নি র্বা চ নী হা ল চা ল (চাঁদপুর ৪)

ফ্যাক্টর যেখানে কোন্দল

শেষের পাতা

মোরশেদ আলম, চাঁদপুর থেকে | ৭ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:৩৯
বিএনপি’র দুর্গ হিসেবে খ্যাত চাঁদপুর-৪ আসন। এ আসনে আওয়ামী লীগ ও বিএনপি’র মধ্যে অন্তর্কোন্দল চরমে। প্রতিটি জাতীয় নির্বাচনে ফ্যাক্টর হয়ে দাঁড়ায় এ কোন্দল। এছাড়া বিএনপি-আওয়ামী লীগ দু’দলেই মনোনয়ন নিয়ে রয়েছে বিরোধ।  এ আসনে আওয়ামী লীগের কোন্দল নতুন নয়। প্রতিবারই জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রথম সারির  নেতাদের বিভাজনের কারণে হার মানতে হয় দলটিকে। এ কারণে অষ্টম ও নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েও পরাজয় বরণ করতে হয়েছে সাংবাদিক নেতা মুহাম্মদ সফিকুর রহমানকে।
চাঁদপুর-৪ আসনে আওয়ামী লীগ দু’টি ধারায় বিভক্ত। একটি হচ্ছে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক শফিকুর রহমান এর গ্রুপ। অপরটি বর্তমান সংসদ সদস্য, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলহাজ ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া গ্রুপ। অন্যদিকে গত সংসদ নির্বাচন আর পৌর নির্বাচনকে ঘিরে বিএনপি’র কোন্দল প্রকাশ্য রূপ নেয়। এ আসনে বিএনপি’র রাজনীতি হারুন- মোতাহার-হান্নান এই তিন ধারায় বিভক্ত। এই তিন নেতার মধ্যে এক ধরনের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব চলছে। ফলে তৃণমূল পর্যায়ে নেতা-কর্মীরাও ৩ ভাগে বিভক্ত। বিএনপি’র দুর্গ হিসেবে খ্যাত ফরিদগঞ্জে বিএনপি ঐক্যবদ্ধ না হলে আগামী নির্বাচনে প্রতিপক্ষের কাছে হার মানতে হবে বলে তৃণমূল নেতাকর্মীরা মনে করেন।
ফরিদগঞ্জ উপজেলা নিয়ে গঠিত চাঁদপুর-৪ আসনে মনোনয়ন প্রত্যাশী নবীন এবং প্রবীণ প্রার্থীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। সম্ভাব্য প্রার্থীরা বিভিন্ন অনুষ্ঠানে যাচ্ছেন। আর্থিক অনুদান প্রদান করছেন। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাংবাদিক শফিকুর রহমান নৌকা প্রতীক নিয়ে বিগত দুইবার নির্বাচন করে বিএনপি’র প্রার্থীর কাছে পরাজয় বরণ করেন। এর নেপথ্যে রয়েছে দলীয় কোন্দল। দশম জাতীয় সংসদ নির্বাচনে আলহাজ ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এমপি প্রকৌশলী ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া আগামী নির্বাচনেও দলের প্রার্থী হবেন- এটা অনেকটাই নিশ্চিত বলে মনে করছেন তার সমর্থকরা। বিএনপি’র দুর্গ হিসেবে খ্যাত ফরিদগঞ্জে আওয়ামী লীগের কোন্দল নতুন নয়। প্রতিবারই জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে নেতাদের মধ্যে বিভাজনের সৃষ্টি হয়। আগামী নির্বাচনেও আওয়ামী লীগ থেকে মনোনয়ন চাইবেন সাংবাদিক শফিকুর রহমান। এলাকার জনশ্রুতি রয়েছে এবার নির্বাচনী লড়াইয়ে সাংবাদিক মুহাম্মদ সফিকুর রহমান এগিয়ে আছেন। অন্যদিকে বর্তমান এমপি এলাকার বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা করছেন। এছাড়া তৃণমূল পর্যায়ের দলীয় নেতাকর্মী ও সাধারণ গরিব দুঃখী মানুষকে কয়েক বছর ধরে বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি, জেলা আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও চাঁদপুর জেলা বিএমএ’র সাবেক সভাপতি ডা. হারুন-অর-রশিদ সাগরও এলাকায় নিজের একটা অবস্থান সৃষ্টি করেছেন। আগামী নির্বাচনে মনোনয়ন চাইবেন তিনিও। তিনি প্রতিনিয়ত এলাকায় গণসংযোগ করছেন। ডা. হারুন-অর-রশিদ সাগর ২০০৩ সাল থেকে নির্বাচনী এলাকা ফরিদগঞ্জের গ্রামে গ্রামে ফ্রি স্বাস্থ্যসেবা দিয়ে আসছেন এবং এই পর্যন্ত তিন শতাধিক ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে ২ লক্ষাধিক রোগীকে চিকিৎসা সেবা দিয়েছেন বলে জানা গেছে। এছাড়া আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে মনোনোয়ন প্রত্যাশীদের মধ্যে আওয়ামী লীগ নেতা আমির আজম রেজা ও সাবেক জেলা ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম রোমন-এর নাম আলোচনায় রয়েছে।
অপরদিকে গত সংসদ নির্বাচন আর পৌর নির্বাচনকে ঘিরে বিএনপি’র কোন্দল প্রকাশ্য রূপ নেয়। এ কারণে দল থেকে বহিষ্কৃত হন এমএ হান্নান ও পৌর মেয়র মঞ্জিল হোসেন। বর্তমানে লায়ন হারুনুর রশিদের নিয়ন্ত্রণে রয়েছে মূল দলসহ, ছাত্র ও যুবদলের একাংশ। তিনি উপজেলা বিএনপি’র সভাপতি। রাজনীতিতে নতুন মুখ হলেও বিএনপি’র ভোটব্যাংকের কারণে তিনি পূর্বসূরির আসনটি ধরে রাখেন। দলের সাধারণ সম্পাদক হচ্ছেন মোতাহার হোসেন পাটোয়ারী। দলের বাইরে নানা সামাজিক কাজে তিনি যথেষ্ট অর্থ ব্যয় করছেন। হারুন, মোতাহার ও হান্নান এই তিন নেতার মধ্যে এক ধরনের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব চলছে। ফলে তৃণমূল পর্যায়ে নেতা-কর্মীরা অনেকটা বিভক্ত। বিএনপি’র দুর্গ হিসেবে খ্যাত ফরিদগঞ্জে বিএনপি ঐক্যবদ্ধ না হলে আগামী নির্বাচনে প্রতিপক্ষের কাছে হার মানতে হবে। এমনটাই মনে করছেন ভোটাররা।
এ আসনে ২০০১ সালে বিএনপি থেকে নির্বাচিত হন বিএনপি’র কেন্দ্রীয় নেতা লায়ন হারুনুর রশিদ। তাঁর আগে একই দলের আলমগীর হায়দার খান টানা চারবার এমপি ছিলেন। সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ বিএনপি থেকে মনোনয়ন পাবেন এটা প্রায় নিশ্চিত। এদিকে বিএনপি’র আরেক হেভিওয়েট প্রার্থী কেন্দ্রীয় বিএনপি’র সদস্য, উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসেন পাটওয়ারীও মনোনয়ন পাওয়ার জোর প্রত্যাশী। তিনি বর্তমানে তৃণমূল পর্যায়ে প্রতিনিয়ত কেন্দ্র ঘোষিত দলীয় কর্মকাণ্ড পালন করে যাচ্ছেন। সেই সঙ্গে সামাজিক কর্মকাণ্ডেও নিজের সম্পৃক্ততাকে চলমান রাখছেন।
এ ছাড়াও বিশিষ্ট শিল্পপতি ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি এমএ হান্নান, ঢাকা ট্যাক্সেসবারের সাবেক সভাপতি এডভোকেট আব্বাস উদ্দিন, বিএনপি কেন্দ্রীয় নেতা জেডএ রিয়াজ উদ্দিন নসু, কেন্দ্রীয় সদস্য মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল, কৃষকদল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ফেরদৌস পাটওয়ারী, বিএনপি জাতীয় নির্বাহী কমিটি সদস্য ও যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক দপ্তর সম্পাদক, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক দপ্তর সম্পাদক ১/১১ এর সময়ের তারেক রহমানের মুক্তি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি, জেলা বিএনপি সদস্য, জেলা ছাত্রদল সাবেক সদস্য, উপজেলা বিএনপি সদস্য কেএম রফিকুল ইসলাম (কাজী রফিক), শহীদ জিয়া স্মৃতি সংসদের কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা এমএ মান্নান জমাদার, চট্টগ্রাম ছাত্রদলের সাবেক সভাপতি নাজিমুর রহমান, সাংস্কৃতিক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি, কেন্দ্রীয় বিএনপি নেতা হুমায়ুন কবির বেপারী মনোনয়ন প্রত্যাশী।
এবার জাতীয় পার্টি থেকে মনোয়ন চাইতে পারেন, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. মোতাহার হোসেন, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক তরুণ সমাজ সেবক মহাজোটের সম্ভাব্য প্রার্থী দাবিদার মরিরুল ইসলাম মিলন, উপজেলা সভাপতি আঃ আউয়াল মিয়াজী ও মাইনুল ইসলাম মানু। বাসদ থেকে কমরেড খালেকুজ্জামান, আলমগীর হোসেন দুলাল ও কমরেড হারুনুর রশিদ। ইসলামী আন্দোলন থেকে মনোনয়ন প্রত্যাশী আল্লামা মকবুল হোসাঈন।

