দর্শক সমাগম আর বেচাকেনায় শেষ হচ্ছে ল্যাপটপ মেলা

তথ্য প্রযুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | ১৬ ডিসেম্বর ২০১৭, শনিবার
উপচে পড়া ভিড় আর কেনাবেচার ধুমের মাধ্যমে আজ বিজয় দিবসের দিনে শেষ হচ্ছে রাজধানীতে চলমান টেকশহরডটকম ল্যাপটপ মেলা ২০১৭। মূল্যছাড় আর উপহারের ছড়াছড়িতে ক্রেতারাও যেমন বাজেট মিলিয়ে পণ্য কিনে ঘরে ফিরছেন, তেমনিভাবে প্রচুর কেনাবেচায় সন্তুষ্ট বিক্রেতারাও। আজ রাতে শেষ হবে তিনদিনের এই মেলা।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র শুরু হওয়া এ মেলার তৃতীয় দিন সকালেও আগের দিনের মতো ক্রেতা-দর্শকদের উপস্থিতি ছিল প্রচুর। স্বাভাবিকভাবেই অন্যান্য দিনের তুলনায় শেষ দিনে উপহার, মূল্যছাড় বেশিই পাওয়া যায়। সেই প্রত্যাশায় ক্রেতারা পরিবার, বন্ধুদের নিয়ে মেলায় হাজির হন। দেখে-শুনে আর দর কষাকষির মাধ্যমে সবাই যেনো সেরা পণ্য সেরাদামে পেতে চান।
প্রত্যাশার চেয়ে ক্রেতারা একটু বেশি পাওয়ায় কাউকেই হতাশ হয়ে ফিরে যেতে হচ্ছে না। সবাই ল্যাপটপসহ বিভিন্ন কম্পিউটার পণ্য কিনে ঘরে ফিরছেন।
গত তিনদিনে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে মধ্যম মানের ল্যাপটপগুলো। এছাড়া যাদের বাজেট বেশি ও কাজের সুবিধার জন্য হাইএন্ডের ল্যাপটপ দরকার তারাও কয়েক হাজার টাকা ছাড়ে এসব ল্যাপটপ কিনছেন। সঙ্গে সর্বোচ্চ উপহারও পাচ্ছেন ক্রেতারা।
রাজধানীর মগবাজার থেকে আসা রেজা শাহিনুর বলেন, ল্যাপটপ মেলা হবে জানতে পেরে প্রায় মাসখানেক ধরে অপেক্ষা করছিলাম। গতকালও এসেছিলাম। তবে শেষদিনে ছাড় বেশি পাওয়া যায় বলে আজ আবার এসেছি। বাজার থেকে কম দামের পাশাপাশি অনেকগুলো উপহারের সুযোগ থাকায় আজ একটি ল্যাপটপ নিলাম।
এবারের মেলায় এসার, আসুস, ডেল, এইচপি, লেনোভো, ওয়ালটনের এর মতো নামকরা সব ব্র্যান্ড অংশ নিয়েছে। ল্যাপটপের পাশাপাশি পাওয়া যাচ্ছে মেলায় সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস। এছাড়া বিশেষ ছাড়, উপহারের পাশাপাশি মেলায় বেশ কয়েকটি নতুন মডেলের ল্যাপটপের মোড়ক উন্মোচন করা হয়।
মেলাতে বিভিন্ন ব্র্যান্ডের পণ্যে বিভিন্ন ধরনের ছাড় ও অফার রয়েছে। বিশ্বখ্যাত ল্যাপটপ ব্র্যান্ড এইচপি মেলায় দিচ্ছে ল্যাপটপ কেনায় আট উপহার। ল্যাপটপ কেনার পর ক্রেতারা এই অফার-উপহার পাচ্ছেন। এছাড়াও ডাবল অফার নামে উপহার দিচ্ছে ব্র্যান্ডটি।
মেলায় লেনোভো তাদের প্যাভিলিয়নে ‘লেনোভো হট ডিল’ নামে অফার দিচ্ছে। স্ক্র্যাচ অ্যান্ড উইন অফার দিচ্ছে। এই অফারে প্রতিটি ল্যাপটপের সঙ্গে ক্রেতারা পাচ্ছেন একটি করে স্ক্যাচ কার্ড। সেই স্ক্র্যাচ কার্ডে লেনোভো অপটিক্যাল মাউস, লেনোভো ওয়্যারলেস মাউস, গেমিং ব্যাকপ্যাক, ক্যাশব্যাক, বাইসাইকেল, ৩২ ইঞ্চি টিভি এবং গেমিং প্লে স্টেশন জেতার সুযোগ রয়েছে।
এসারের প্রতিটি ল্যাটপটে রয়েছে নিশ্চিত পুরস্কার হিসেবে একটি করে অ্যান্টিভাইরাস, ওয়্যারলেস মাউস, মাউম প্যাড, ডিসপ্লে ক্লিনার, কি-বোর্ড প্রোটেক্টর এবং একটি উইন্টার জ্যাকেট।
প্রজন্মভেদে তাইওয়ানিজ ব্র্যান্ডটি তাদের ল্যাপটপে উপহার দিচ্ছে। আসুস উইন্টার সেলিব্রেশন নামের অফারে প্রতিটি ইন্টেল সেলেরন ও কোয়াডকোর প্রসেসরের ল্যাপটেপর সঙ্গে পাওয়া যাচ্ছে একটি করে শীত নিবারণের হুডি। এছাড়াও কোর আই থ্রি প্রসেসরের সব ল্যাপটপে রয়েছে একটি করে ট্রাভেল ব্যাগ এবং কোর আই ৫ থেকে আই ৭ ল্যাপটপের সঙ্গে ক্রেতারা নিশ্চিত হিসিবে পাচ্ছেন একটি করে জ্যাকেট।
