মিন্নিকে কেন জামিন নয়- হাইকোর্ট

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ২১ আগস্ট ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:০৪
বরগুনায় রিফাত শরীফ হত্যা মামলায় কারাগারে থাকা নিহতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে কেন জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সরকারের সংশ্লিষ্টদের সাতদিনের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে আগামী ২৮শে আগস্ট আদালত রুলের ওপর শুনানির দিন ধার্য করেন। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
এছাড়া, আদালত মামলার তদন্ত কর্মকর্তা বরগুনা সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. হুমায়ুন কবিরকে যাবতীয় নথিপত্রসহ আদালতে হাজির থাকতে নির্দেশ দেয়া হয়েছে।  এবং বরগুনার পুলিশ সুপার মো. মারুফ  হোসেনকে সংবাদ সম্মেলনে রিফাতের স্ত্রীর  দোষ স্বীকারের বিষয়ে লিখিত ব্যাখ্যা ২৮ অগাস্ট দাখিল করতে বলা হয়েছে।
আদালতে মিন্নির পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না ও এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী। এ এম আমিনউদ্দিন শুনানিতে আদালতকে বলেন, যেভাবে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি তৈরি করা হয়েছে। এটা কোনো সুস্থ মানুষের পক্ষেও এতটা সাজিয়ে গুছিয়ে বলা সম্ভব না। কেননা তিনি যখন জবানবন্ধি দেন, তখন সে অসুস্থ ছিল। একজন স্ত্রী স্বামী খুন হওয়ার পর, এমন জবানবন্দি হতে পারে কিভাবে? তবে আমরা আজ ট্রায়ালের বিষয়ে কথা বলার জন্য আসিনি। আমরা এসেছি শুধুমাত্র মেয়েটার জামিনের জন্য। সে পালাতে পারবে না। মামলায় প্রভাব ফেলতে পারবে না।  সে তার বাবার হওলায় থাকবে। এছাড়া আদালতের যেকোনো শর্তে আমরা মিন্নির জামিন চাই।  এর বিরোধিতা করে রাষ্ট্রপক্ষের আইনজীবী সারোয়ার হোসাইন বাপ্পী বলেন,  গ্রেপ্তারকৃত ১৫ জনের মধ্যে চারজন স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। চারজনের জবানবন্দিতেই এ হত্যাকাণ্ডে মিন্নির সম্পৃক্ততার বিষয়টি উঠে এসেছে। সে এই হত্যাকাণ্ডের মূল নকশাকারী এবং ষড়যন্ত্রকারী। এটা খুবই আলোচিত মামলা। পুলিশের উচ্চ পর্যায় থেকে মামলার তদারক করা হচ্ছে। এ মামলায় তাকে জামিন দেয়া যায় না।
এর আগে, সোমবার রিফাত শরীফ হত্যা মামলায় নিহতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির জামিন আবেদন হাইকোর্টের এই বেঞ্চে শুরু হয়। এরপর আদালত আয়শা সিদ্দিকা মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার বিষয়ে পুলিশ সুপার কখন সাংবাদিকদের ব্রিফ করেছিলেন- তা জানতে চান। একইসঙ্গে পুলিশ সুপারের ওই ব্রিফিং মিন্নি জবানবন্দি দেয়ার আগে না পরে হয়েছিল- তা বিস্তারিতভাবে তুলে ধরে মঙ্গলবার বেলা ২টার মধ্যে এ বিষয়ে বিস্তারিত তথ্যসহ সম্পূরক আবেদন দাখিল করতে বলেন মিন্নির আইনজীবীকে। সে অনুযায়ী গতকাল মিন্নির আইনজীবী ভিডিও সিডি ও বিভিন্ন পত্রিকার কাটিং দাখিল করেন। এর আগে, গত ৮ই আগস্ট বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি মো.  মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মিন্নির জামিন আবেদন ফেরত দেন। হাইকোর্ট জামিন না দিয়ে রুল জারির ইচ্ছা প্রকাশ করলে মিন্নির আইনজীবীরা জামিন আবেদন ফেরত নেন। তার আগে ২৬শে জুন রিফাতকে বরগুনার রাস্তায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়। পরদিন রিফাত শরীফের বাবা আবদুল হালিম দুলাল শরীফ ১২ জনকে আসামি করে একটি মামলা করেন; তাতে প্রধান সাক্ষী করা হয়েছিল মিন্নিকে। পরে মিন্নির শ্বশুর তার ছেলেকে হত্যায় পুত্রবধূর জড়িত থাকার অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করলে ঘটনা নতুন দিকে মোড় নেয়। এরপর গত ১৬ জুলাই বরগুনার পুলিশ সুপারের কার্যালয়ে মিন্নিকে ডেকে নিয়ে দিনভর জিজ্ঞাসাবাদের পর এ মামলায় তাকে  গ্রেপ্তার দেখানো হয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sajid

২০১৯-০৮-২০ ১৪:২৬:৫১

Very bad lady killar

আপনার মতামত দিন

ছাত্রদলের প্রার্থী ও কাউন্সিলরদের সঙ্গে কথা বললেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান

বড় ঋণে ব্যাংক চেয়ারম্যানকেও ‘গ্যারান্টার’ করার নিয়ম হচ্ছে: অর্থমন্ত্রী

‘জাহাঙ্গীরনগরের মতো ঘটনা অন্য প্রতিষ্ঠানগুলোতেও হচ্ছে’

রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে ন্যাশনাল ডায়ালগ শুরু

পদ্মাসেতু উদ্বোধনের দিনই ট্রেন চলবে: রেলমন্ত্রী

পিএসজির জন্য সুখবর, নিষেধাজ্ঞা কমলো নেইমারের

প্রেস কাউন্সিলের বিজ্ঞপ্তি গণমাধ্যমের কণ্ঠরোধের শামিল: এলআরএফ

ঢাকায় বাড়ছে ডেঙ্গু রোগী

‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী র‌্যালিতে বোমা হামলায় নিহত ২৪

চিকিৎসকের অবহেলা তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ

ফ্রান্স গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা করল

সেই রতনকে শেকলমুক্ত করলেন ইউএনও

ভারত সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল

দোষ পেলে জাবি ভিসির বিরুদ্ধে ব্যবস্থা: কাদের

রাজনৈতিক উদ্দেশ্যে ধর্ষণ করা হয়েছে আমাকে