আগামীকাল: বগুড়া-৪

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Delowar hossain

২০১৭-১২-০৭ ২০:০৬:২৫

Every thinks is ok.

আপনার মতামত দিন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে

টেকনাফে ডাকাতি

লেকহেড স্কুলের ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

সন্ধ্যার আগেই থার্টিফার্স্টের সব অনুষ্ঠান শেষ করার নির্দেশ

অস্ট্রেলিয়ার ভ্রমণ সতর্কতা

কাশবন দখলকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ১ আহত ১৫

দেশে আকায়েদের জঙ্গি সংশ্লিষ্টতার তথ্য মেলেনি: মনিরুল

‘আমরা আগামী নির্বাচনে জয়লাভ করবো’

রাজশাহীতে সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ৩

ট্রাম্পের রাষ্ট্রীয় সফর বাতিল করার পক্ষে প্রায় অর্ধেক বৃটিশ

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার আহ্বান তুরস্কের

মগবাজার ফ্লাইওভারে বাসে আগুন

ভুয়া চিকিৎসক ও ক্লিনিককে দিতে হবে ৯ লাখ টাকা ক্ষতিপূরণ

নিউ ইয়র্কে আকায়েদের আত্মীয়দের বিবৃতি

জিতলেন ডগ জোনস, হারলেন রয় মুরস