মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নিতে ৮১ বেসরকারি সংস্থার আহ্বান

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার
রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিক্রিয়ায় মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ৮১টি বেসরকারি সংস্থা। তারা বলেছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের উচিত মিয়ানমারের বিরুদ্ধে দ্রুত, সমন্বিত ও কার্যকর আন্তর্জাতিক পদক্ষেপ নেয়া। এই সংস্থাগুলোর মধ্যে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, আরব অ্যামেরিকান বার অ্যাসোসিয়েশন, বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক, জেনোসাইড ওয়াচ, হিউম্যান রাইটস ওয়াচ, ডক্টরস অব দ্য ওয়ার্ল্ড, মুসলিম বার অ্যাসোসিয়েশন অব নিউ ইয়র্ক ও সেভ দ্য চিলড্রেন অন্যতম। উল্লেখ্য, মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে মিয়ানমারের রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বৈঠক শুরু হয়নি। মঙ্গলবারের বৈঠকের ঠিক আগ মুহূর্তে এই আহ্বান জানালো সংস্থাগুলো।
সমন্বিত আবেদনে ৮১টি সংস্থা জানিয়েছে, নিন্দা প্রকাশ করে মিয়ানমার সরকারের নির্যাতন বন্ধ হয়নি। আবেদনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নিষ্ঠুরতাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে উল্লেখ করা হয়। আন্তর্জাতিক আদালতের মাধ্যমে এই অপরাধের ন্যায় বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে সংস্থাগুলো। এছাড়া, তারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করার আহ্বান জানিয়েছে। মানবতাবিরোধী অপরাধ ও অন্য গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় দায়ী সেনা কর্মকর্তাদের ওপরেও নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছে তারা। তাদের ভাষ্য, ‘আর কখনো নৃশংসতা মেনে নেয়া হবে না (নেভার এগেইন) এই প্রতিশ্রুতি যদি অর্থবহ হয়, তাহলে নিরাপত্তা পরিষদের কোনো বিলম্ব ছাড়াই মিয়ানমারের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত।’
আবেদনে বলা হয়, ‘আমরা ৮১টি ধর্মীয় ও মানবিক সংগঠন জরুরিভাবে নিরাপত্তা পরিষদের প্রতি জাতি নির্মূল অভিযান ও নৃশংস অপরাধের প্রতি অতি দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি।’ মঙ্গলবার নিরাপত্তা পরিষদের বৈঠকের বিষয়ে আলোচনা করার কথা রয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন