রোনালদো এবার মেসিকে ছুঁলেন

খেলা

স্পোর্টস ডেস্ক: | ৮ ডিসেম্বর ২০১৭, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৪:৪০
পর্তুগালের রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিযানো রোনালদোই জিতলেন ব্যালন ডি’অর পুরস্কার। গতবারও তিনিই জিতেছিলেন এ পুরস্কার। ্এ নিয়ে পাঁচবার রোনালদো জিতলেন এ ফরাসি বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। এরর আগে পাঁচবার এ পুরস্কার জেতার রয়েছে কেবল আর্জেন্টিনার বার্সোলোনা তারা লিওনেল মেসির। এবার ৩২ বছর বয়সী রোনালদোর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন এই ৩০ বছর বয়সী মেসি। ২০১৫ সালে পঞ্চম ব্যালন ডি’অর জিতেছিলেন মেসি।
২০১০ থেকে ২০১৫ পর্যন্ত ৬ বছর এ পুরস্কারটি ছিল ফিফার সঙ্গে যৌথ উদ্যোগে। ২০১৬ থেকে ফিফা আলাদাভাবে এ পুরস্কার দিচ্ছে দ্য বেস্ট নামে। আর পরপর দুবার এ পুরস্কার জেতেন রোনালদোই। ফিফার বর্ষসেরা পুরস্কারের মতো এবারের ব্যাল ডি’অরেও মেসির পরে তৃতীয়সেরা হর ব্রাজিলের স্ট্রাইকার নেইমার, যিনি মেসির সঙ্গে বার্সেলোনাতেই খেলতেন। এবার নেইমার রেকর্ড ট্রান্সফার ফি’তে যোগ দিয়েছেন ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে।
গত মৌসুমে রোনালদো রিয়াল মাদ্রিদকে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা জেতানোর পাশপাশি লা লিগার শিরোপা জেতাতেও অগ্রণী ভ’মিকা রাখেন। দলের হয়ে তিনি মোট ৪২ গোল করেন। এর বাইরে ২০১ তে পর্তুগালকে ইউরো কাপও জেতান রোনালদো। জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে ৪-১ গোলের জয়ে দুটি গোল করেন তিনি।
রোনালদো এর আগে ২০০৮, ২০১৩, ২০১৪ ও ২০১৬তে জেতেন ব্যালন ডি’ার পুরস্কার। ২০০৮ থেকে এবার পর্যন্ত ১০ বারে রোনালদো আর মেসি ছাড়া আর কোন খেলোয়াড় এ পুরস্কার জিততে পারেন নি।
ফ্রান্সের রাজধানী প্যারিসের আইফেল টাওয়ারে বৃহস্পতিবার রাতে এ পুরস্কার তুলে দেয়া হয় রোনালদোর হাতে। পুরস্কার হাতে পেয়ে রোনালদো বলেন, এটা এমন একটি জিনিস যার জন্য প্রতি বছর আমি অপেক্ষা করে থাকি। এজন্য আমি আমার রিয়াল মাদ্রিদ সতীর্থ সবাইকে ধন্যবাদ দিতে চাই। এছাড়া তাদের সবাইকেও ধন্যবাদ যারা আমাকে এ পর্যায়ে আসতে সহযোগিতা করেছেন।
১৯৫৬ সাল থেকে ৬২ বছর ধরে ব্যালন ডি’অর পুরস্কার দেয়া হচ্ছে। বিশ্বের ১৭৩ জন সাংবাদিক এ পুরস্কারের জন্য ভোট দিয়েছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চারদিকে তখন আতঙ্ক

ফ্যামিলি ভিসা নিরাপত্তার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়- ট্রাম্প

প্যারিসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নিউ ইয়র্কে বোমা হামলাকারী বাংলাদেশী আকায়েদ উল্লাহ আইএসের অনুসারী, দায় স্বীকার আইএসের

শাহজালালে বিপুল পরিমান আমদানী নিষিদ্ধ ঔষুধসহ আটক ১

নব্য জেএমবির দুই সদস্য গ্রেপ্তার

‘রাজকোষ চুরি ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে বাংলাদেশ ব্যাংক’

রোহিঙ্গা নির্যাতন: মিয়ানমারের মহামূল্যবান রত্ন শিল্পে আঘাত

‘এটা আমার জন্য বড় একটি ব্যাপার’

২০ লাখ পাউন্ড ঘুষ কেলেঙ্কারিতে বাংলাদেশি ব্যবসায়ী ও সাবেক ডেপুটি-মেয়রের নাম

পাচার অর্থ ফেরতে নানা জটিলতা

ম্যানহাটন হামলায় আটক ব্যক্তি বাংলাদেশি?

২৯ রোহিঙ্গা নারীর মুখে ধর্ষণযজ্ঞের বর্ণনা

বাংলাদেশের দুই নেত্রীর লড়াইয়ের ইতি

রোহিঙ্গা ক্যাম্পে ত্রাণ বিতরণ এক সপ্তাহ স্থগিত

বাকেরগঞ্জে সাবেক এমপি মাসুদ রেজার ভাই গুলিবিদ্ধ