রক্ষা পাচ্ছে না মোহামেডান

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৭ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:৩৮
এমেকা ইস্যুতে আর রক্ষা হচ্ছে না মোহামেডানের। জরিমানাসহ ২২ হাজার ডলার দিতে হচ্ছে ক্লাবটিকে। সঙ্গে কাটা যাচ্ছে চলতি লীগের অর্জিত পয়েন্ট থেকে তিন পয়েন্ট। আজই পেশাদার লীগ কমিটির সভায় তাদের পয়েন্ট কাটার সিদ্ধান্ত নিবে লীগ কমিটি। তিন পয়েন্ট কাটা হলে ছয় নম্বরে থাকা মোহামেডান নেমে যাবে আট নম্বরে।
শুরুর দিকে এমেকার দাবিকে একেবারে পাত্তা দেয়নি মোহামেডান। বাফুফের কাছে ধরনা দিয়েও কোনো প্রতিকার পাননি এই নাইজেরিয়ান।
বাধ্য হয়ে ২০১৩ সালে ফিফায় নালিশ করেন এমেকা ইউজিগো। এমেকার আবেদনের প্রেক্ষিতে ফিফা ২০১৫ সালে মোহামেডানকে বকেয়া পরিশোধের নির্দেশ দেয়। সেখানে আমলে নেয়নি ক্লাবটি। বাধ্য হয়ে চলতি বছরের অক্টোবরে বাফুফেকে চলতি লীগের পয়েন্ট থেকে মোহামেডানের তিন পয়েন্ট কর্তনের পাশাপাশি জরিমানাসহ ২২ হাজার ডলার পরিশোধের নির্দেশ বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। কিন্তু দেশের শীর্ষ ফুটবল সংস্থা সময়ক্ষেপণ করে যাচ্ছিল। শেষ পর্যন্ত এ শাস্তি কার্যকরে ফিফা তাদের হুমকি দিয়েছে। এই প্রিমিয়ার লীগ থেকে মোহামেডানের তিন পয়েন্ট কাটা না হলে বাফুফের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেবে বিশ্বের শীর্ষ ফুটবল সংস্থা। এই চিঠির পরই দ্রুত সভায় বসার সিদ্ধান্ত নিয়েছে লীগ কমিটি। পেশাদার লীগ কমিটির সভাপতি আবদুস সালাম মুর্শেদী জানান, ফিফা আমাদের যে গাইডলাইন দিয়েছে সে মোতাবেক সিদ্ধান্ত নিবো। লীগ কমিটির সভাতেই বিষয়টি চূড়ান্ত হবে’।  মোহামেডানের পয়েন্ট কাটা হবে কিনা জানতে চাইলে বাফুফের এই সিনিয়র সহ-সভাপতি বলেন, আমরা চেষ্টা করেছিলাম জরিমানা দিয়ে বিষয়টির সুরাহা করতে। কিন্তু মোহামেডানের সময়মতো জরিমানা পরিশোধ করেনি। এরপরও আমরা শেষ চেষ্টা করবো। সেটা না হলো হয়তো ফিফার সিদ্ধান্তই আমাদের মেনে নিতে হবে।
২০১২-১৩ মৌসুমে মোহামেডানের কোচ ছিলেন এমেকা ইউজিগো। মাঝপথে এই নাইজেরিয়ান কোচ দল ছাড়লেও বকেয়া পারিশ্রমিক পাননি। এ নিয়ে ফিফায় আবেদন করার পর ২০১৫ সালে ২০ হাজার ডলার তাকে দেয়ার নির্দেশ আসে। বকেয়া পরিশোধের প্রতিশ্রুতি দিলেও গড়িমসি করে সেটা আর দেয়নি মোহামেডান। গত ৩০শে অক্টোবর ফিফার চিঠিতে বলা হয়েছে- চলতি লীগে ক্লাবের অর্জিত পয়েন্ট থেকে ৩টি পয়েন্ট কেটে নিতে হবে। একই সঙ্গে নাইজেরিয়ান এই কোচের বকেয়া বেতন ২০ হাজার ডলার পরিশোধের জন্য বলা হয়েছিল। নির্দেশনা বাস্তবায়ন না করায় ৫ শতাংশ সুদে সেই অঙ্কটা বেড়ে এখন ২২ হাজার ডলার হয়েছে। এরপর একমাস সময় কেটে গেছে। মোহামেডান জরিমানার টাকা পরিশোধ করেনি। বাফুফেও পয়েন্ট কেটে নেয়নি। বরং ১৮ই নভেম্বর ফিফাকে চিঠি পাঠায় বাফুফে। সেখানে পাওনা পরিশোধের জন্য বাড়তি এক মাস সময় চেয়েছিল তারা। পয়েন্ট কাটার বিষয়টিও জানতে চাওয়া হয়েছিল। জবাবে গত ৩০শে নভেম্বর ফিফা আবারো পরিষ্কার করে আগের রায় বহাল রাখার চিঠি দিয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ মহাসচিবের ৫ প্রস্তাব

বাংলাদেশ থেকে ইরাকে মানবপাচার বাড়ছে

নতুন ১৮ ওয়ার্ড নিয়েই ঢাকা উত্তরে ভোট

মোবাইল কোর্ট আইনের অপব্যবহার হচ্ছে

মন্ত্রীপুত্র জেলে

আমরা আগামী নির্বাচনে জয়লাভ করবো

প্রশ্নফাঁস বন্ধে দুদকের ৮ সুপারিশ

কাউন্সিলর প্রার্থীদের বিরামহীন প্রচারণা

সিলেটে মুক্তাদিরের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা

অস্বস্তিতে আওয়ামী লীগ বিএনপিতে শঙ্কা

ক্ষতিগ্রস্তকে ৯ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

জেরুজালেম প্রশ্নে ওআইসি চুপ থাকতে পারে না

‘বিচার বিভাগ ধ্বংসের দ্বারপ্রান্তে’

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে