বুথফেরত জরিপে মুখোমুখি নেতানিয়াহু ও বেনি গান্টজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৮:২৬
বুথফেরত জরিপে একেবারে মুখোমুখি অবস্থানে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ। ৫ মাসের মধ্যে দ্বিতীয় দফা জাতীয় নির্বাচনে বেনি গান্টজের মধ্যপন্থি ব্লু অ্যান্ড হোয়াইট জোট পেতে পারে ৩২ থেকে ৩৪ টি আসন। আর বেনিয়ামিন নেতানিয়াহুর উগ্র ডানপন্থি লিকুদ পার্টি পেতে পারে ৩০ থেকে ৩৩ টি আসন। এক্ষেত্রে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে না। এক্ষেত্রে কিংমেকার বা সরকার গঠনে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেন ইসরাইল বেতানু পার্টির নেতা আভিগডোর লিবারম্যান। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এ বছর এপ্রিলে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু বেনিয়ামিন নেতানিয়াহু জোট সরকার গঠন করতে ব্যর্থ হওয়ায় আগাম নির্বাচন ঘোষণা করেন।
মঙ্গলবার সেই নির্বাচন অনুষ্ঠিত হয়। ওদিকে নতুন সরকার গঠন নিয়ে অল্প সময়ের মধ্যেই সমঝোতা বা দরকষাকষি শুরু হয়ে যাবে। আজ বুধবার সকালে নির্বাচনের প্রাথমিক ফল প্রকাশের পরই এমন তৎপরতা শুরু হতে পারে। আজ দিনের শুরুতে নেতাকর্মীদের প্রতি বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমরা কঠিন এক নির্বাচনী প্রচারণার মধ্য দিয়ে গিয়েছি। আমরা প্রকৃত ফলের জন্য অপেক্ষা করছি। এ ক্ষেত্রে একটি বিষয় স্পষ্ট। রাষ্ট্র হিসেবে ইসরাইল একটি ঐতিহাসিক অবস্থানে। আমাদের সামনে রয়েছে বিপুল সুযোগ ও বড় বড় সব চ্যালেঞ্জ। অন্যদিকে সমর্থকদের সঙ্গে যখন কথা বলছিলেন তার প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজ তখন তাকে অধিকতর আশাবাদী শোনা গেছে। তিনি বলেছেন, অবশ্যই আমরা প্রকৃত ফলের জন্য অপেক্ষা করছি। মনে হচ্ছে, আমরা আমাদের কাজ যথাযথভাবে সম্পন্ন করতে পেরেছি। আমাদের সামনে এখন ঐক্য ও পুনর্জাগরণ।
 
বুধবার ইসরাইলের সরকারি সম্প্রচার মাধ্যম কান প্রকাশিত একটি বুথফেরত জরিপে বলা হয়েছে, ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্ট নেসেটে ব্লু অ্যান্ড হোয়াইট জিতবে ৩২ আসনে। লিকুদ পার্টি জিতবে ৩১ আসনে। তৃতীয় স্থানে রয়েছে ইসরাইলি আরব জয়েন্ট লিস্ট। তারা পাবে ১৩ আসন। এরপরে রয়েছে লিবারম্যানের ধর্মনিরপেক্ষ জাতীয়তাবাদী ইসরাইল বেতেনু পার্টি। তারা পাবে ৯ আসন। আল্ট্রা -অর্থোডক্স শাহ এবং ইউনাইটেড তোরাহ জুডাইজম পার্টি যথাক্রমে পাবে ৯ ও আট আসন। উগ্র ডানপন্থি ইয়ামিনা পার্টি পাবে ৭ আসন। বামপন্থি লেবার গেশের এবং ডেমোক্রেটিক ইউনিয়ন এলায়েন্স পাবে যথাক্রমে ৬ ও ৫ আসন। ওদিকে চ্যানেল ১২ নিউজ বলছে ব্লু অ্যান্ড হোয়াইট এবং লিকুদ পার্টি উভয়েই ৩২ আসন করে পাবে। অন্যদিকে চ্যানেল ১৩ নিউজ বলছে এ দুটি দল যথাক্রমে ৩২  ও ৩০ আসন পাবে। মঙ্গলবার রাত গাঢ় হওয়ার সঙ্গে সঙ্গে যখন বুথফেরত জরিপ প্রকাশিত হতে থাকে তখন তেলআবিবে লিকুদ পার্টির প্রধান কার্যালয় ফাঁকা ও স্তব্ধ হয়ে যেতে থাকে। দলীয় সমর্থকদের জন্য যে চেয়ার পাতা হয়েছিল তার শত শত চেয়ার খালি পড়ে থাকতে দেখা যায়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ হলেন শিরিন শিলা

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের আলোচনা চলছে

ঢাবি ছাত্রলীগের ৪ নেতাকে বহিষ্কার

এমপি বুবলীকে নিয়ে কী করবে সংসদ

বোর্ডকে ক্রিকেটারদের চিঠি

২ এমপিসহ ২২ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ক্যাসিনোতে স্বেচ্ছাসেবা পদচ্যুত মোল্লা কাওছার

সিঙ্গাপুরে বাংলাদেশিরাই বাংলাদেশিদের ক্ষতির কারণ!

সমাবেশে পুলিশের বাধা

এমপিওভুক্ত হলো ২৭৩০ প্রতিষ্ঠান

বৃটেনে লরির ভেতর মিললো ৩৯ মৃতদেহ

রুমমেট মিজান ৫ দিনের রিমান্ড

আলোচিত নুসরাত হত্যা মামলার রায় আজ

বিএনপি’র আন্দোলন হালে পানি পাচ্ছে না- ওবায়দুল কাদের

জাফলংয়ে নির্মমতা

দোহারে ‘অবৈধ ভবনের’ আওয়ামী লীগ কার্যালয় উচ্ছেদে সালমান এফ রহমানের নির্দেশ