প্রতিশ্রুতি ছাড়াই নেপাল যাচ্ছে অনূর্ধ্ব-১৮ ফুটবল দল

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
দলের ২৩ জনেই মধ্যে ১৯ জনই খেলেন দেশের শীর্ষ লীগে। বাকিদের একাডেমিতে রেখে বিদেশী কোচের অধীনে ট্রেনিং করিয়েছে বাফুফে। তবুও সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে শিরোপার আশা করতে পারছেন না বাংলাদেশ দলের কর্মকর্তারা। গেল দু’আসরের মধ্যে একবার রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশের কিশোরদের। এবারও তাদের টার্গেট ভালো করা। এই ভালো করার মিশন নিয়েই আজ নেপাল যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ ফুটবল দল। সকাল সাড়ে দশটায় রওয়ানা হবে ৩০ সদস্যের দলটি।
এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে চূড়ান্ত পর্বে খেলছে বাংলাদেশ নারী দল।  সোমবার এএফসি অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে কাতার গেছে বাংলাদেশের কিশোর ফুটবলাররা। আজ আরো একটি বয়সভিত্তিক দল সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে নেপাল যাচ্ছে।
এনিয়ে গতকাল বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলটির ম্যানেজার আমের খান বলেন আমাদের চেষ্টা থাকবে ভালো করার। এ সময় প্রধান কোচ অ্যান্ডু্র পিটার টার্নার, সহকারী কোচ কাজী আলতাফুল হক ও  রাশেদ আহমেদ পাপ্পু এবং ফুটবলার ইয়াসিন খান উপস্থিত ছিলেন। ২০১৫ সালে নেপালে বসেছিল সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের প্রথম আসর। সেবার সেমিফাইনাল থেকেই বিদায় নিতে হয় বাংলাদেশকে। কিন্তু এএফসির টুর্নামেন্টের সঙ্গে সমন্বয় করতেই ২০১৭ সালে অনূর্ধ্ব-১৯ টুর্নামেন্টটি হয়ে যায় অ-১৮। ভুটানে অনুষ্ঠিত পাঁচ দেশের অংশ্রগহণে অনুষ্ঠিত ওই টুর্নামেন্টের ফাইনালে নেপালের কাছে হেরে রানার্সআপ ট্রফি নিয়ে দেশে ফেরে বাংলাদেশ। দু’বছর বাদে অনুষ্ঠেয় এবারের টুর্নামেন্টে অবশ্য দক্ষিণ এশীয় অঞ্চলের সাত দেশই অংশ নিচ্ছে। দলের অন্যতম সেরা ফুটবলার ইয়াসিন আরাফাত কাল নিজের জন্মদিনে বলেন, ‘আমরা নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করবো। আশা করি ভালো ফল আসবে। দলের সব বিভাগ নিয়েই কাজ করেছেন কোচেরা।’ এই দলের অধিকাংশ ফুটবলারই প্রিমিয়ার লীগ ও চ্যাম্পিয়নশিপে লীগে বিভিন্ন ক্লাবের হয়ে খেলে থাকেন। এদের মধ্যে জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন অধিনায়ক ইয়াসিন আরাফাত। আফগানিস্তানের বিপক্ষে মূল স্কোয়াডে ছিলেন এই তরুন। আছেন কাতার ও ভারতের প্রাথমিক দলেও। এদের নিয়ে তিন সপ্তাহের নিবিড় প্রস্তুতি নিয়েই যাচ্ছেন ফুটবলাররা। তবে অবাক হলেও সত্যি যে, ফর্টিজ একাডেমির ৩০ জন ফুটবলারের মধ্যে বয়স ছেকে মাত্র চারজনকে নিতে পেরেছেন কর্মকর্তারা। এ নিয়ে আমের খান বলেন, ‘আমরা অনেক চেষ্টা করেও ৩০ জন ফুটবলারের মধ্য থেকে মাত্র চারজনের বেশি নিতে পারিনি। কারণ একাডেমির চেয়ে প্রিমিয়ার লীগে খেলা বেশ কিছু তরুন ফুটবলার আমরা পেয়েছি।’ দলের প্রধান কোচ অ্যান্ড্রু পিটার টার্নার বলেন, ‘আমরা পুরোপুরি প্রস্তুত। ছেলেরা সেরাটা দেয়ার চেষ্টা করবে। প্রত্যেক দেশই চ্যাম্পিয়ন হতে চাইবে। ভবিষ্যতই বলে দেবে কারা চ্যাম্পিয়ন।’ বি-গ্রুপে বাংলাদেশ ২১শে সেপ্টেম্বর শ্রীলংকা ও ২৫ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে খেলবে। এ-গ্রুপে রয়েছে মালদ্বীপ, ভুটান, পাকিস্তান ও স্বাগতিক নেপাল। দু’গ্রুপের সেরা চারদল ২৭শে সেপ্টেম্বর  সেমিফাইনাল খেলবে এবং ২৯শে সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল।  

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ হলেন শিরিন শিলা

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের আলোচনা চলছে

ঢাবি ছাত্রলীগের ৪ নেতাকে বহিষ্কার

এমপি বুবলীকে নিয়ে কী করবে সংসদ

বোর্ডকে ক্রিকেটারদের চিঠি

২ এমপিসহ ২২ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ক্যাসিনোতে স্বেচ্ছাসেবা পদচ্যুত মোল্লা কাওছার

সিঙ্গাপুরে বাংলাদেশিরাই বাংলাদেশিদের ক্ষতির কারণ!

সমাবেশে পুলিশের বাধা

এমপিওভুক্ত হলো ২৭৩০ প্রতিষ্ঠান

বৃটেনে লরির ভেতর মিললো ৩৯ মৃতদেহ

রুমমেট মিজান ৫ দিনের রিমান্ড

আলোচিত নুসরাত হত্যা মামলার রায় আজ

বিএনপি’র আন্দোলন হালে পানি পাচ্ছে না- ওবায়দুল কাদের

জাফলংয়ে নির্মমতা

দোহারে ‘অবৈধ ভবনের’ আওয়ামী লীগ কার্যালয় উচ্ছেদে সালমান এফ রহমানের নির্দেশ