খুলনা টাইটান্স-রংপুর রাইডার্স

সুযোগের লড়াই

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৮ ডিসেম্বর ২০১৭, শুক্রবার
জিতলে ফাইনালের জন্য সুযোগ থাকবে। অন্যদিকে হারলেই বিপিএল থেকে বাদ পড়বে দল। তাই খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স দুই দলের জন্য জয়ের কোনো বিকল্প নেই। সকালেই গোটা দল নিয়ে অনুশীলনে এসেছিলেন খুলনার অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। কিন্তু গুরুত্বপূর্ণ ম্যাচের আগে মুখ খুললেন না। যেন নীরবেই পড়ছিলেন জয়ের মন্ত্র।
আর তা ছড়িয়ে দিচ্ছিলেন দলের ক্রিকেটারদের মাঝে। তাইতো খুলনা টাইটান্সের ফিনিসার আরিফুল হক অকপটে বলে দিলেন, ‘জিততে চাই, জিততে। দুটি ম্যাচই আমাদের জিততে হবে। এটি ছাড়া আমি এখন আর কিছু ভাবছি না। প্রথমটি জিতলে ফাইনালের জন্য আরো একটি ম্যাচ জিততেই হবে।’ অন্যদিকে মাশরাফির বিন মুর্তজার রংপুর রাইডার্স গতকাল অনুশীলনেই আসেনি। দলের ম্যানেজার আনোয়ারুল ইকবাল জানিয়েছে দলকে বিশ্রাম দিয়ে চাঙা রাখতেই তারার অনুশীলন করেনি। তবে দলের ক্রিকেটাররা হোটেলে জিম করে কাটিয়েছে। আগের ম্যাচে দলের গুরুত্বপূর্ণ দুই ক্রিকেটার ক্রিস গেইল ও মাশরাফি ইনজুরির কারণে বিশ্রামে ছিলেন। তবে তাদের আজ মাঠে নামতে কোনো সমস্যা নেই বলেই জানিয়েছেন ম্যানেজার। এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ২ বার যেখানে হারজিত সমানে সমান। আজ দুপুর ২টায় মিরপুর শেরে বাংলা মাঠে আসরে টিকে থাকার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।
বিপিএলের দ্বিতীয় আসরে রংপুর রাইডার্স বিপিএলে আসে। তবে পরপর তিনটি আসরে তারা মালিকানা বদলেছে। এবার দলটির ফ্র্যাঞ্চাইজি মালিক দেশের অন্যতম করপোরেট প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। যে কারণে আগের তুলনায় দলটির চেহারাও অনেকটা বদলে গেছে। দলটির এখন পর্যন্ত সেরা সাফল্য প্লে-অফ পর্যন্ত খেলা। ২০১৫ সালে তারা কুমিল্লার ভিক্টোরিয়ান্সের সঙ্গে কোয়ালিফায়ারে হেরে আসর থেকে বাদ পড়ে। শেষ আসরে তারা শেষ চারেই জায়গা করে নিতে পারেনি। এবার অবশ্য নতুন মালিকাতে আবারো শেষ চারে খেলার সুযোগ পেয়েছে। সেই সঙ্গে দেখছে শিরোপার স্বপ্নও। দলটির অন্যতম ভরসা অধিনায়ক ও পেসার মাশরাফি বিন মুর্তজা। এছাড়াও ক্রিস গেইল  ও ব্রান্ডন ম্যাককালাম যদি দলের উড়ন্ত সূচনা এনে দিতে পারে তাহলে তো ভয়ের কিছুই নেই। তবে এখন পর্যন্ত গেইল ঝড়ের কিছুটা দেখা গেলেও ম্যাককালাম নিজের আসল রূপ দেখাতে পারেনি। তার ব্যাট থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ সংগ্রহ ৪৩ রান। ৯ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১৬.