দাউদ ইব্রাহিমসহ চারজনকে জঙ্গি ঘোষণা ভারতের

ভারত

কলকাতা প্রতিনিধি | ৪ সেপ্টেম্বর ২০১৯, বুধবার
নতুন আনলফুল অ্যাকটিভিটিজ প্রিভেনশন অ্যাক্টে (ইউএপিএ) ভারত এই প্রথম চার জনকে ইন্ডিভিজুয়াল টেররিস্ট বা স্বকীয় ‘জঙ্গি’ ঘোষণা করেছে। এই চারজন হল, দাউদ ইব্রাহিম, হাফিজ সইদ, জাকিউর রহমান লকভি এবং মাসুদ আজহার। বুধবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রক এ খতা জানিয়ে গেজেট বিজ্ঞপ্তিও জারি করেছে। গত ২ অগস্ট ইউএপিএ-তে সংশোধনী এনে যে কাউকে জঙ্গী ঘোষনার অধিকার যুক্ত করা হয়েছে। ঘোষিত চারজন যেহেতু জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত, তাই শুধু তাদের সংগঠন নয়, ব্যক্তিগত ভাবেও তারা ‘জঙ্গি’ বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে ভারত সরকার।
বলা হয়েছে, ভারত মনে করেছে, এই চার জনই জঙ্গি কার্যকলাপ, সন্ত্রাসবাদ প্রচার, জঙ্গি দলে লোক নিয়োগ, বিভিন্ন নাশকতামূলক কাজের সঙ্গে যুক্ত । কেউ কেউ আবার জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা ও মাথা। সেই কারণেই চার জনকে জঙ্গি হিসেবে ঘোষণা করা হয়েছে।
এদের মধ্যে কেউ কেউ আবার ইতিমধ্যেই জাতিসংঘের ঘোষিত জঙ্গি তালিকাতেও রয়েছে। আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের নাম রয়েছে জঙ্গী তালিকায়। ভারত-সহ বিভিন্ন দেশে সন্ত্রাসের পরিকল্পনা, মদত ও অর্থের জোগান দেওয়া, অস্ত্র চোরাচালান, জাল নোট পাচার, টাকা ও মাদক পাচার, তোলাবাজি, বেনামে সম্পত্তি কেনা-বেচা, খ্যাতনামা ব্যক্তিদের খুনের চক্রান্তসহ সমাজে সাম্প্রদায়িক বিভেদ ছড়ানোর মতো বহু অভিযোগে অভিযুক্ত দাউদ। পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হানায় মাসুদ আজহারের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে এনআইএ। পাক নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবা এবং জামাত-উদ-দাওয়ার প্রতিষ্ঠাতা ও মাথা হাফিজ সইদ। ২০০০ সালে লালকেল্লায় হামলা, ২৬/১১ মুম্বই হামলা, উধমপুরে বিএসএফ-এর কনভয়ে হামলা-সহ একাধিক জঙ্গি হানার মাস্টারমাইন্ড সে। এই সব ঘটনায় অভিযুক্ত লস্কর-ই-তৈবার চিফ অপারেশনাল কম্যান্ডার জাকিউর রহমান লকভিও। তাকেও জঙ্গি ঘোষণা করেছে কেন্দ্র।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সেনা প্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আইনের শাসন সমুন্নত রাখতে সরকার কাজ করে যাচ্ছে

জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের মত হাইকোর্টের

নৃশংসতার মুখপাত্র

অমিত শাহের বক্তব্যের প্রতিবাদ বিএনপি’র

সড়কে ঝরলো এগার প্রাণ

খালেদা জিয়ার জামিন শুনানি কাল

‘মানবাধিকার হরণকারীরা সবচেয়ে বড় ডাকাত’

গণপূর্তের ১১ প্রকৌশলীকে তলব করলো দুদক

বাসসের প্রতিবাদ ও কিছু কথা

‘বঙ্গবন্ধু বিপিএল’ শুরু হচ্ছে মাঠের লড়াই

উল্লাপাড়ায় গৃহবধূর চুল কর্তনকারী আওয়ামী লীগ নেতার আত্মসমর্পণ

৪১তম বিসিএসে সুযোগ চান ‘৩৫’ প্রত্যাশীরা

‘সিলেট সিটিতে প্রতিদিন ১০ থেকে ১৫ জন নারী তালাকপ্রাপ্ত হচ্ছেন’

বিদায় কাঠমান্ডু, দেখা হবে ইসলামাবাদে

অজয় রায়কে ফুলেল শ্রদ্ধা