ডেলের প্রতিটি ল্যাপটপের সঙ্গে আটটি উপহার দিচ্ছে। এসবই নিশ্চিত উপহার। যেকোনো মডেলের ল্যাপটেপর সঙ্গে একটি উইন্টার জ্যাকেট দিচ্ছে ডেল। এছাড়াও অ্যান্টিভাইরাস, ল্যাপটপ ব্যাগ, ডেল মাউস, ইয়ার ক্যালেন্ডার, ল্যাপটপ ক্লিনার বক্স, কিবোর্ড প্রোটেক্টর, স্ক্রিন প্রোটেক্টর।
কিস্তিতে ল্যাপটপ কিনতে চান অনেকেই, এক্ষেত্রে বেশিভাগ সময় প্রয়োজন হয় ক্রেডিট কার্ডের। তবে আপনার যদি ক্রেডিট কার্ড নাও থাকে টেকশহর ডটকম ল্যাপটপ মেলায় মিলবে কিস্তিতে ল্যাপটপ। মেলায় কিস্তিতে ল্যাপটপ বিক্রি করেছে দেশীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। তিনদিন ব্যাপী এই মেলার শেষদিনেও ওয়ালটনের স্টলে যে কোনো ল্যাপটপ কেনা যাবে কিস্তিতে। কিস্তিতে কেনার জন্য ক্রেতার ২ কপি পাসপোর্ট সাইজের ফটো, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, কর্মজীবীদের আইডিকার্ডের ফটোকপি অথবা ব্যবসায়ীদের জন্য ট্রেড লাইসেন্সের ফটোকপি এবং দুইজন গ্যারান্টারের প্রত্যয়ন লাগবে। ক্রেতা যদি শিক্ষার্থী হয়ে থাকে তাহলে অভিভাবককে নিয়ে আসতে হবে।
আই-লাইফের ১৪ ইঞ্চি ল্যাপটপ মিলছে মাত্র ১৬ হাজার ৪৯৯ টাকায়। এই ল্যাপটপের সঙ্গে ফ্রি হিসাবে পাওয়া যাচ্ছে টি-শার্ট, পোলো-শার্ট, ব্যাগ, স্ক্র্যাচ কার্ডে ৫০০ টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত পাওয়ার সুযোগসহ নিশ্চিত উপহার। ইসেট এন্টিভাইরাস কিনলেই একটি স্পিকার, টি-শার্ট ফ্রি। এছাড়া সিঙ্গার দিচ্ছে কিস্তিতে ল্যাপটপ কেনার সুযোগ। ডেল ও এইচপি ল্যাপটপ কিনতে পারবে শিক্ষার্থী ও শিক্ষক এই সুযোগের আওতায়। সেক্ষেত্রে সিঙ্গারের শর্তগুলো মেনে ল্যাপটপ কিনতে হবে।
‘শোক থেকে শক্তি, প্রযুক্তিতে মুক্তি’ স্লোগানে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বসছে তিনদিনব্যাপী ‘টেকশহর ডটকম ল্যাপটপ ফেয়ার ২০১৭’। এক্সপো মেকারের আয়োজনে এটি দেশের ১৯তম ল্যাপটপ প্রদর্শনী। এবারের আয়োজনে একটি মেগা-প্যাভিলিয়ন, পাঁচটি স্পন্সর প্যাভিলিয়ন, ১৪টি মিনি প্যাভিলিয়ন ও ২৭ স্টলে দেশ-বিদেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিপণ্য নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ প্রযুক্তির পণ্য প্রদর্শন ও বিক্রি করছে।
এক্সপো মেকারের কৌশলগত পরিকল্পনাকারী মুহম্মদ খান জানান, পূর্বের মেলাগুলোতে শিক্ষার্থী, তরুণ প্রজš§সহ সকলের অংশগ্রহণ ছিল প্রত্যাশার চেয়েও বেশি। আশা করছি এবারের মেলা আগের রেকর্ড ছাড়িয়ে যাবে। ল্যাপটপের পাশাপাশি মেলায় সর্বশেষ প্রযুক্তি ও ডিজাইনের ডিভাইস নিয়ে হাজির হয়েছে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো। জনপ্রিয় ব্র্যান্ডগুলোর সর্বশেষ মডেলের ল্যাপটপের পাশাপাশি আনুষাঙ্গিক যন্ত্রাংশও পাওয়া যাচ্ছে। সব ধরনের পণ্যেই পাওয়া যাচ্ছে বিশেষ ছাড় এবং সঙ্গে উপহার।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘কোটার কারণে দেশের মেধাবীরা আজ বিপন্ন’

১০০০০০ অবৈধ বাংলাদেশিকে ফেরাতে প্রণোদনা দেবে ইইউ

ট্রাম্প প্রশাসন আটকে গেছে

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ১

মেয়র আইভী আশঙ্কামুক্ত

নেপথ্যে কোটি টাকার চাঁদাবাজি

উপযুক্ত সময়ে নির্বাচনকালীন সরকারের রূপরেখা ঘোষণা

সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না

তিনি তখন টেলিফোন অন রাখতেন

টঙ্গীমুখী মানুষের স্রোত

‘চোখের সামনে বাবাকে মরতে দেখেছি বাঁচাতে পারিনি’

ওটা যেন আমার মৃত্যু পরোয়ানা ছিল

ভালো নেই বৃক্ষমানব মুক্তামণির পরিবারও দুশ্চিন্তায়

সিলেট-৩ আসনে মনোনয়ন আদায় করে ছাড়ব

‘সহায়ক সরকারে বিএনপির অংশগ্রহণ থাকবে না’

কারাবন্দি বাবাকে দেখে ফেরার পথে প্রাণ গেল ছেলের