ডিএনসিসির মেয়র পদ শূন্য ঘোষণা

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ৫ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সোমবার স্থানীয় সরকার বিভাগ থেকে ওই গেজেট প্রকাশ করা হয়। গেজেটে বলা হয়, স্থানীয় সরকার (সিটি নির্বাচন) আইনের ১৫ (ঙ) ধারা অনুযায়ী, ১লা ডিসেম্বর  থেকে মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়েছে। এর আগে গতকাল স্থানীয় সরকার মন্ত্রী  খন্দকার মোশাররফ হোসেন সচিবালয়ে সাংবাদিকদের বলেন, রোববার ফাইলে সই করেছি, বোধহয় গেজেট হয়ে যাবে। গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন দিতে হবে নির্বাচন কমিশনকে। এরই মধ্যে সেই প্রস্তুতি নিতে শুরু করেছে ইসি।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণার গেজেট চিঠির মাধ্যমে নির্বাচন কমিশনকে জানানো হবে। সেখানে ভোটের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হবে ইসিকে। সেক্ষেত্রে ১লা ডিসেম্বর থেকে ২৮শে ফেব্রুয়ারি- এই ৯০ দিনের মধ্যে উপনির্বাচনের ভোট করতে হবে ঢাকা উত্তরে।
ইসি’র সহকারী সচিব রাজীব আহসান জানান, কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়ে অন্তত ৪৫ দিন হাতে রেখে তফসিল ঘোষণা করতে পারে। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পাঁচ বছর মেয়াদ থাকে শপথ নেয়া জনপ্রতিনিধিদের। উপনির্বাচনে মেয়র পদে নতুন যিনি আসবেন, তিনি মেয়াদের বাকি অংশটুকু দায়িত্ব পালন করবেন। ২০১৫ সালের ২৮শে এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল হক। চিকিৎসাধীন অবস্থায় গত ৩০শে নভেম্বর তার মৃত্যু হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে আলাদা শোক বার্তাও গেজেট আকারে প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শহীদ বুদ্ধিজীবী দিবস আজ

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘ মহাসচিবের ৫ প্রস্তাব

বাংলাদেশ থেকে ইরাকে মানবপাচার বাড়ছে

নতুন ১৮ ওয়ার্ড নিয়েই ঢাকা উত্তরে ভোট

মোবাইল কোর্ট আইনের অপব্যবহার হচ্ছে

মন্ত্রীপুত্র জেলে

আমরা আগামী নির্বাচনে জয়লাভ করবো

প্রশ্নফাঁস বন্ধে দুদকের ৮ সুপারিশ

কাউন্সিলর প্রার্থীদের বিরামহীন প্রচারণা

সিলেটে মুক্তাদিরের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা

অস্বস্তিতে আওয়ামী লীগ বিএনপিতে শঙ্কা

ক্ষতিগ্রস্তকে ৯ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

জেরুজালেম প্রশ্নে ওআইসি চুপ থাকতে পারে না

‘বিচার বিভাগ ধ্বংসের দ্বারপ্রান্তে’

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে