দক্ষিণ কোরিয়ার আকাশে মার্কিন বোমারু বিমান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার
উত্তর কোরিয়া থেকে মাত্র ৯৩ মাইল দূরে দক্ষিণ কোরিয়ার আকাশে বি-১বি বোমারু বিমান উড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। যৌথ মহড়ার অংশ নিতে যুক্তরাষ্ট্রের এই বিমানগুলো দক্ষিণ কোরিয়ায় রয়েছে। এর আগে গত সপ্তাহে নতুন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। মনে করা হচ্ছে, দেশটিকে সতর্ক বার্তা দিতেই দক্ষিণ কোরিয়ায় বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, বি-১বি বোমারু বিমান যুদ্ধক্ষেত্রে বোমা নিক্ষেপের জন্য বিখ্যাত।
এর আগেও বিভিন্ন সময়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে বোমারু বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী বলেছে, মার্কিন বোমারু বিমানগুলো দক্ষিণ কোরিয়ার যুদ্ধবিমানগুলোর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিয়েছে। সেনাবাহিনীর উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ইয়োনহাপ
জানিয়েছে, গ্যাংয়োন রাজ্যের যে অঞ্চলে মার্কিন বিমানগুলো চক্কর দিয়েছে, তা উত্তর কোরিয়া সীমান্ত থেকে মাত্র ৯৩ মাইল দূরে। যৌথ মহড়ায় ২ শ’রও বেশি বিমান অংশ নিচ্ছে। তবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়াকে যুদ্ধের প্রস্তুতি বলে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, এই মহড়ার মাধ্যমে পারমাণবিক যুদ্ধকে উস্কে দেয়া হচ্ছে। এদিকে, সম্প্রতি উত্তর কোরিয়া সফরে গেছেন জাতিসংঘের রাজনীতি বিষয়ক প্রধান জেফ্রে ফেল্টম্যান। জাতিসংঘের জ্যেষ্ঠ কোনো কর্মকর্তার এই ধরনের সফর খুবই বিরল। উল্লেখ্য, উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে কোরিয়া উপদ্বীপে নতুন করে উত্তেজনা শুরু হয়। এতে আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনার মুখে পড়ে উত্তর কোরিয়া। যুদ্ধ শুরু হলে উত্তর কোরিয়াকে পুরোপুরি ধ্বংস করে দেয়ার হুমকি দেয় যুক্তরাষ্ট্র।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তাবিথ আউয়ালই ডিএনসিসির উপনির্বাচনে বিএনপির প্রার্থী

ফের টেস্ট অধিনায়ক সাকিব

দুই বছর ওএসডি ছিলেন মারুফ জামান

সারা দেশ গুম-খুনে জর্জরিত

শেখ হাসিনা সফটওয়্যার পার্কের যাত্রা শুরু

চালের দাম ফের বাড়ছে

কুড়িগ্রামে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

আওয়ামী লীগে প্রার্থীর ছড়াছড়ি নির্ভার বিএনপি

সিলেটে শামীমের বিরুদ্ধে রুমার মামলা, তোলপাড়

আওয়ামী লীগ, বিএনপি ও জাপা প্রার্থীর ভাবনা

এবি ব্যাংক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকে তলব

আড়াইহাজারের এমপির সঙ্গে মাওলানা হাবিবুরের বাগবিতণ্ডার ভিডিও ভাইরাল

রাবি চারুকলা অনুষদের সেই ডিনের পদত্যাগ

সাভারে জমি দখল নিয়ে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৯

সাকিব ফের বাংলাদেশের টেস্ট অধিনায়ক

এমপি মুক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসিকে দুদকের চিঠি