আশুগঞ্জ সার কারখানা

গ্যাস সরবরাহের দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও

অনলাইন

আশুগঞ্জ প্রতিনিধি | ৪ ডিসেম্বর ২০১৭, সোমবার, ১২:১৫ | সর্বশেষ আপডেট: ৭:১৭
গ্যাস সরবরাহরসহ দুই দফা দাবিতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় মানববন্ধন ও প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ মিছিল করেছে কারখানার শ্রমিক-কর্মচারীরা। আজ সোমাবার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০ পর্যন্ত কারখানার প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবন চত্বর পর্যন্ত কারখানার শ্রমিক-কর্মচারীরা মানববন্ধন করে। কারখানার প্রধান ফটক বন্ধ করে মানববন্ধন কর্মসূচি পালন করায় ১ ঘন্টা সার সরবরাহ বন্ধ ছিল। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল কারখানার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবন সামনে গিয়ে ঘেরাও করে বিক্ষোভ করতে থাকে।
পরে সমাবেশে বক্তরা বলেন, চলতি বছরের ৩রা এপ্রিল আশুগঞ্জ সার কারখানার গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষ। এতে কারখানার সার উৎপাদনও বন্ধ হয়ে যায়।
আট মাস কারখানার উৎপাদন বন্ধ থাকায় প্রতিদিন প্রায় ১২‘শ টন উৎপাদন ক্ষমতা হিসাবে প্রায় সাড়ে ৩‘শ কোটি টাকা মূল্যের প্রায় তিন লাখ টন ইউরিয়া সার উৎপাদন ব্যাহত হয়েছে। ২০১০ সাল থেকে গ্রীষ্ম মৌসুমে (মার্চ-সেপ্টেম্বর) সরকারি সিদ্ধান্তে কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখা হচ্ছে। দীর্ঘ দিন কারখানা বন্ধ থাকায় শ্রমিকরাও ঠিকমতো বোনাস ও লভ্যাংশ পাচ্ছে না। এ কারণে শ্রমিকরা চরম অর্থ সংকটে আছেন তারা।
আশুগঞ্জ সার কারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন জানান, দ্রুত কারখানার গ্যাস সরবরাহ নিরবিচ্ছিন্ন না করা হলে রাজপথ, রেলপথ বন্ধ ও বাখরাবাদ আশুগঞ্জ গ্যাস স্টেশন ঘেরাও করে এ ক্ষেত্র থেকে সারা দেশে গ্যাস সরবারহ বন্ধসহ আরো কঠোর আন্দোনের ডাক দেয়া হবে। আশুগঞ্জ সার কারখানা শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. বাবুল মিয়া জানান, আশুগঞ্জে গ্যাসের চাপ ভালো থাকা সত্ত্বেও এ কারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে।
কারখানার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এস এস কামরান জানান, সরবরাহ চালু জন্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করা হয়েছে। কবে গ্যাস পাওয়া যাবে তা এখনো জানা যায়নি।

[এফএম]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন