

১৫ নভেম্বর ২০১৯

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

ক্ষমতাধর জয়

১৮ অক্টোবর ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

অঙ্গীকারেই সীমাবদ্ধ

১৮ অক্টোবর ২০১৯





পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

efti hasan

২০১৯-১০-১৭ ২১:৩৬:০৬

ভালো লাগছে রিপোর্টটা

আপনার মতামত দিন

ষোলো আনা সর্বাধিক পঠিত