৮৮ গড়ে ১৫২ রান। তবে ক্রিস গেইল দুটি ফিফটি হাঁকিয়েছেন ৮ ম্যাচে ২৬.২৫ গড়ে করেছেন ২১০ রান। মিডল অর্ডারে রবি বোপারারা ৩১২ রান করে রয়েছেন সবার উপরে। তারপরেই আছেন ২৯৯ রান করে মোহাম্মদ মিঠুন। তবে ব্যাট হাতে অধিনায়ক মাশরাফিও ক্যারিশমা কম দেখাননি। ১১ ম্যাচে ১৩১ রান করেছেন যেখানে আছে ১৭ বলে ৪২ রানের দারুণ একটি ইনিংস। গেইল ও মাশরাফিকে নিয়ে ইনজুরি শঙ্কা থাকলেও ম্যানেজার আনোয়ার ইকবাল বলেন, ‘দু’জনই ভালো আছে। কিছুটা ইনজুরি ছিল বলে শেষ ম্যাচে তাদের খেলানো হয়নি। আজও বিশ্রামে ছিল। গেইল জিম করেছে, ফিট আছে। আর মাশরাফির কিছুটা ব্যথা এখনো থাকলে আজ খেলতে পারবে বলেই বিশ্বাস করি।’ রংপুরের ব্যাটিংয়ে সমস্যা কোনো ফিনিসার নেই। শেষ দিকে তাদের রান করার ক্ষমতাই দলটির হারের কারণ হয়েছে কয়েকটি ম্যাচে। বোলিংয়ে ভরসা মাশরাফিই এ পর্যন্ত তার শিকার ১৩ উইকেট। তারপরে স্পিনার নাজমুল ইসলাম অপুও ৯ উইকেট নিয়ে দলের জয়ে দারুণ ভূমিকা রেখেছেন।
অন্যদিকে খুলনার অন্যতম ভরসা অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ব্যাট হাতে জাতীয় দলের তারকা ক্রিকেটার ১১ ম্যাচে ২৯২ রান করেছেন ২ ফিফটিতে। শেষ দিকে নেমে আরিফুল হক ১১ ম্যাচে ২৩০ রান করেছেন। ব্যাট হাতে দলের আরো দুই ভরসার নাম ওপেনার নাজমুল হোসেন শান্ত ও ব্রেথ হোয়াইট। বোলিংয়ে দেশের তরুণ পেসার আবু জায়েদ রাহীই সেরা। ১৮ উইকেট নিয়ে দলেরই নয় বিপিএলে এখন পর্যস্ত সেরা উইকেট শিকারি।
এছাড়াও অভিজ্ঞ পেসার শফিউল ইসলাম ১২টি উইকেট পেয়েছেন। অধিনায়ক নিজেও নিয়েছেন ৬টি উইকেট।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তাবিথ আউয়ালই ডিএনসিসির উপনির্বাচনে বিএনপির প্রার্থী

ফের টেস্ট অধিনায়ক সাকিব

দুই বছর ওএসডি ছিলেন মারুফ জামান

সারা দেশ গুম-খুনে জর্জরিত

শেখ হাসিনা সফটওয়্যার পার্কের যাত্রা শুরু

চালের দাম ফের বাড়ছে

কুড়িগ্রামে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

আওয়ামী লীগে প্রার্থীর ছড়াছড়ি নির্ভার বিএনপি

সিলেটে শামীমের বিরুদ্ধে রুমার মামলা, তোলপাড়

আওয়ামী লীগ, বিএনপি ও জাপা প্রার্থীর ভাবনা

এবি ব্যাংক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকে তলব

আড়াইহাজারের এমপির সঙ্গে মাওলানা হাবিবুরের বাগবিতণ্ডার ভিডিও ভাইরাল

রাবি চারুকলা অনুষদের সেই ডিনের পদত্যাগ

সাভারে জমি দখল নিয়ে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৯

সাকিব ফের বাংলাদেশের টেস্ট অধিনায়ক

এমপি মুক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসিকে দুদকের চিঠি