কাতালান নেতাদের ওপর থেকে গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৫ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
 কাতালোনিয়ার বহিষ্কৃত প্রেসিডেন্ট কার্লেস পুইগডেমন্ট ও চার সাবেক মন্ত্রীর ওপর জারি করা গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করে নিয়েছে ¯েপনের এক আদালত। উল্লেখ্য, একমাস আগে একটি একতরফা স্বাধীনতা গণভোটের আয়োজন করেছিল কাতালোনিয়া, যার নেতৃত্ব দিয়েছিলেন পুইগমেন্ট। তবে ¯েপন ওই গণভোটকে অবৈধ বলে ঘোষণা করে এবং পুইগডেমন্টকে বহিষ্কার করে দেয়া হয়। এরপর সাবেক কাতালান নেতা ও চার মন্ত্রী বেলজিয়ামে পালিয়ে যান। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, ¯েপনের সুপ্রিম কোর্টের বিচারক, পাবলো লারেনো স্থানীয় সময় মঙ্গলবার সকালে পুগডেমন্ট ও চার সাবেক মন্ত্রীর ওপর থেকে গ্রেপ্তারি পরোয়ানা সরিয়ে নেবার ঘোষণা দেন।
এসময় তিনি কাতালান নেতাদের আগামী ২১শে ডিসেম্বর অনুষ্ঠেয় নতুন নির্বাচনের আগে কাতালোনিয়ায় ফেরত আসার ইচ্ছার কথা উল্লেখ করেন। তিনি বলেন, পুরো ইউরোপজুড়ে জারি করা এই পরোয়ানা ¯েপনের আইনী তদন্ত আরো জটিল করে তুলবে। এই পরোয়ানা সরিয়ে নেয়া হলে ¯েপন এই তদন্তের ওপর পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারবে।
বিচারকরা বলেছেন, গ্রেপ্তারি পরোয়ানা ওঠিয়ে নেয়া হলেও তারা সম্ভাব্য রাষ্ট্রদ্রোহ ও বিদ্রোহের অভিযোগে অভিযুক্ত রয়েছে। ¯েপনের আইন অনুসারে সবচেয়ে গুরুতর অপরাধের একটি হচ্ছে বিদ্রোহ। এতে অপরাধীকে ৩০ বছরের বেশি কারাদ- ভোগ করতে হতে পারে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন